১৬ নভেম্বর খুলতে চলেছে স্কুল কলেজ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

দীর্ঘ দুই বছর করোনা আবহে বন্ধ রাজ্যের স্কুল, কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ না আসায় শেষ পর্যন্ত রাজ্যের স্কুল-কলেজ খুলতে চলেছে। আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী খুলতে চলেছে রাজ্যের সমস্ত স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। স্কুল খুলতে হাতে কয়েকটা দিন বাকি, তাই আগাম স্কুল গুলি পরিষ্কার- পরিচ্ছন্ন করার নির্দেশ হয়েছে বিকাশ ভবন এর তরফ থেকে।

আজ ২৫ অক্টোবর, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক বৈঠকে ঘোষণা করেছেন আগামী ১৬ নভেম্বর, ২০২১ তারিখ থেকে রাজ্যে স্কুল-কলেজ খুলবে। এদিনের প্রশাসনিক বৈঠক থেকে তিনি জানান, ৪ নভেম্বর কালীপূজা, ৬ নভেম্বর ভাইফোঁটা, ১০ নভেম্বর ছট পূজা, ১৩ নভেম্বর জগদ্ধাত্রী পূজা, স্কুল খুলতে হলে ১৬ নভেম্বর থেকে খুলতে হবে। পুজোর ছুটি পুরোপুরি কাটিয়ে স্কুল খুলবে ১৬ নভেম্বর।

স্কুল খোলার আগে যাতে ছাত্র- ছাত্রীদের কোনোরকম অসুবিধা না হয় তার জন্য আগে ভাগেই সবরকম ব্যবস্থা সেরে রাখার নির্দেশ দিয়েছে বিকাশ ভবন। এমনকি স্কুলের চারিদিক ২৯ অক্টোবরের মধ্যে ডবল স্যানিটাইজেশন -এর ব্যবস্থার কথাও বলা হয়েছে। স্কুলগুলি খোলার আগে অভিভাবকদের সাথে স্কুলের প্রধান শিক্ষকদের একটি সচেতনামূলক কর্মশালার হবে। যেখানে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যবিধি সহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হবে।

এত কিছু ব্যবস্থা নেওয়ার পরেও সরকারের তরফে জানানো হয়েছে, করোনা পরিস্থিতি স্থিতিশীল থাকলে আগামী ১৬ নভেম্বর, ২০২১ তারিখ নিশ্চিত খুলতে চলেছে স্কুল গুলি। পাশাপাশি করোনা নিয়ন্ত্রণ না থাকলে সমস্ত স্বাস্থ্যবিধি মেনে স্কুল খোলার সম্ভাব্য তারিখ পরে জানানো হবে। রাজ্যের যেকোন শিক্ষার খবর সবার প্রথম পেতে প্রতিদিন ভিজিট করুন ExamBangla.com ওয়েবসাইট।