জেনে নিন GATE-2023 পরীক্ষার সময়সূচি, পড়ুন বিস্তারিত

জেনে নিন GATE-2023 পরীক্ষার সময়সূচি

প্রকাশ পেল আগামী বছরের GATE পরীক্ষার সময়সূচি। সম্প্রতি ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (আইআইটি) কানপুর Gate পরীক্ষার দিনক্ষণ প্রকাশ করে। জানানো হয় GATE (গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্টের) পরীক্ষা হতে চলেছে আগামী বছরের ফেব্রুয়ারি মাসে।

সদ্য Gate পরীক্ষার দিনক্ষণ প্রকাশ করেছে আইআইটি কানপুর। পরীক্ষা নির্ধারিত হয়েছে আগামী বছরের ফেব্রুয়ারি মাসের ৪ থেকে ১২ তারিখের মধ্যে। পরীক্ষার্থীরা Gate পরীক্ষার সময়সূচি সম্বন্ধে অফিসিয়াল ওয়েবসাইট ( gate.iitkgp.ac.in ) থেকে বিস্তারিত জানতে পারবেন। এছাড়া আইআইটির তরফে জানানো হয়েছে পরীক্ষার্থীদের আগামী ৩ জানুয়ারির মধ্যেই পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু করা হবে।

আরও পড়ুনঃ টেট পরীক্ষায় কোনো সমস্যা হলে তার দায় জেলাশাসকের

দেশে আয়োজিত গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলির মধ্যে অন্যতম হলো Gate পরীক্ষা। এই জাতীয় স্তরের পরীক্ষায় অংশগ্রহণ করেন প্রচুর ছাত্রছাত্রী। এই পরীক্ষায় ইঞ্জিনিয়ারিং ,টেকনোলজি, আর্কিটেকচার, সায়েন্স, কমার্স ও আর্টস শাখার ছাত্রছাত্রীদের পরীক্ষা নেওয়া হয়। সেই মতো প্রতিবছর প্রচুর সংখ্যক আবেদনপত্র জমা পড়ে। এই Gate পরীক্ষার ফলাফল দ্বারা প্রাসঙ্গিক শাখায় স্নাতকোত্তর ও ডক্টরাল কোর্সে ভর্তি ও আর্থিক সহায়তার ক্ষেত্রে সুবিধা পান পরীক্ষার্থীরা। সেই মতো নির্দিষ্ট নিয়ম শৃঙ্খলা মেনে আয়োজিত হয় Gate পরীক্ষা। সম্প্রতি এই পরীক্ষারই দিনক্ষণ প্রকাশ করলো আইআইটি কানপুর।

আইআইটি সূত্রে জানা গিয়েছে, অনুষ্ঠিত হতে চলা এই Gate পরীক্ষা ফেব্রুয়ারীর ৪ থেকে ১২ তারিখের মধ্যে দুটি শিফটে নেওয়া হবে। এবং দুটি শিফটে আলাদা আলাদা বিষয়ের পরীক্ষা হবে। পরীক্ষার একটি শিফটের সময় সকাল সাড়ে নটা থেকে সাড়ে বারোটা। এবং অপরটি দুপুর আড়াইটে থেকে বিকেল সাড়ে পাঁচটা। এছাড়া জানানো হয়েছে, পরীক্ষার্থীরা এই পরীক্ষা সংক্রান্ত যাবতীয় বিবরণ তাঁদের অ্যাডমিট কার্ড থেকে জানতে পারবেন।