H.S. পাশে কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগ, জানুন বিস্তারিত

রাজ্য স্বাস্থ্য দপ্তরে কর্মী নিয়োগ

আগামীকাল রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল। কালকেই জানা যাবে কোন রাজনৈতিক দল রাজ্যে ক্ষমতায় বসতে চলেছে। যে রাজনৈতিক দলই ক্ষমতা দখল করুক, আমাদের আশা তারা রাজ্যে কর্মসংস্থানে যথেষ্ট গুরুত্ব দেবেন। প্রতিবছর নিয়ম মেনে দুর্নীতিমুক্ত নিয়োগ করবেন।
আজকের পোষ্টে রাজ্যের নতুন একটি নিয়োগ সংক্রান্ত আলোচনা করব। এই নিয়োগ সম্পর্কে ২০২০ সালে একাধিকবার শুনছেন রাজ্যের চাকরিপ্রার্থীরা। তবে ২০২০ সালে রাজ্যের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণরূপে বন্ধ থাকার কারণে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। তবে আশা করা যায়, নতুন সরকার গঠিত হলে এই নিয়োগের বিজ্ঞপ্তি খুব শীঘ্রই প্রকাশিত হবে। আমি বলছি রাজ্যে কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগের কথা। আপনারা অনেকেই এই নিয়োগের ব্যাপারে শুনেছেন, আবার অনেকেই এই নিয়োগ সম্পর্কে জানেন না। তাই আজকের পোস্টে কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে পারবেন। শিক্ষাগত যোগ্যতা, বয়স সীমা, আবেদন পদ্ধতি, পরীক্ষা পদ্ধতি বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়বেন।

WB KPS Recruitment 2021

Latest upcoming job vacancy of WBPSC KPS Recruitment 2021. WB Krishi Prajukti Sahayak Recruitment Notice. Apply WB KPS Job 2021. WBPSC KPS Latest Update.

পদের নাম: কৃষি প্রযুক্তি সহায়ক (KPS)

পশ্চিমবঙ্গ সরকারের কৃষি দপ্তরে এই কর্মী নিয়োগ করা হবে। শেষবার ২০১৬ সালে এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছিল তৎকালীন পশ্চিমবঙ্গ স্টাফ সিলেকশন কমিশন। গতবারের শূন্যপদ ছিল প্রায় এক হাজার। ২০১৬ সালের পর থেকেই প্রায় পাঁচ বছর অতিক্রান্ত হলেও নতুন করে এই নিয়োগের বিজ্ঞপ্তি দেখা যায়নি। তবে এবার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন।

More Job: ৫ হাজার শূন্যপদে ক্লার্ক নিয়োগ চলছে

শিক্ষাগত যোগ্যতা: এই কৃষি প্রযুক্তি সহায়ক পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে উচ্চমাধ্যমিক পাশ। অর্থাৎ যেকোন বিষয়ে উচ্চ মাধ্যমিক পাশ করে থাকলে এই পদে আবেদন করা যাবে।

বয়স: বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। পশ্চিমবঙ্গের ST/ SC প্রার্থীরা বয়সের উর্ধ্বসীমায় ৫ বছরের ছাড় পাবেন এবং OBC-A ও OBC-B শ্রেণীর প্রার্থীরা ৩ বছরের বয়সের ছাড় পাবেন। এ ছাড়াও অন্যান্য যে সমস্ত প্রার্থীরা বয়সের ছাড় পান তারা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

বেতন: মূল বেতন ৫,৪০০/- টাকা থেকে ২৫,২০০/- টাকা এবং সাথে অন্যান্য ভাতা।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। যেহেতু এবারের কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগ প্রক্রিয়া রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন পরিচালনা করবে, সুতরাং অনলাইনে আবেদন করতে হবে পাবলিক সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে। প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে, তারপরে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করা যাবে। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট টি হল- https://wbpsc.gov.in/, এই ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ফর্মটি পূরণ করতে হবে।

More Job: মাধ্যমিক পাশে রেলওয়ে চাকরি

পরীক্ষা পদ্ধতি: পরীক্ষা হবে দুটি ধাপে। পরীক্ষার মোট নম্বর 150। প্রথম ধাপে 120 নম্বরের মাল্টিপল চয়েস অবজেক্টিভ টাইপ প্রশ্ন হবে। দ্বিতীয় ধাপে 30 নম্বরের ডেসস্ক্রিপটিভ টাইপ প্রশ্ন হবে। এই দুটি ধাপের পরীক্ষা সম্পন্ন হওয়ার পর 15 নম্বরের ইন্টারভিউ এবং ডকুমেন্ট ভেরিফিকেশনের পর প্রার্থী নিয়োগ করা হবে।

More Job: এইট পাশে কোর্টে গ্রূপ-ডি নিয়োগ

এই নিয়োগের অফিশিয়াল বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি। তবে আশা করা যায় রাজ্যে সরকার গঠিত হওয়ার পরপরই এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে পিএসসি। অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আপডেট দেওয়া হবে।