West Bengal Primary TET Exam Notification: অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হলো

West Bengal Primary TET Exam Notification

West Bengal Primary TET Exam Notification: মুখ্যমন্ত্রীর পূর্ব ঘোষণা অনুযায়ী এদিন 23 ডিসেম্বর, বুধবার প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। গোটা রাজ্য জুড়ে Govt. Aided/ Sponsored Primary/ Junior Basic School প্রাথমিক বিদ্যালয় গুলিতে এই শিক্ষক নিয়োগ করা হবে। প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের ব্যাপারে আমাদের ওয়েবসাইটে আগেই জানানো হয়েছিল। আজ পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশের পর নিয়োগ প্রক্রিয়া সম্বন্ধে বিশদে জানানো হলো।

West Bengal Primary TET Exam Notification

পদের নাম- সহ শিক্ষক (Assistant Teacher).

আরও পড়ুন -  IB ACIO Recruitment: 2000 শূন্যপদে গ্রূপ-সি কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

মোট শূন্যপদ- 16 হাজার 500 টি।

বেতনক্রম- বেসিক পে 28,900/- টাকা, সঙ্গে ডিএ (DA), এইচআরএ (HRA), এমএ (MA) ইত্যাদি ভাতা।

বয়স- আবেদনকারীর বয়স হতে হবে 18 থেকে 40 বছরের মধ্যে। বয়স হিসাব করবেন 1 জানুয়ারি, 2020 তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা- ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (NCTE) -এর নিয়ম অনুযায়ী, মূল অফিশিয়াল বিজ্ঞপ্তিতে প্রকাশিত প্রয়োজনীয় ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এবং আবেদনকারীকে অবশ্যই 2014 সালের TET পরীক্ষায় পাশ করে থাকতে হবে। উল্লেখ্য, 2014 সালের TET পরীক্ষা পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ -এর তরফ থেকে আয়োজন করা হয়েছিল। আবেদনকারী যে ভাষা মাধ্যমের বিদ্যালয় শিক্ষকতা করবেন, তাঁকে ওই ভাষা পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে।

আরও পড়ুন -  6506 শূন্যপদে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে নিয়োগ, SSC CGL Recruitment 2020

বিঃদ্রঃ সরকার নির্ধারিত সমস্ত সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা (যেমন- SC/ ST/ OBC/ EC/ Ex-Servicemen/ PH) পাশ নম্বরে সর্বোচ্চ 5 শতাংশ পর্যন্ত ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনে। www.wbbpe.org ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে 6 জানুয়ারি, 2021 তারিখ পর্যন্ত।

আবেদন ফি- GEN/ OBC প্রার্থীদের আবেদন ফি বাবদ জমা দিতে হবে 200/- টাকা। SC/ ST/ PH শ্রেণীভূক্ত প্রার্থীদের আবেদন ফি হিসেবে জমা দিতে হবে 50/- টাকা।

আরও পড়ুন -  WBPSC Miscellaneous Exam: প্রকাশিত হলো ইন্টারভিউ -এর তারিখ

WB Primary TET Exam Notification

ইন্টারভিউ প্রক্রিয়া- অনলাইনে আবেদন প্রক্রিয়া শেষ হলে আবেদন যাচাই -এর কাজ শুরু করবে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। আবেদন যাচাই প্রক্রিয়া শেষ হলে ইন্টারভিউ -এর জন্য ডাকা হবে প্রার্থীদের। ইন্টারভিউ শুরু হবে 10 জানুয়ারি, 2021 তারিখ থেকে। এবং ইন্টারভিউ প্রক্রিয়া চলবে 17 জানুয়ারি, 2021 তারিখ পর্যন্ত।

Helpline Number- 8902081201

Download Official Notification
Visit Official Website