অগ্নিবীর ক্লার্ক পদে কি যোগ্যতা, দেখে নিন আবেদন পদ্ধতি

অগ্নিবীর ক্লার্ক পদে কি যোগ্যতা

ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে ১৪ জুন, ২০২২ তারিখ অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। ঘোষণা অনুযায়ী, এই প্রকল্পের মাধ্যমে দেশের চাকরিপ্রার্থীরা ভারতীয় সেনাবাহিনীতে ৪ বছরের জন্য চাকরির সুযোগ পাবেন। প্রতিমাসে মোটা বেতন পাবেন নির্বাচিত প্রার্থীরা। প্রতিবছর এই অগ্নিপথ স্কিমের মাধ্যমে ৪৫ থেকে ৫০ হাজার কর্মী নিয়োগ করবে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। এই অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নির্বাচিত সেনাদের নাম হবে ‘অগ্নিবীর’।

আগামী ৯০ দিনের মধ্যে ‘অগ্নিবীর’ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। সূত্রের খবর, আগামী আগস্ট কিংবা সেপ্টেম্বর মাসের দিকে প্রকাশিত হতে পারে এই নিয়োগের বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তি প্রকাশিত হলেই চাকরি পাবেন দেশের ৫০ হাজার বেকার চাকরিপ্রার্থী। বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার আগেই আবেদনের যোগ্যতাবলী নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জেনে নিন ‘অগ্নিবীর’ -এর কোন কোন পদে নিয়োগ করা হবে, শিক্ষাগত যোগ্যতা কি লাগবে, বয়সসীমা কত হতে হবে, বেতন কত দেওয়া হবে।

পদের নাম- অগ্নিবীর (জেনারেল ডিউটি)।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো স্বীকৃত বোর্ড থেকে অন্ততপক্ষে ৪৫ শতাংশ নম্বর সহ মাধ্যমিক পাশ করে থাকতে হবে।

পদের নাম- অগ্নিবীর (টেকনিকেল)।
শিক্ষাগত যোগ্যতা- অন্ততপক্ষে ৫০ শতাংশ নম্বরসহ বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে।

পদের নাম- অগ্নিবীর (টেকনিকেল এভিয়েশন এন্ড এম্মুনিশন এক্সামিনার)।
শিক্ষাগত যোগ্যতা- স্টেট এডুকেশন বোর্ড অথবা সেন্ট্রাল এডুকেশন বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাশ এবং অন্ততপক্ষে এক বছরের আইটিআই (ITI) কোর্স করে থাকতে হবে।

পদের নাম- অগ্নিবীর ক্লার্ক/ স্টোর কিপার।
শিক্ষাগত যোগ্যতা- অন্ততপক্ষে ৬০ শতাংশ নম্বরসহ যেকোনো বিভাগে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে।

চাকরির খবরঃ রাজ্যে ভলেন্টিয়ার নিয়োগ চলছে

পদের নাম- অগ্নিবীর ট্রেডসম্যান (All Arms)।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ সঙ্গে প্রতি বিষয়ে ৩৩ শতাংশ নম্বর পেতে হবে।

পদের নাম- অগ্নিবীর ট্রেডসম্যান (All Arms)।
শিক্ষাগত যোগ্যতা- অষ্টম শ্রেণী পাস সঙ্গে প্রতি বিষয়ে ৩৩ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।

বয়স- উপরোক্ত প্রতিটি পদের ক্ষেত্রে প্রার্থীর বয়স সাড়ে ১৭ থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে।
বেতনক্রম- প্রথম বছর মাসিক ৩০ হাজার টাকা। (হাতে পাবেন ২১ হাজার), দ্বিতীয় বছর মাসিক ৩৩ হাজার টাকা। (হাতে পাবেন ২৩ হাজার ১০০), তৃতীয় বছর মাসিক ৩৬ হাজার টাকা। (হাতে পাবেন ২৫ হাজার ৫৮০), চতুর্থ বছর মাসিক বেতন ৪০ হাজার টাকা। (হাতে পাবেন ২৮ হাজার টাকা)।
তবে বেতন থেকে কাটা ৩০ শতাংশ অর্থ সরকারি অনুদানে যাবে অগ্নিবীর কোর ফান্ডে। যা সুদ সমেত চাকরি শেষে ‘সেবা নিধি প্যাকেছে’ মাধ্যমে মিলবে ১১ লক্ষ ৭১ হাজার টাকা। এছাড়াও অগ্নিপথ প্রকল্পে নিযুক্তদের দেওয়া হবে ৪৮ লক্ষ টাকার বীমা চার বছরে, এর জন্য কোনরূপ বেতন থেকে টাকা কাটা হবে না।

অগ্নিবীর নিয়োগ সংক্রান্ত বিস্তারি জানুন

এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে ExamBangla.com -এর পাতায় সর্বপ্রথম আপডেট দেওয়া হবে। এছাড়াও রাজ্য ও কেন্দ্রীয় সরকারের যেকোনো চাকরির আপডেট প্রথম পাওয়ার জন্য যুক্ত হন আমাদের অফিশিয়াল টেলিগ্রাম চ্যানেলে।