অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে ৪৫ হাজার নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন করা যাবে

অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে ৪৫ হাজার নিয়োগ

কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্পের মাধ্যমে প্রতিবছর ৪৫ থেকে ৫০ হাজার শূন্যপদে নিয়োগ হতে চলেছে। এদিন ১৪ জুন মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং নতুন প্রকল্পে নিয়োগের কথা ঘোষণা করেছেন। প্রকল্পটির নাম ‘অগ্নিপথ (Agnipath Scheme)।’ আর এতেই প্রতিবছর প্রচুর সংখ্যক বেকার চাকরি পাবে। এই প্রকল্পে কি কি সুযোগ সুবিধা পাবেন রইল বিস্তারিত প্রতিবেদন।

Agnipath Scheme Recruitment 2022

আবেদন করার জন্য বয়স কত হতে হবে?
সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর বয়সীরা এই চাকরির সুযোগ পাবেন। আবেদন করতে পারবেন মহিলারাও। নির্বাচিত প্রার্থীদের প্রথমে ছয় মাসের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে চার বছরের জন্য সেনাবাহিনীতে চাকরির সুযোগ পাবে প্রার্থীরা। নির্বাচিত প্রার্থীদের নাম দেওয়া হবে অগ্নিবীর। এই নিয়োগের মেয়াদ কাল চার বছর হলেও পরবর্তীতে ২৫ শতাংশ অগ্নিবীরকে রেগুলার ক্যাডার হিসেবে নিয়োগ করা হবে।

চাকরির খবরঃ রাজ্য স্বাস্থ্য দপ্তরে গ্রূপ-ডি কর্মী নিয়োগ

মাসিক বেতন কত পাওয়া যাবে?
এই প্রকল্পে নিযুক্তদের বেতন দেওয়া হবে, প্রথম বছর মাসিক ৩০ হাজার টাকা। ( হাতে পাবেন ২১ হাজার), দ্বিতীয় বছর মাসিক ৩৩ হাজার টাকা। (হাতে পাবেন ২৩ হাজার ১০০), তৃতীয় বছর মাসিক ৩৬ হাজার টাকা। (হাতে পাবেন ২৫ হাজার ৫৮০), চতুর্থ বছর মাসিক বেতন ৪০ হাজার টাকা। (হাতে পাবেন ২৮ হাজার টাকা)। তবে বেতন থেকে কাটা ৩০ শতাংশ অর্থ সরকারি অনুদানে যাবে অগ্নিবীর কোর ফান্ডে। যা সুদ সমেত চাকরি শেষে “সেবা নিধি প্যাকেছে” মাধ্যমে মিলবে ১১ লক্ষ ৭১ হাজার টাকা। এছাড়াও অগ্নিপথ প্রকল্পে নিযুক্তদের দেওয়া হবে ৪৮ লক্ষ টাকার বীমা চার বছরে, এর জন্য কোনরূপ বেতন থেকে টাকা কাটা হবে না।

শিক্ষাগত যোগ্যতা কি লাগবে?
শিক্ষাগত যোগ্যতা সেনাবাহিনীর পুরোনো নিয়ম অনুযায়ী নির্ধারিত হবে। দশম শ্রেণি উত্তীর্ণদের মেয়াদ শেষে দ্বাদশ শ্রেণী পাশের সমতুল্য শংসাপত্র দেওয়ার চিন্তা ভাবনা করছে প্রতিরক্ষা মন্ত্রক। তবে আগামী ৯০ দিনের মধ্যেই শুরু হবে এই প্রকল্পের নিয়োগ, চলতি বছরে নেওয়া হবে প্রায় ৪৬ হাজার জনকে।

চাকরির খবরঃ ২৫০০ শূন্যপদে প্রতিটি জেলায় আশা কর্মী নিয়োগ

এই নিয়োগের বিজ্ঞপ্তি এখনও প্রকাশিত হয়নি। যেহেতু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন নিরাপত্তাবিষয়ক ক্যাবিনেট কমিটি এই প্রকল্পকে ছাড়পত্র দিয়েছে তাই আশা করা যায় খুব শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ হবে। এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলে ExamBangla.com -এর পাতায় প্রকাশ করা হবে।