উচ্চ মাধ্যমিক রেজাল্ট ২০২২, ঘোষণা করলেন সংসদ সভাপতি

২৭ শে এপ্রিল শেষ হয়েছে ২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শেষ হতেই জানা গেলো উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল কবে প্রকাশিত হবে। জানালেন স্বয়ং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। হোম সেন্টারে পরীক্ষা হয়েছে এইবার। প্রথমবার নিজ স্কুলে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছিল ছাত্র- ছাত্রীরা। নেপথ্যে অবশ্যই করোনা মহামারী’র চতুর্থ ঢেউ আসার ভয়। হোম সেন্টারে পরীক্ষা নেওয়া উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে একটা বড় চ্যালেঞ্জ ছিল। কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েও অতি সন্তর্পণে এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ করলো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

এরই মধ্যে ছাত্র- ছাত্রীদের জন্য বড় খবর রয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে কবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট ঘোষণা করা হবে। এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, ‘সবে পরীক্ষা শেষ হয়েছে। এখন আমাদের অনেক কাজ বাকি। চেষ্টা করব জুনের মাঝামাঝি উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করার।’ মাঝখানে আর একটি মাস, তারপরেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে বলে সংসদ জানিয়েছে। সংসদের তরফ থেকে আরও জানানো হয়, করোনা পরিস্থিতিতে হোম সেন্টারে পরীক্ষা হলেও টুকাটুকি, প্রশ্নপত্র ফাঁস ইত্যাদির মতো ঘটনা ঘটেনি। পাশাপাশি আগে থেকেই নির্দেশিকা ছিল, যেদিন যে বিষয়ের পরীক্ষা উক্ত দিন সেই বিষয়ভিত্তিক শিক্ষক স্কুলে আসতে পারবেন না। এছাড়া আরও বেশ কিছু নির্দেশ জারি হয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে।

আরও পড়ুনঃ ডিএম অফিসে গ্রূপ-ডি কর্মী নিয়োগ

এ বছর মোট ৮ লক্ষেরও বেশি পরীক্ষার্থী উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছে। গোটা রাজ্যে সুষ্টু ভাবে পরীক্ষা সংগঠিত হয়েছে। শুধুমাত্র কিছু স্কুলে পরীক্ষা চলাকালীন ছাত্র- ছাত্রীরা অসুস্থ হয়ে পড়েছিল কিন্তু পরে হাসপাতালে বা নার্সিং হোমে তাদের পরীক্ষা সুষ্টু ভাবে শেষ হয়। শেষের পরীক্ষাগুলো নিয়ে যে একটু উদ্বেগ ছিল সংসদের, তা সংসদের আধিকারিকরা স্বীকার করেছেন। রাজ্যের বাড়ন্ত তাপপ্রবাহ এবং তীব্র গরমের হাত থেকে ছাত্রছাত্রীদের সুরক্ষা দিয়ে পরীক্ষা করানোই ছিল সংসদের কাছে চ্যালেঞ্জের। যদিও সেই চ্যালেঞ্জে দক্ষতার সঙ্গে পূরণ করেছে সংসদ, একথা বলা যায়।

রাজ্যের বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে যে খবর পাওয়া যাচ্ছে, জুন মাসের মাঝামাঝি সময়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। তবে ঠিক কত তারিখে রেজাল্ট বেরোবে তা সঠিক ভাবে জানানো হয়নি। উচ্চ মাধ্যমিক রেজাল্ট প্রকাশের তারিখ ঘোষণা করা হলে ExamBangla.com -এর পাতায় সর্বপ্রথম প্রকাশিত হবে।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশে আশা কর্মী নিয়োগ