স্কুল কবে খুলবে? কি বললেন শিক্ষামন্ত্রী!

স্কুল কবে খুলবে

Exam Bangla: করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে গত দশ মাস ধরে স্কুল- কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কবে স্কুল খুলবে তা নিয়ে বিস্তর আলোচনা হচ্ছে শিক্ষা মহলে। এদিন রবিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় স্কুল খোলা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিলেন।

স্কুল কবে খুলবে

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শিক্ষা মন্ত্রী জানান, শিক্ষাপ্রতিষ্ঠান গুলি পুনরায় চালু করার বিষয়ে তাঁর দপ্তরে আলোচনা চলছে। ইতিমধ্যেই রাজ্যজুড়ে শিক্ষা প্রতিষ্ঠান গুলি স্যানিটাইজের কাজ শুরু হয়েছে। তিনি জানান, “খুললেই তো হবেনা, যারা খুলেছে তারা বন্ধও করে দিয়েছে। যারা খুলেছে সেখানে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে”।

প্রসঙ্গত, কিছু রাজ্যে স্কুল কলেজ খোলা হয়েছিল, কিন্তু প্রতিষ্ঠানগুলি খোলার পরে পরেই পড়ুয়াদের মধ্যে ভাইরাসের সংক্রমণ দেখা দেয়। ফলে স্কুল কলেজ পুনরায় বন্ধ করতে বাধ্য হয় সংশ্লিষ্ট রাজ্যগুলি। এদিনের বৈঠকে শিক্ষা মন্ত্রী জানিয়েছেন, “পঠন-পাঠন চালিয়ে যাওয়া অত্যন্ত জরুরী, তাই আমরা প্রযুক্তিগত দিক থেকে ব্যবস্থা নিয়েছি”। শিক্ষার পাশাপাশি স্বাস্থ্যকেও জড়িয়ে রাখতে হবে। রেডিও ও টিভির মাধ্যমে ক্লাসের ব্যবস্থা করা হয়েছে। স্কুল-কলেজ সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলি নির্দিষ্ট সময় মত খোলা হবে, এবং স্কুল কলেজ খোলার আগে স্বাস্থ্যবিধি রুপায়ন করার যে সময়, সেই সময় ব্যবহার করা হচ্ছে। স্বাস্থ্যবিধি রুপায়ন হলে রাজ্য সরকারের সঙ্গে কথা বলে যেকোনো সময় স্কুল খোলা যেতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।