মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ২০২২: মার্চ-এপ্রিলে কি অফলাইনে পরীক্ষা?

শুধু মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা নয় এবার থেকে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অফলাইনে হতে পারে। করোনা ভাইরাসের কারণে এবছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এমনকি ২০২০ সালে মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হলেও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার আগেই পরীক্ষা বাতিল বলে ঘোষণা করতে হয় সংসদকে। তবে এবার আর নয়। কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা খুবই কম। তাই ২০২২ সালের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা অফলাইনে হতে পারে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ২০২২

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা অফলাইনে গ্রহণ করার প্রস্তুতি পর্ব শুরু হয়ে গেছে। সূত্রের খবর, মার্চ মাসে মাধ্যমিক পরীক্ষা গ্রহণ করার জন্য রুটিনের একাধিক খসড়া তৈরি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এমনকি মার্চ মাসে মাধ্যমিক পরীক্ষা শেষ হলে এপ্রিল মাস নাগাদ উচ্চ মাধ্যমিক পরীক্ষা গ্রহণ করতে পারে সংসদ।

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নতুন সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, ‘যেভাবে ভ্যাকসিন হয়েছে, তাতে থার্ড ওয়েভ আশা করা যায় আসবেনা। নভেম্বরে স্কুল খুলতে পারে। তাহলে মার্চ- এপ্রিলে অফলাইনে পরীক্ষা নেওয়া যেতে পারে। তবে পুরো বিষয়টা সরকারের সিদ্ধান্তের উপর নির্ভরশীল’।

আরও পড়ুনঃ
নবান্ন স্কলারশিপ ২০২১
বিকাশ ভবন স্কলারশিপ ২০২১

তবে পরীক্ষা গ্রহণ সংক্রান্ত কোনরূপ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি সংশ্লিষ্ট দপ্তর। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে আগেভাগেই মাধ্যমিক পরীক্ষার নতুন সিলেবাস প্রকাশ করা হয়েছিল। ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার সিলেবাস থেকে ৩০- ৩৫ শতাংশ বাদ দেওয়া হয়েছে। পাশাপাশি এদিন ৭ অক্টোবর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে একাদশ শ্রেণির সিলেবাস প্রকাশ করা হয়েছে।

মাধ্যমিক সিলেবাস ২০২২
XI Science Syllabus 2022
XI Arts Syllabus 2022

পশ্চিমবঙ্গের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশিত হলে ExamBangla.com -এর পাতায় সর্বপ্রথম প্রকাশিত হবে।

Daily Job Update: Click Here