জেনারেল নলেজ

পশ্চিমবঙ্গের জাতীয় পশু কি? | পশ্চিমবঙ্গের জাতীয় পশুর নাম

Advertisement

পশ্চিমবঙ্গের জাতীয় পশু: ভারতের জাতীয় পশু বাঘ। তবে, জানেন কি ভারতের প্রতিটি রাজ্যের একটি জাতীয় পশু আছে। পশ্চিমবঙ্গের জাতীয় পশু কি? এই প্রশ্নের উত্তর খোঁজেন অনেকেই। আজকের প্রতিবেদনে পশ্চিমবঙ্গের জাতীয় পশু সমন্ধে বিভিন্ন তথ্য উল্লেখ করা হল। জেনে নিন পশ্চিমবঙ্গের জাতীয় পশুর নাম, এবং তার সমন্ধে বিস্তারিত তথ্য।

পশ্চিমবঙ্গের জাতীয় পশু (West Bengal National Animal)

পশ্চিমবঙ্গের জাতীয় পশু হল মেছো বিড়াল। যাকে মেছো বাঘ বলেও ডাকা হয়। এই মেছো বিড়ালের ইংরেজি নাম হল ফিসিং ক্যাট (Fishing Cat)। সাম্প্রতিক ২০১২ সালে এই মেছো বিড়াল কে পশ্চিমবঙ্গের জাতীয় পশু হিসেবে ঘোষণা করা হয়। এর বিজ্ঞানসম্মত নাম হল প্রাওনিলর্স ভেভেরিনাস (Prionailurus Viverrinus)। পশ্চিমবঙ্গে এই প্রাণীকে অনেকেই বাঘরোল নামে চেনে।

পশ্চিমবঙ্গের জাতীয় পশু হল মেছো বিড়াল

পশ্চিমবঙ্গের জাতীয় পশু এই মেছো বিড়াল বা বাঘরোল সাধারণ বেড়ালের তুলনায় আয়তনে প্রায় দ্বিগুণ হয়। এদের গড় ওজন ৮ কেজির কাছাকাছি। এরা স্তন্যপায়ী এবং পরিবারতান্ত্রিক হয়। লেজ বাদে এদের শরীরের দৈর্ঘ্য ৭০ – ৮০ সেন্টিমিটার পর্যন্ত হয়। লোম যুক্ত এই প্রাণীর দেহে কালো ডোরাকাটা বা ছোপ ছোপ দাগ দেখতে পাওয়া যায়।

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গের জাতীয় ফল কী?

পশ্চিমবঙ্গের জাতীয় পশু

মেছো বিড়ালের বাসস্থান

মেছো বিড়াল সাধারণত জলাভূমি, নদী, অশ্বখুরাকৃতি হ্রদ এবং ম্যানগ্রোভ অরণ্য এলাকাতে বাস করে। এদের উপস্থিতি সেখানকার জলাভূমির অবস্থার ভালো-মন্দ নির্ধারণে সাহায্য করে। এরা সাঁতারে পারদর্শী হ‌ওয়ায় এধরনের পরিবেশে সহজেই খাপ খাওয়াতে পারে।

মেছো বাঘ কী খায়

মেছো বিড়ালের প্রধান খাদ্য হল মাছ। মাছ ছাড়াও এই প্রাণী শামুক,মুরগি, হাঁস, ছাগল, ভেড়া ইত্যাদি শিকার করে খায়। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে বর্তমানে খাদ্যাভাবের কারণে এরা মাঠের ইঁদুর শিকার করে।

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গের জাতীয় পাখি কী?

ভারত ছাড়াও এই প্রাণী বাংলাদেশ, মায়ানমার, থাইল্যান্ড, কম্বোডিয়া, শ্রীলঙ্কা সহ দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে দেখা যায়। এদের প্রজননকাল হল ইংরেজি জানুয়ারি মাস থেকে এপ্রিল মাস অবধি।

পশ্চিমবঙ্গের জাতীয় পশু FAQ

মেছো বিড়ালের বৈজ্ঞানিক নাম কী?

মেছো বিড়াল বা মেছো বাঘের বৈজ্ঞানিক নাম হল প্রাওনিলর্স ভেভেরিনাস (Prionailurus Viverrinus)।

মেছো বিড়ালের বাসস্থান কোথায়?

মেছো বিড়াল মূলত জলাভূমির কাছাকাছি বসবাস করে। ভারত সহ বাংলাদেশ, মায়ানমার, থাইল্যান্ড, কম্বোডিয়া, শ্রীলঙ্কা ইত্যাদি দেশে এদের উপস্থিতি লক্ষ করা যায়।

মেছো বিড়াল এর অপর নাম কি?

পশ্চিমবঙ্গের বেশিরভাগ এলাকায় এই প্রাণীকে মেছো বিড়াল নামে ডাকা হয়। কেউ কেউ একে মেছো বাঘ বলেও ডাকেন। অনেকে আবার বাঘরোল নামের এই প্রাণীকে ডেকে থাকেন।

পশ্চিমবঙ্গের জাতীয় পশু

Related Articles