অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ 2021 | WB Anganwadi Karmi Recruitment 2021

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ 2021

গোটা রাজ্য জুড়ে ১০ হাজার শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ। তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার রাজ্যের প্রতিটি জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ করতে চলেছে। সূত্রের খবর সব ঠিক থাকলে পুজোর আগেই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে।

অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ 2021

বিভিন্ন সময়ে জেলায় জেলায় আংশিকভাবে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ করা হয়েছে। কিন্তু গোটা রাজ্য জুড়ে একসাথে ১০ হাজার শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের উদ্যোগ এই প্রথম।  Anganwadi Karmi Shayika Recruitment 2021.

Anganwadi Karmi Recruitment 2021

West Bengal Anganwadi Karmi Recruitment 2021 Update. Latest Notification of WB Anganwadi Karmi and Sahayika Notification. Download Anganwadi Karmi Application form. Anganwadi Karmi Qualification, Age Limit, Salary, Anganwadi Karmi Application Process all details are here.

Anganwadi Karmi Recruitment 2021
Post NameAnganwadi Karmi & Sahayika
Vacancy10000
Qualification Madhyamik/ 8 Pass
Age Limit 18- 45
Application Process Offline
Selection Process Written Exam
Apply Link Given Below

অঙ্গনওয়াড়ি কর্মী শিক্ষাগত যোগ্যতা

অঙ্গনওয়াড়ি কর্মী পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে অন্তত মাধ্যমিক পাশ বা সমতুল। এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে অন্তত অষ্টম শ্রেণী পাশ। উভয় ক্ষেত্রেই কেবল মহিলা প্রার্থীরা আবেদনযোগ্য।

অঙ্গনওয়াড়ি কর্মী বয়স সীমা

আবেদনকারীর বয়স হতে হবে 18 থেকে 45 বছরের মধ্যে। সংরক্ষিত আসনের প্রার্থীরা (যেমন SC/ ST/ OBC) সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন

রাজ্যের অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন দেয় রাজ্য ও কেন্দ্র সরকার উভয় মিলে। অঙ্গনওয়াড়ি কর্মীদের প্রতি মাসে বেতন ৭,২৫০ টাকা। যার মধ্যে কেন্দ্র সরকার ৪,৫০০ টাকা দিয়ে থাকে।

অঙ্গনওয়াড়ি কর্মী আবেদন পদ্ধতি

আবেদন করতে হবে অফলাইনের মাধ্যমে। সংশ্লিষ্ট জেলার অফিশিয়াল ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন। আবেদনপত্র পূরণ করে নিজের ব্লক অফিসের ঠিকানায় নির্দিষ্ট ড্রপ বক্সে জমা দিতে হবে। আবেদনপত্রের সাথে সমস্ত নথিপত্রের জেরক্স কপি জমা দিতে হবে। আবেদনপত্রটি যে খামের ভেতর ভরে পাঠাবেন, সেই খামের ওপর লিখতে হবে- “Application for the Post of……….. (Anganwadi Karmi/ Anganwadi Sahayika)”

Anganwadi Karmi Application form Download (অঙ্গনওয়াড়ি কর্মী আবেদনপত্র)

অঙ্গনওয়াড়ি কর্মী ২০২১ নিয়োগের সমস্ত জেলার আবেদন করার লিংক নীচে দেওয়া হয়েছে। প্রতিটি জেলার নিয়োগের বিজ্ঞপ্তি খুব শীঘ্রই প্রকাশিত হবে। নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে আবেদনের আবেদনপত্র ডাউনলোড করার লিংক আপডেট করা হবে। নীচের লিংকে ক্লিক করে আবেদনপত্র ডাউনলোড করুন।

Anganwadi Karmi Form Download
DistrictApply Link
AlipurduarComing soon
BankuraClick here
BirbhumComing soon
Cooch BeharComing soon
Dakshin DinajpurComing soon
DarjeelingComing soon
HooghlyComing soon
HowrahComing soon
JalpaiguriComing soon
JhargramComing soon
KalimpongComing soon
KolkataComing soon
MaldaComing soon
MurshidabadComing soon
NadiaComing soon
North 24 ParganasComing soon
Paschim MedinipurComing soon
Paschim BardhamanComing soon
Purba BardhamanComing soon
Purba MedinipurClick here
PuruliaComing soon
South 24 ParganasComing soon
Uttar DinajpurComing soon

অঙ্গনওয়াড়ি কর্মী পরীক্ষা পদ্ধতি

রাজ্য সরকারের তরফ থেকে আইসিডিএস কেন্দ্র গুলিতে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে নিয়োগের দায়িত্ব দেওয়া হয় প্রতিটি জেলাকে। তাই প্রতিটি জেলার ক্ষেত্রে নিয়োগ পদ্ধতি আলাদা আলাদা হয়ে থাকে। কোনো কোনো জেলায় সরাসরি ইন্টারভিউ -এর মাধ্যমে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা নিয়োগ করা হয়। আবার কোনো কোনো জেলার ক্ষেত্রে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ -এর মাধ্যমে নিয়োগ করা হয়ে থাকে। এবং প্রতিটি জেলার ক্ষেত্রে লিখিত পরীক্ষার সিলেবাস আলাদা হয়। প্রতিটি জেলার নিয়োগ পরীক্ষার সিলেবাস আলাদা হলেও আপনাদের সুবিধার্থে সিলেবাসের ধরন জানানো হলো।

অঙ্গনওয়াড়ি কর্মীর সিলেবাস

  • বাংলা ভাষায় রচনা
  • পাটিগণিত (অষ্টম শ্রেণি মানের)
  • পুষ্টি, জনস্বাস্থ্য
  • মহিলাদের সামাজিক অবস্থান বিষয়ে প্রশ্ন
  • ইংরেজি ভাষায় অনুবাদ
  • সাধারণ জ্ঞান

অঙ্গনওয়াড়ি কর্মীর কাজ কি

মূলত ছোট ছোট শিশুদের শিক্ষাদান করা অঙ্গনওয়াড়ি কর্মীর কাজ। এবং পড়ুয়াদের সমস্ত হিসেব রাখতে হয়। অঙ্গনওয়াড়িতে প্রতিদিনের খাবারের খরচ, জ্বালানি সহ বহু খুঁটিনাটি হিসাব রাখতে হয় অঙ্গনওয়াড়ি কর্মীদের।

অঙ্গনওয়াড়ি সহায়িকার কাজ কি

অঙ্গনওয়াড়িতে প্রতিদিন যে খাবার দেওয়া হয়, ওই খাবার রান্না করা অঙ্গনওয়াড়ি সহায়িকার কাজ। রান্না করা ছাড়াও রান্নার বাসন পত্র ধোয়া ইত্যাদি কাজ করতে হয়। পাশাপাশি অঙ্গনওয়াড়ি কর্মীর অনুপস্থিতিতে শিশুদের পাঠদান করতে হয় সহায়িকাদের।

রাজ্যের 23 টি জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হলে ExamBangla.com -এর পাতায় প্রকাশিত হবে।

ICDS Karmi Apply Now