শুরু হলো নবম- দশম শিক্ষক নিয়োগের প্রক্রিয়া, শূন্যপদের সংখ্যা ১৩,৮৪২ টি

নবম- দশম শিক্ষক নিয়োগের প্রক্রিয়া

শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি আসতে চলেছে পুজোর পরেই। সম্প্রতি বিভিন্ন সূত্রে জানা গেছে, শিক্ষক পদে মোট শূন্যপদের সংখ্যা। খবর অনুযায়ী, রাজ্যে নবম-দশম শ্রেণীর শিক্ষক নিয়োগকেই আপাতত প্রাধান্য দিচ্ছে শিক্ষা দফতর। পর্ষদ সূত্রে খবর, মোট ১৩,৮৪২ টি শূন্য পদ পাঠানো হয়েছে রোস্টার তৈরির জন্য। অর্থাৎ এই সংখ্যক শূন্যপদে নিয়োগ হবে।

অনগ্ৰসর শ্রেণী উন্নয়ন দফতরকে খুব দ্রুত কাজ করার জন্য নির্দেশ দিয়েছে নবান্ন। রোস্টার তৈরি করতে হবে পুজোর আগেই। অর্থাৎ শূন্যপদ গুলোর মধ্যে কতগুলো ST, কতগুলো SC এবং কতগুলো OBC(A) ও OBC (B) দের জন্য সংরক্ষিত রাখতে হবে। তার সংখ্যা পাঠাতে হবে। মোট ১৩,৮৪২ টি শূন্যপদের মধ্যে থেকেই সংরক্ষিত আসনের প্রার্থীদের জন্য কোথায় কত শূন্য পদ রয়েছে তা জানাতে হবে পর্ষদকে। রাজ্যের শিক্ষা দফতরের উচ্চপদস্থ আধিকারিকদের মতে, রোস্টার তৈরির কাজ খুব গুরুত্বপূর্ণ। এর উপরেই নির্ভর করছে ভবিষ্যতে নিয়োগ‌ কেমন কি হবে।

আরও পড়ুনঃ 
কেন্দ্রীয় সরকারের ক্লার্ক ও MTS নিয়োগ
রাজ্যের স্কুলে বিভিন্ন বিষয়ের শিক্ষক নিয়োগ
মাধ্যমিক পাশে দারুন স্কলারশীপ

নবম-দশমের রোস্টার তৈরির প্রক্রিয়া শেষ হবার পর একাদশ-দ্বাদশ শ্রেণীতে শিক্ষক নিয়োগের জন্য রোস্টার তৈরির প্রক্রিয়া শুরু হবে। একই সঙ্গে প্রধান শিক্ষক নিয়োগের জন্য যে ২৩২৫ টি শূন্যপদের তালিকা প্রস্তুত রয়েছে, তার রোস্টার তৈরির কাজও নিকট ভবিষ্যতে দ্রুত করা হবে। তবে, পুজোর আগে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া কোনোভাবেই সম্ভব নয় বলে সরাসরি বলে দিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকরা।