টেট প্রশ্নপত্রের ‘সুরক্ষায়’ বাড়তি সতর্কতা পর্ষদের! জারি হলো জরুরি নির্দেশিকা

টেট প্রশ্নপত্রের 'সুরক্ষায়' বাড়তি সতর্কতা পর্ষদের

চলতি বছরের টেট পরীক্ষাকে কেন্দ্র করে তৎপর রাজ্য প্রশাসন থেকে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পরীক্ষা পদ্ধতি থেকে পরীক্ষার্থীদের নিরাপত্তা সব দিকেই মেনে চলা হচ্ছে সতর্কতা। এবার টেট পরীক্ষার প্রশ্নপত্রের সুরক্ষায় জারি করা হলো জরুরি নির্দেশিকা। পর্ষদের তরফে নির্দেশিকায় জানানো হলো, পরীক্ষা শুরুর এক ঘন্টা আগে কড়া পুলিশি পাহারায় পরীক্ষাকেন্দ্রে পৌছবে প্রশ্নপত্র। পরীক্ষাকেন্দ্রে প্রশ্নের প্যাকেট খুলবেন পরীক্ষার্থীরা। আবার উত্তরপত্র সহ সিল করে দেবেন। ফলে থাকছে না আলাদা করে প্রশ্নপত্র খোলার প্রয়োজনীয়তা।

সম্প্রতি কিছুদিন আগেই শুরু হয়েছিল ডি.এল.এড এর চূড়ান্ত বর্ষের পরীক্ষা। তবে পরীক্ষার প্রথম দিনেই ‘ফাঁস’ হয়ে যায় প্রশ্নপত্র। পরীক্ষা শুরুর কিছুক্ষণ আগেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়ে প্রশ্নপত্রের প্রতিলিপি। ঘটনাটি নিয়ে শুরু হয় শোরগোল। পর্ষদকে জানানো হলে প্রাথমিকভাবে অস্বীকার করলেও পরবর্তীতে তড়িঘড়ি সাংবাদিক বৈঠক ডেকে ঘটনাটির ব্যাখ্যা দেওয়া হয় পর্ষদের তরফে। এরপর ডি.এল.এড পরীক্ষার দ্বিতীয় দিন থেকেই কড়াকড়ি ব্যবস্থা গ্রহণ করে পর্ষদ। কড়া সরকারি পাহারায় পরীক্ষাকেন্দ্রে আসে প্রশ্নপত্র। গাফিলতি রুখতে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথাও জানানো হয়েছিল। এরপরেই সংশ্লিষ্ট ঘটনাটি খতিয়ে দেখতে সিআইডি তদন্তের নির্দেশ দেয় নবান্ন। যথারীতি যথেষ্ট জটিলতার সৃষ্টি হতে থাকে ঘটনাটিকে কেন্দ্র করে। প্রশ্ন ওঠে পর্ষদের স্বচ্ছতা প্রসঙ্গেও।

FB Join

Primary TET Practice Set: Download Now

ডি.এল.এড পরীক্ষার ‘প্রশ্ন ফাঁস’ কান্ডের পর আসন্ন টেট পরীক্ষা নিয়ে বাড়তি সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ। কোনোভাবেই কোনোও গাফিলতি বা ফাঁক রাখা হচ্ছে না টেটে। নেওয়া হচ্ছে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা। একেই টেট পরীক্ষাকে নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়তে নেওয়া হচ্ছিল একাধিক পদক্ষেপ। এরপর টেটের প্রশ্নপত্র নিয়েও কড়া হলো পর্ষদ। সেই মর্মে পাঠানো হলো নির্দেশিকা। জানা যাচ্ছে, এবারের টেট পরীক্ষায় থাকছে পরীক্ষার্থী পিছু প্রশ্নপত্র। প্রশ্নপত্রের প্যাকেট খুলবেন পরীক্ষার্থীরা। এবং পরীক্ষার পর উত্তরপত্রের সাথে সিল করে পাঠিয়ে দেবেন তাঁরা।

 

এছাড়া পর্ষদ জানায়, প্রশ্নপত্রের একটি কপি বাড়ি নিয়ে আসতে পারবেন পরীক্ষার্থীরা। ফলে পরীক্ষাকেন্দ্রে আলাদা করে প্রশ্নপত্র খোলার ঝুঁকি থাকছে না। তবে এই প্রশ্নপত্রের সুরক্ষায় কোনোরূপ খামতি রাখতে চাইছে না পর্ষদ। বিস্তারিত নির্দেশিকার মাধ্যমে জানানো হলো সে বিষয়ে। এছাড়া টেটের প্রশ্নপত্র পৌছবে পরীক্ষার দিন সকালে ঠিক এক ঘন্টা আগে। সাথে থাকবে কড়া পুলিশি পাহারার ব্যবস্থা। এমনটাই এদিন জানানো হলো নির্দেশিকায়। টেটের প্রশ্নপত্র নিয়ে এর আগেই বিস্তারিত গাইডলাইন প্রকাশ করেছিল পর্ষদ। প্রশ্ন কাঠামো সম্পর্কেও জানানো হয় বিশদে। এবার টেটের প্রশ্নপত্র নিয়ে প্রকাশ করা হলো বিস্তারিত নির্দেশিকা।