CTET| শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে সেন্টার টিচার এলিজিবিলিটি টেস্ট, জানুন বিস্তারিত

শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে সেন্টার টিচার এলিজিবিলিটি টেস্ট

শীঘ্রই দেশে অনুষ্ঠিত হতে চলেছে সেন্টার টিচার এলিজিবিলিটি টেস্ট (CTET)। বোর্ডের তরফে নিশ্চিত তারিখ ঘোষণা না করা হলেও জানা যাচ্ছে চলতি বছরের ডিসেম্বর থেকে 2023 সালের জানুয়ারি মাসের মধ্যে আয়োজিত হতে পারে পরীক্ষা। ইতিমধ্যে আবেদন গ্রহণ সারা হয়েছে। পরবর্তী পদক্ষেপ গৃহীত হতে চলেছে বোর্ডের তরফে। এছাড়া CTET-2022 পরীক্ষা সংক্রান্ত যে কোনোও বিষয়ে বিশদে জানার জন্য পরীক্ষার্থীদের বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটটি ফলো করার নির্দেশ দেওয়া হয়েছে।

CTET বা সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট দেশে আয়োজিত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষা। সারা দেশ জুড়ে আয়োজন করা হয় কেন্দ্রের এই শিক্ষক নিয়োগ পরীক্ষাটির। মুলত ২০ ভাষায় নেওয়া হবে পরীক্ষা। এর আগেই নির্ধারিত শূন্যপদে নিয়োগের জন্য CTET পরীক্ষার বিষয়ে ঘোষণা করা হয়। সেই মতো শুরু হয় অনলাইন আবেদন গ্রহণ প্রক্রিয়া। গত ৩১ শে অক্টোবর থেকেই শুরু হয়েছিল CTET পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া। আবেদন গ্রহণ চলে অফিসিয়াল ওয়েবসাইট (ctet.nic.in) মারফত। সেই মতো জমা পড়ে প্রচুর সংখ্যক আবেদন। আগামী ২৪ শে নভেম্বর পর্যন্ত চলে আবেদন গ্রহণ। উক্ত দিনের পর রেজিস্ট্রেশন প্রক্রিয়া বন্ধ করার সিদ্ধান্ত নেয় সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন(CBSC)। যদিও পরীক্ষার আবেদন ফি জমা নেওয়া চলে ২৫ শে নভেম্বর পর্যন্ত।

Primary TET Practice Set: Download Now

CBSC সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট পরীক্ষাটি কম্পিউটার ভিত্তিক বা CBT পদ্ধতিতে নেওয়া হবে। প্রসঙ্গত, CTET-2022 পরীক্ষার্থীদের আবেদন ফি তে পার্থক্য রেখেছে বোর্ড। যেমন জেনারেল এবং ওবিসি শ্রেণীর পরীক্ষার্থীদের জন্য যাঁরা পেপার ১ অথবা পেপার ২ পরীক্ষা দিতে ইচ্ছুক, তাঁদের আবেদন ফি জমা দিতে হয়েছে ১০০০/- টাকা। আবার যাঁরা দুটি পেপারের পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক তাঁদের জন্য নির্ধারিত আবেদনমূল্য ১২০০/- টাকা। অন্যদিকে SC, ST ও ভিন্নভাবে অক্ষম পরীক্ষার্থীদের জন্য একটি পেপারের আবেদনমূল্য ৫০০/- এবং দুটি পেপারের জন্য ৬০০/-।

CTET-2022 পরীক্ষার জন্য এখনও কোনও নির্দিষ্ট তারিখ ঘোষণা হয়নি বোর্ডের তরফে। তবে জানানো হয়েছে চলতি বছরের ডিসেম্বর থেকে আগামী বছরের জানুয়ারির মধ্যেই অনুষ্ঠিত হতে চলেছে পরীক্ষা। CBSC সূত্রে খবর, শীঘ্রই বোর্ডের তরফে প্রকাশ পাবে পরীক্ষার অ্যাডমিট কার্ড। এবং এই অ্যাডমিট কার্ডে পরীক্ষার সময়সূচি বিস্তারিতভাবে উল্লেখ করা থাকবে।