কবে শুরু হচ্ছে ICSE ও ISC বোর্ডের পরীক্ষা? জানুন বিস্তারিত সময়সূচি

কবে শুরু হচ্ছে ICSE ও ISC বোর্ডের পরীক্ষা

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনের তরফে জানানো হলো ICSE র দশম শ্রেণী ও ISC -র দ্বাদশ শ্রেণীর পরীক্ষার সময়সূচি। কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইট (cisce.org) এ প্রকাশ পেয়েছে পরীক্ষার দিনক্ষণ। জানানো হয়েছে, ICSE র দশম শ্রেণীর পরীক্ষা শুরু হতে চলেছে আগামী বছরের ২৭শে ফেব্রুয়ারি থেকে। ও ISC দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হবে ১৩ই ফেব্রুয়ারি থেকে।

ICSE র দশম শ্রেণীর পরীক্ষা শুরু হচ্ছে ২০২৩ এর ২৭শে ফেব্রুয়ারি থেকে, চলবে ২৯শে মার্চ পর্যন্ত। প্রথম দিনের পরীক্ষার বিষয় থাকছে ইংরেজি। এবং শেষ দিনের বিষয় থাকছে জীবন বিজ্ঞান। পরীক্ষা শুরু হবে সকাল ১১ থেকে। তবে কয়েকটি বিষয়ের পরীক্ষা শুরু হবে সকাল ৯টা থেকে। পরীক্ষার সময়কাল উল্লখ করা থাকবে শিটে। বিষয় বিশেষে পরীক্ষার সময়সীমা থাকছে ৩ ঘন্টা/আড়াই ঘন্টা অথবা দুই ঘন্টা।

আরও পড়ুনঃ এবার একাদশ শ্রেণী থেকেই পড়া যাবে ভোকেশনাল বিষয়ে

FB Join

ISC দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হচ্ছে ২০২৩ এর ১৩ই ফেব্রুয়ারি থেকে, চলবে ৩১শে মার্চ পর্যন্ত। প্রথম দিনের বিষয় ইংরেজি ও শেষ দিনের পরীক্ষার বিষয় পরিবেশ বিজ্ঞান। অধিকাংশ পরীক্ষা শুরু হবে দুপুর ২টো থেকে, তবে কিছু পরীক্ষা আরম্ভ হবে সকাল ৯টা থেকে। পরীক্ষার্থীদের অতিরিক্ত ১৫মিনিট সময় দেওয়া হবে প্রশ্নপত্র পড়ার জন্য।

কাউন্সিলের তরফে জানানো হয়েছে পরীক্ষার ফলপ্রকাশ হতে পারে মে মাস নাগাদ। ওয়েবসাইটে প্রকাশিত সময়সূচির সাথে পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশিকাও দেওয়া হয়। সেখানে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে উল্লেখ করা হয়েছে বেশ কিছু নিয়মাবলী। একইসাথে পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত জানার জন্য কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইটটি ফলো করার নির্দেশ দেওয়া হয়েছে।