২০২১ উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট, বাতিল হল পরীক্ষা!

হচ্ছেনা এবছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা

২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে এদিন শুক্রবার নতুন বিজ্ঞপ্তি জারি করে পরীক্ষা বাতিলের ঘোষণা করা হলো। রাজ্য তথা গোটা দেশজুড়ে যেভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে, সেই কারণে পরীক্ষা বাতিল করা হয়েছে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

তবে কেবল একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের পরীক্ষা বাতিল করা হয়েছে। একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের কোনরূপ বার্ষিক পরীক্ষা দিতে হবে না, সরাসরি দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হতে পারবেন। এই বিজ্ঞপ্তি অনুযায়ী উচ্চমাধ্যমিক পূর্বঘোষিত সূচীতে হবে। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রেও বিরাট পরিবর্তন আনা হয়েছে। করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রুখতে নিজের স্কুলে (Home Centre) উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে পারবেন এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। অন্য কোন সেন্টারে গিয়ে পরীক্ষা দিতে হবে না।

আরও পড়ুন: মাধ্যমিক রুটিন ২০২১ ডাউনলোড করুন

এদিনের বিজ্ঞপ্তি অনুযায়ী, একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের কোনরূপ বার্ষিক পরীক্ষা দিতে হবে না, পাশাপাশি দ্বাদশ শ্রেণীতে ক্লাস শুরু হওয়ার প্রথম তিন মাসের মধ্যেই সংক্ষিপ্ত সিলেবাস শেষ করার অনুরোধ জানানো হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে।

পাশাপাশি উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষা পূর্বঘোষিত সূচীতে হলেও পরীক্ষা শুরুর সময় পরিবর্তন করা হয়েছে। এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা সকাল ১০ টা থেকে ১ টা ১৫ মিনিটের পরিবর্তে দুপুর ১২ টা থেকে ৩ টা ১৫ মিনিট পর্যন্ত হবে।

২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন ডাউনলোড করুন- ক্লিক করুন