দেশের বিভিন্ন রাষ্ট্রায়াত্ত ব্যাংকে অফিসার নিয়োগ, 23 নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে

Share

ভারতবর্ষের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকে মন্তব্য করুন স্পেশালিস্ট অফিসার (CRP SPL-X) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নিয়োগ করবে ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল সিলেকশন (আইবিপিএস)। যেকোন ভারতীয় নাগরিক পুরুষ-মহিলা নির্বিশেষে এই পদগুলিতে আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে প্রিলিমিনারি ও মেইন পরীক্ষার সেন্টার রয়েছে। পশ্চিমবঙ্গে প্রিলিমিনারি পরীক্ষার সেন্টার গুলি হলো- আসানসোল, দুর্গাপুর, কলকাতা, হুগলি, কল্যাণী ও শিলিগুড়ি। পশ্চিমবঙ্গে মেইন পরীক্ষার সেন্টার গুলি হলো- কলকাতা এবং শিলিগুড়ি। IBPS Specialist Officer Recruitment 2021-22

যেসব রাষ্ট্রায়াত্ত ব্যাংকে নিয়োগ করা হবে সেগুলি হল- ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, পাঞ্জাব এন্ড সিন্ড ব্যাঙ্ক, ইউকো ব্যাংক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

মোট শূন্যপদ- 629 টি। 

পদের নাম ও শূন্যপদ- আইটি অফিসার (স্কেল ওয়ান)- 20 টি, এগ্রিকালচার ফিল্ড অফিসার (স্কেল ওয়ান)- 485 টি, রাজভাষা অধিকারী (স্কেল ওয়ান)- 25 টি, ল অফিসার (স্কেল ওয়ান)- 50 টি, HR/ পার্সোনাল অফিসার (স্কেল ওয়ান)- 7 টি, মার্কেটিং অফিসার ( স্কেল ওয়ান)‌- 60 টি।

শিক্ষাগত যোগ্যতা-

আই.টি অফিসার (স্কেল 1)-  কম্পিউটার সাইন্স/ কম্পিউটার অ্যাপ্লিকেশন/ ইনফরমেশন টেকনোলজি/ ইলেকট্রনিক্সস/ ইলেক্ট্রনিক্সস এন্ড টেলিকমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্সস এন্ড কমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স এন্ড ইন্সট্রুমেন্টেশন বিষয়ে 4 বছরের ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি ডিগ্রী পাশ করতে হবে। অথবা, ইলেকট্রনিক্সে/ ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন/ ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন/ ইলেকট্রনিক্স এন্ড ইন্সট্রুমেন্টেশন/ কম্পিউটার সাইন্স/ ইনফরমেশন টেকনোলজি/ কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি পাশ করতে হবে। অথবা, Graduate having passed DOEACC ‘B’ level.

এগ্রিকালচারাল ফিল্ড অফিসার (স্কেল 1)-এগ্রিকালচার/ হর্টিকালচার/ অ্যানিমেল হাজবেন্ড্রী/ ভেটেরিনারি সায়েন্স/ ডেয়ারি সায়েন্স/ ফিশারি সাইন্স/ পিসিকালচার/ এগ্রি মার্কেটিং এন্ড কোঅপারেশন/ কো-অপারেশন এবং ব্যাংকিং/ এগ্রো-ফরেস্ট্রি/ ফরেস্ট্রি/ এগ্রিকালচার বায়োটেকনোলজি/ ফুড সায়েন্স /এগ্রিকালচার বিজনেস ম্যানেজমেন্ট/ ফুড টেকনোলজি/ ডেয়ারি টেকনোলজি/ এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং/ সেরিকালচার বিষয়ে 4 বছরের গ্রাজুয়েশন ডিগ্রি পাশ করতে হবে।

রাজভাষা অধিকারী (স্কেল 1)- হিন্দি বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি পাশ করতে হবে। এবং গ্রাজুয়েশন ইংরেজি বিষয় পড়ে থাকতে হবে। অথবা, সংস্কৃত বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি পাস করতে হবে। এবং গ্রাজুয়েশনে ইংরেজি এবং হিন্দি বিষয় পড়ে থাকতে হবে।

‘ল’ অফিসার (স্কেল 1)- LLB -তে গ্রাজুয়েশন ডিগ্রি পাশ করতে হবে। এবং  বার কাউন্সিলে এডভোকেট হিসেবে নাম নথিভুক্ত থাকতে হবে।

HR/পার্সোনাল অফিসার (স্কেল 1)- যেকোন শাখায় গ্রাজুয়েশন পাশ। সঙ্গে পার্সোনাল ম্যানেজমেন্ট/ ইন্ডাস্ট্রিয়াল রিলেশন/ HR/ HRD/ সোশ্যাল ওয়ার্ক/ লেবার ল  বিষয়ে দু’বছরের ফুলটাইম পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা থাকা আবশ্যক।

