অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ 2021: WB Anganwadi Karmi Recruitment 2021

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ 2021

অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ 2021

বিধানসভা ভোটকে পাখির চোখ করে রাজ্যের জেলাগুলিতে মোট 10 হাজার শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ করবে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের 23 টি জেলা জুড়ে মোট 10 হাজার শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ হবে। বিভিন্ন সময়ে জেলায় জেলায় আংশিকভাবে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ করা হয়েছে। কিন্তু গোটা রাজ্য জুড়ে একসাথে 10 হাজার শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের উদ্যোগ এই প্রথম।  Anganwadi Karmi Shayika Recruitment 2021.

Anganwadi Karmi Recruitment 2021

রাজ্যজুড়ে মোট 576 টি আইসিডিএস প্রকল্পে মোট 1 লক্ষ 19 হাজার 419 টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মধ্যে 1 লক্ষ 16 হাজার 775 টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালু রয়েছে। এই মুহূর্তে রাজ্য সরকারের লক্ষ্য নতুন কর্মী নিয়োগ করে রাজ্যজুড়ে অধিকাংশ অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলিকে চালু করা।

অঙ্গনওয়াড়ি কর্মী শিক্ষাগত যোগ্যতা

অঙ্গনওয়াড়ি কর্মী পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে অন্তত মাধ্যমিক পাশ বা সমতুল। এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে অন্তত অষ্টম শ্রেণী পাশ। উভয় ক্ষেত্রেই কেবল মহিলা প্রার্থীরা আবেদনযোগ্য।

অঙ্গনওয়াড়ি কর্মী বয়স সীমা

আবেদনকারীর বয়স হতে হবে 18 থেকে 45 বছরের মধ্যে। সংরক্ষিত আসনের প্রার্থীরা (যেমন SC/ ST/ OBC) সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

অঙ্গনওয়াড়ি কর্মী আবেদন পদ্ধতি

আবেদন করতে হবে অফলাইনের মাধ্যমে। সংশ্লিষ্ট জেলার অফিশিয়াল ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন। আবেদনপত্র পূরণ করে নিজের ব্লক অফিসের ঠিকানায় নির্দিষ্ট ড্রপ বক্সে জমা দিতে হবে। আবেদনপত্রের সাথে সমস্ত নথিপত্রের জেরক্স কপি জমা দিতে হবে। আবেদনপত্রটি যে খামের ভেতর ভরে পাঠাবেন, সেই খামের ওপর লিখতে হবে- “Application for the Post of……….. (Anganwadi Karmi/ Anganwadi Sahayika)”

পশ্চিমবঙ্গের 23 টি জেলার অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের আবেদন করার লিংক দেওয়া হলো। আগামী দিনে নতুন কোন জেলা থেকে বিজ্ঞপ্তি প্রকাশিত হলে, এই পোস্টে আপডেট করে দেওয়া হবে।
WB Anganwadi Karmi Recruitment 2021
Distrct NameOfficial Notice
আলিপুরদুয়ারcoming soon
বাঁকুড়াClick here
বীরভূমcoming soon
কোচবিহারcoming soon
দক্ষিণ দিনাজপুরcoming soon
দার্জিলিংcoming soon
হুগলিcoming soon
হাওড়া coming soon
জলপাইগুড়ি coming soon
ঝাড়গ্রামcoming soon
WB Anganwadi Karmi Recruitment 2021
Distrct NameOfficial Notice
কালিম্পং coming soon
কলকাতাcoming soon
মালদাcoming soon
মুর্শিদাবাদcoming soon
নদীয়াcoming soon
উত্তর 24 পরগনাcoming soon
পশ্চিম মেদিনীপুরcoming soon
পশ্চিম বর্ধমানcoming soon
পূর্ব বর্ধমানcoming soon
পূর্ব মেদিনীপুরcoming soon
পুরুলিয়া coming soon
দক্ষিণ 24 পরগনা Click here
উত্তর দিনাজপুরcoming soon

অঙ্গনওয়াড়ি কর্মী পরীক্ষা পদ্ধতি

রাজ্য সরকারের তরফ থেকে আইসিডিএস কেন্দ্র গুলিতে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে নিয়োগের দায়িত্ব দেওয়া হয় প্রতিটি জেলাকে। তাই প্রতিটি জেলার ক্ষেত্রে নিয়োগ পদ্ধতি আলাদা আলাদা হয়ে থাকে। কোনো কোনো জেলায় সরাসরি ইন্টারভিউ -এর মাধ্যমে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা নিয়োগ করা হয়। আবার কোনো কোনো জেলার ক্ষেত্রে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ -এর মাধ্যমে নিয়োগ করা হয়ে থাকে। এবং প্রতিটি জেলার ক্ষেত্রে লিখিত পরীক্ষার সিলেবাস আলাদা হয়। প্রতিটি জেলার নিয়োগ পরীক্ষার সিলেবাস আলাদা হলেও আপনাদের সুবিধার্থে সিলেবাসের ধরন জানানো হলো।

অঙ্গনওয়াড়ি কর্মীর সিলেবাস

বাংলা ভাষায় রচনা, পাটিগণিত (অষ্টম শ্রেণি মানের), পুষ্টি, জনস্বাস্থ্য ও মহিলাদের সামাজিক অবস্থান বিষয়ে প্রশ্ন, ইংরেজি ভাষায় অনুবাদ, সাধারণ জ্ঞান। সাধারণত এইসব বিষয় থেকে প্রশ্ন হয়ে থাকে।

অঙ্গনওয়াড়ি কর্মীর কাজ কি

মূলত ছোট ছোট শিশুদের শিক্ষাদান করা অঙ্গনওয়াড়ি কর্মীর কাজ। এবং পড়ুয়াদের সমস্ত হিসেব রাখতে হয়। অঙ্গনওয়াড়িতে প্রতিদিনের খাবারের খরচ, জ্বালানি সহ বহু খুঁটিনাটি হিসাব রাখতে হয় অঙ্গনওয়াড়ি কর্মীদের।

অঙ্গনওয়াড়ি সহায়িকার কাজ কি

অঙ্গনওয়াড়িতে প্রতিদিন যে খাবার দেওয়া হয়, ওই খাবার রান্না করা অঙ্গনওয়াড়ি সহায়িকার কাজ। রান্না করা ছাড়াও রান্নার বাসন পত্র ধোয়া ইত্যাদি কাজ করতে হয়। পাশাপাশি অঙ্গনওয়াড়ি কর্মীর অনুপস্থিতিতে শিশুদের পাঠদান করতে হয় সহায়িকাদের।

রাজ্যের 23 টি জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হলে ExamBangla.com -এর পাতায় প্রকাশিত হবে।

ICDS Karmi Apply Now