CBSE | এপ্রিলের ১ তারিখের আগে শুরু করা যাবে না সেশন! জানিয়ে দিল সিবিএসই বোর্ড!

CBSE

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) বোর্ডের তরফে সম্প্রতি একটি নির্দেশিকা জারি করা হয়েছে বিদ্যালয়গুলির উদ্দেশ্যে। সেখানে জানানো হয়েছে, সিবিএসই বোর্ডের অন্তর্গত স্কুলগুলিকে একটি নির্দিষ্ট সময়ের শিক্ষাবর্ষের মেয়াদ মেনে চলতে হবে। সেইমতো ১ এপ্রিলের আগে কোনোভাবেই অ্যাকাডেমিক সেশন শুরু করতে পারবে না বিদ্যালয়গুলি।

সাধারণত বহু সিবিএসই বোর্ডের স্কুলে বছরের প্রথমেই ক্লাস শুরুর প্রবণতা বৃদ্ধি হতে দেখা যায়। এর সাথে লক্ষ্য করা যায় দ্রুত পাঠ্যক্রম শেষ করার তাগিদ। এর ফলে কার্যত চাপ বাড়তে থাকে পড়ুয়াদের ওপর। এছাড়া বিদ্যালয়ের গতির সঙ্গে তাল মেলাতে না পেরে পড়াশোনায় ক্ষতি হয় বহু পড়ুয়ার। সংশ্লিষ্ট বিষয়গুলির দিকে নজর দিয়েই বর্তমানে এই সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। সেক্ষেত্রে কড়া নির্দেশ পাঠানো হয়েছে বিদ্যালয়গুলিকে।

চাকরির খবরঃ রাজ্যে কর্মবন্ধু পদে কর্মী নিয়োগ 

join Telegram

বোর্ড জানিয়েছে, প্রতি বছর ১ এপ্রিল থেকে ৩১ মার্চের শিক্ষাবর্ষ মেনে চলতে হবে সিবিএসই বোর্ডের অন্তর্গত স্কুলগুলিকে। এর সাথে বোর্ড জানিয়েছে, শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটি যেমন শারীরচর্চা, কর্মশিক্ষা, লাইফ স্কিল, কমিউনিটি সার্ভিসের মতো বিষয়গুলিকেও গুরুত্ব দিতে হবে। এই সকল বিষয় চর্চার সময়ও নির্দিষ্ট করা হয়েছে বোর্ডের তরফে।

ANM & GNM Book 2023

FB Join