সর্ষের মধ্যেই ভুত! শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় শিক্ষা সচিবকে তলব

শিক্ষা সচিব মণীশ জৈন

সর্ষের মধ্যেই ভুত। অর্থাৎ উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যেই দুর্নীতির বীজ। এসএসসিতে শিক্ষক নিয়োগের দুর্নীতিতে যে মামলা সিবিআইয়ের হাতে গেছিল সেখানে তদন্ত নতুন মোড় নিলো। রাজ্যের এক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাকে কোলকাতার সিবিআই অফিস, নিজাম প্যালেসে ডেকে পাঠিয়েছে সিবিআই। বিভিন্ন সূত্রে খবর, তাঁকে এসএসসি নিয়োগ সংক্রান্ত উপদেষ্টা কমিটি গঠন নিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারেন সিবিআইয়ের গোয়েন্দারা। তিনি হলেন রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈন।

শিক্ষক নিয়োগে দুর্নীতি সংক্রান্ত অনেকগুলো মামলা হাইকোর্ট বিচারাধীন। এসএসসির পরীক্ষার্থীরা বারবার অভিযোগ জানিয়েছে সঠিক যোগ্যতার নিরিখে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি। ভিতরে অনেক গোলমাল করা হয়েছে। পরীক্ষার্থীদের তরফে সবচেয়ে বেশি অভিযোগের আঙুল তুলেছেন তৎকালীন গঠিত উপদেষ্টা কমিটির দিকে। এই উপদেষ্টা কমিটির ভূমিকা নিয়েই প্রশ্ন উঠছে বারবার। আগেই উপদেষ্টা কমিটির প্রাক্তন চেয়ারম্যান এবং অন্যান্য সদস্যদের ডেকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। বিভিন্ন প্রয়োজনীয় নথিপত্রে শিক্ষাসচিব মণীশ জৈনের সই পেয়েছেন গোয়েন্দারা। তাই এবার তাকে তলব করা হয়েছে।

চাকরির খবরঃ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশে ৮ টি চাকরির খবর

আগে রাজ্যের বহু গুরুত্বপূর্ণ বিধায়ক-মন্ত্রীকেও তলব করেছিল সিবিআই। আপাতত সম্পূর্ণ নিরপেক্ষ তদন্ত করছে সিবিআই। হাইকোর্ট এবং সিবিআইয়ের হস্তক্ষেপে আশার আলো দেখছে হাজার হাজার এসএসসির পরীক্ষার্থীরা।