রাজ্যে মাধ্যমিক পরীক্ষা ১ জুন থেকে, করোনা বিধি মেনে পরীক্ষা নেবে মধ্যশিক্ষা পর্ষদ

মাধ্যমিক পরীক্ষা ২০২১

২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা কি হবে? এই প্রশ্ন এখন রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ঘোরাফেরা করছে। কারণ যেভাবে দেশ জুড়ে করোনা দাপিয়ে বেড়াচ্ছে, তার মধ্যে কীভাবে মাধ্যমিক পরীক্ষা হবে তা নিয়ে চিন্তায় রয়েছে ১৩ লক্ষ মাধ্যমিক পরীক্ষার্থী। রাজ্য স্বাস্থ্য দপ্তরের তথ্য অনুযায়ী, বাংলায় একদিনে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ৮ হাজার মানুষ। পরিস্থিতি বিচার করে বন্ধ হয়েছে রাজ্যের সমস্ত স্কুল। ইতিমধ্যেই বাতিল হয়েছে CBSE ও ICSE -র দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। WBBSE Madhyamik Exam 2021.

তবে খবর অনুযায়ী, রাজ্যের মাধ্যমিক পরীক্ষা কোনোভাবেই বাতিল করতে চাইছে না মধ্যশিক্ষা পর্ষদ। রাজ্যে মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে জুন মাসে। কোভিড বিধি মেনে কেন্দ্রেই হবে দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষা। তবে এবারের মাধ্যমিক পরীক্ষা হবে সম্পূর্ণ নতুন নিয়মে। দূরত্ববিধি মেনে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের।

ইতিমধ্যেই পরীক্ষা নেওয়ার প্রস্তুতিও শুরু করেছে মধ্যশিক্ষা শিক্ষা পর্ষদ (WBBSE)। এবছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৩ লক্ষ। সামাজিক দূরত্ব বজায় রাখতে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। পর্ষদ সূত্রের খবর, ৪ হাজার ২০০ টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার বন্দোবস্ত করা হবে। এবছরের ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত রাজ্যে মাধ্যমিক পরীক্ষা হতে চলছে। সূত্রের খবর, মাধ্যমিক পরীক্ষার কেন্দ্রে ছাত্র- ছাত্রীদের নতুন নিয়মে বসানো হতে পারে। এবার জেনে নেওয়া যাক কি সেই নতুন নিয়ম। ৬ ফুটের বেঞ্চ হলে একজন পরীক্ষার্থী বসবে, আবার ৮ ফুটের বেঞ্চ হলে দু’জন পরীক্ষার্থী বসবে। দূরত্ব বজায় রাখতে এমন সিদ্ধান্ত নিতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার হলে শিক্ষকরা গ্লাভস পরে প্রশ্নপত্র দেবেন, এবং গ্লাভস পরে উত্তরপত্র নেবেন। পাশাপাশি পরীক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। এবার প্রশ্ন আসছে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা কীভাবে হবে? সূত্রের খবর, মাধ্যমিক পরীক্ষা হলে নির্দিষ্ট নিয়মে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এবং পূর্ব প্রকাশিত তারিখে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে।

অপরদিকে, বর্তমান করোনা পরিস্থিতি বিচার করে UGC NET পরীক্ষা স্থগিত করার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। এ বিষয়ে তিনি বলেন কোভিড পরিস্থিতিতে পরীক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষার কথা বিচার করে ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে ইউজিসি নেট পরীক্ষা স্থগিত রাখার পরামর্শ দিয়েছি।