প্রাইমারি টেট পরীক্ষার দিন কি কি নির্দেশ মানতে হবে পরীক্ষার্থীদের, দেখে নিন এক নজরে

প্রাইমারি টেট পরীক্ষার দিন কি কি নির্দেশ মানতে হবে পরীক্ষার্থীদের

ডিসেম্বরে অনুষ্ঠিত হতে চলেছে প্রাইমারি টেট পরীক্ষা। সেই মতো প্রস্তুতি তুঙ্গে রাজ্য জুড়ে। একাধিক নয়া পদক্ষেপ নজর কাড়ছে চলতি বছরের টেটে। এর মধ্যেই নবান্নে বৈঠক সারা হয় টেট নিয়ে। সেখানে গৃহীত হয় আরও বেশ কিছু নয়া সিদ্ধান্ত। অতএব টেট পরীক্ষার দিন যে যে নির্দেশ মানতে হবে পরীক্ষার্থীদের, সে বিষয়েই বিস্তারিত জানানো হলো এই প্রতিবেদনে।

চলতি বছরের টেট পরীক্ষা নিয়ে বাড়তি সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ। রীতিমতো নিশ্ছিদ্র নিরাপত্তার বেড়াজালে মোড়া হতে চলেছে টেট পরীক্ষাকেন্দ্রগুলিকে। সবরকম দিক থেকেই চলছে ব্যবস্থা গ্রহণ। এর আগেই পরীক্ষার্থীদের উদ্দেশ্য পাঠানো হয়েছিল বিস্তারিত গাইডলাইন। তাতে একাধিক নিয়মাবলীর উল্লেখ করা হয়। জানানো হয় পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ডেও উল্লেখ থাকবে নির্দেশাবলীর। এছাড়া সম্প্রতি জেলাগুলির উদ্দেশ্যে ১৬ দফা গাইডলাইন পাঠানো হয় স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে।
ডিসেম্বরের ১১ তারিখ টেট পরীক্ষার দিন বেশ কিছু গুরুত্বপূর্ণ নির্দেশ অবশ্যই মানতে হবে পরীক্ষার্থীদের, নিম্নে তারই বর্ণনা করা হলো।

Primary TET Rules 2022

১) প্রাইমারি টেট পরীক্ষা চলবে ডিসেম্বরের ১১ তারিখ দুপুর বারোটা থেকে আড়াইটে পর্যন্ত।
পর্ষদের তরফে জানানো হয়েছে পরীক্ষা শুরুর অন্তত দুই ঘন্টা আগে পরীক্ষাকেন্দ্রে পৌছতে হবে পরীক্ষার্থীদের।
২) পরীক্ষাকেন্দ্রে পৌছনোর পর পরীক্ষার্থীদের বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন হবে। যাতে কোনও ভুয়ো পরীক্ষার্থী টেট পরীক্ষাকেন্দ্রে প্রবেশ না করতে পারে।
৩) টেটের নয়া সিদ্ধান্ত অনুসারে জানানো হয়েছিল টেট পরীক্ষাকেন্দ্রে ব্যবহৃত হবে মেটাল ডিটেক্টর। অতএব পরীক্ষার্থীদের কোনোও ধাতব জিনিস বহন করে না নিয়ে যাওয়াই উচিত।

৪) পরীক্ষার হলে কোনোওপ্রকার খাদ্যদ্রব্য বহন করে নিয়ে যেতে পারবেন না পরীক্ষার্থীরা।
৫) ব্যাগ, পেন্সিল বক্স, কাগজ ইত্যাদি বস্তুসমূহ পরীক্ষাকেন্দ্রের বাইরে রেখেই প্রবেশ করতে হবে পরীক্ষার্থীদের।
৬) পরীক্ষাকেন্দ্রে ঘড়ি পরে প্রবেশ করা নিষিদ্ধ।
৭) কোনোওপ্রকার ইলেকট্রনিক্স গ্যাজেটস নিয়ে পরীক্ষাকেন্দ্রে যেতে পারবেন না পরীক্ষার্থীরা। নিষিদ্ধ স্পিকার, হেডফোন সহ অন্যান্য ইলেকট্রনিক্স বস্তু।

Primary TET Practice Set: Download Now

FB Join

৮) পরীক্ষা চলাকালীন পরীক্ষাকেন্দ্র থেকে বেরোতে পারবেন না পরীক্ষার্থীরা।
৯) সমস্ত পরীক্ষাকেন্দ্রকে সিসিটিভি ক্যামেরার নজরদারিতে মোড়া হবে। অতএব পরীক্ষা চলাকালীন সিসিটিভি নজরদারির অধীনে থাকবেন পরীক্ষার্থীরা।
১০) টেট পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের নির্দিষ্ট রোল নম্বর অনুযায়ী বসার ব্যবস্থা হবে। এবং নির্ধারিত স্থানেই বসতে হবে তাঁদের।
১১) পরীক্ষার হলে একটি বেঞ্চে চারজনের বসার ব্যবস্থা করা হবে।
১২) বেশ কিছু স্পর্শকাতর এলাকা সমন্বিত পরীক্ষাকেন্দ্রে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা।
১৩) টেট পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়া শুরু হয়েছে পর্ষদের তরফে। টেট পরীক্ষার দিন এই অ্যাডমিট কার্ডটি অবশ্যই নিয়ে আসতে হবে পরীক্ষার্থীদের। এবং অ্যাডমিট কার্ডের উল্লেখিত নির্দেশগুলি পড়ে নিতে হবে।

১৪) টেটের নিরাপত্তায় পরীক্ষাকেন্দ্রে মোতায়েন থাকবে পুলিশি পাহারা। এছাড়া পরীক্ষার্থীদের সুবিধা-অসুবিধায় চালু থাকবে হেল্প লাইন পরিষেবা। ফলে যে কোনো সমস্যায় পড়লে পরীক্ষার্থীরা অবশ্যই উক্ত নম্বরে যোগাযোগ করবেন।
১৫) এছাড়াও পর্ষদের তরফে যে গাইডলাইন প্রকাশ পেয়েছে এবং টেট পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ডে যে সমস্ত নির্দেশের বর্ণনা করা থাকবে সেই সমস্ত পড়ে নিয়ে পরীক্ষাকেন্দ্রে যেতে হবে পরীক্ষার্থীদের। কোনোরূপ শৃঙ্খলা ভঙ্গ করলে বা নিয়ম না মানলে তার পরিপ্রেক্ষিতে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানা যাচ্ছে।

আসন্ন টেট পরীক্ষার সার্বিক সফলতায় তৎপর রাজ্য সরকার, রাজ্য প্রশাসন ও প্রাথমিক শিক্ষা পর্ষদ। কোনোরকম গাফিলতি রাখা হচ্ছেনা টেট পরীক্ষা ও পরীক্ষাকেন্দ্রগুলির শৃঙ্খলা রক্ষায়। অতএব বোঝাই যাচ্ছে সার্বিক সতর্কতার আবরণেই অনুষ্ঠিত হতে চলেছে ২০২২ প্রাইমারি টেট পরীক্ষা।