মার্কেটিং অফিসার (স্কেল 1)- যেকোন শাখায় গ্রাজুয়েশন পাশ এবং দু’বছরের ফুলটাইম মার্কেটিং (MMS)/ দু’বছরের ফুলটাইম মার্কেটিং (MBA)/ দু’বছরের ফুলটাইম স্পেশালাইজেশন মার্কেটিং -এর উপর PGDBA/PGDBM/PGPM/PGDM ।

বয়স- প্রতিটি পদের ক্ষেত্রে বয়স হতে হবে 20 থেকে 30 বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে সরাসরি অনলাইনে। আবেদনকারীর একটি বৈধ মোবাইল নম্বর এবং একটি ইমেইল আইডি থাকতে হবে। www.ibps.in ওয়েবসাইটে গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর মোবাইল নম্বরে এবং ইমেইলে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড পাওয়া যাবে।  তারপরে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে 23 নভেম্বর, ‌2020 তারিখ পর্যন্ত।

আবেদন ফি- এসসি/ এসটি/ প্রতিবন্ধী প্রার্থীদের আবেদন ফি জমা দিতে হবে 175/- টাকা। এবং জেনারেল/ ওবিসি সহ বাকি প্রার্থীদের আবেদন ফি জমা দিতে হবে 850/- টাকা। সরাসরি অনলাইনে আবেদন ফি জমা করা যাবে। আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ 23 নভেম্বর, ‌2020।

অফিশিয়াল নোটিশ ডাউনলোড করুন-

অনলাইনে রেজিস্ট্রেশন করুন-

অনলাইনে আবেদন করুন-

প্রিলিমিনারি পরীক্ষা হবে- 26 ডিসেম্বর, 2020 থেকে 27 ডিসেম্বর, 2020 তারিখ পর্যন্ত। প্রিলিমিনারি পরীক্ষার এডমিট কার্ড প্রকাশিত হবে ডিসেম্বর (‌2020) মাসে। প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে 2021 সালের জানুয়ারি মাসে। মেইন এক্সাম হবে 24 জানুয়ারি 2021। মেন পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে 2021 সালের ফেব্রুয়ারি মাসে। ইন্টারভিউ কল লেটার ডাউনলোড করা যাবে 2021 সালের ফেব্রুয়ারি মাস থেকে। ইন্টারভিউ সংঘটিত হবে 2021 সালের ফেব্রুয়ারি মাসে। প্রথম দফার ফলাফল প্রকাশিত হবে এপ্রিল, 2021।

This post was last modified on December 15, 2020 10:46 am

সর্ব শেষ প্রকাশিত

WB Gram Panchayet Practice Set 2024 | গ্রাম পঞ্চায়েত প্র্যাকটিস সেট ১১

WB Gram Panchayet Practice Set 2024: পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দপ্তর, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে…

11 hours ago

বদল হবে না WBCS -এর সিলেবাস! পরীক্ষা হবে জুলাইয়ের শেষে অথবা আগস্টের শুরুতে

রাজ্য পাবলিক সার্ভিস কমিশন দ্বারা আয়োজিত গুরুত্বপূর্ণ নিয়োগ পরীক্ষাগুলির মধ্যে অন্যতম পরীক্ষা হলো ডব্লিউবিসিএস পরীক্ষা।…

12 hours ago

অষ্টম শ্রেণী পাশে চুক্তিভিত্তিক কাজের সুযোগ, মাসিক বেতন ২০ হাজার টাকা

কোচিন শিপইয়ার্ড লিমিটেড কোম্পানিতে চাকরির সুযোগ। অষ্টম শ্রেণী পাশ যোগ্যতায় কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কোম্পানির ক্যান্টিনে…

18 hours ago

প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স 2024 | 15 মে 2024 বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স

প্রতিদিনের কারেন্ট অ্যাফেয়ার্স 2024: জাতীয় এবং রাজ্য স্তরের বিভিন্ন সরকারি এবং বেসরকারি ক্ষেত্রের চাকরিপ্রার্থীদের প্রস্তুতির…

21 hours ago

WBP Constable Practice Set 2024 | পুলিশ কনস্টেবল সাজেস্টিভ প্র্যাকটিস সেট ২১

WBP Constable Practice Set 2024: পশ্চিমবঙ্গ পুলিশের তরফে কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগ ২০২৪ -এর…

1 day ago

ভারতের জাতীয় প্রতীক | National Symbol of India

ভারতের জাতীয় প্রতীক: ১৯৪৭ সালে তদানীন্তন ব্রিটিশ সরকারের থেকে দেশ ভাগের মাধ্যমে স্বাধীনতা অর্জন করে…

2 days ago