হাইকোর্টে ক্লার্ক সহ বিভিন্ন পদে কর্মী নিয়োগ, দেখুন সম্পূর্ণ আবেদন পদ্ধতি

হাইকোর্টে ক্লার্ক সহ বিভিন্ন পদে কর্মী নিয়োগ

পশ্চিমবঙ্গ ভারতবর্ষের প্রতিটি রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন একটি চাকরির খবর নিয়ে আমরা হাজির হয়েছি। হাইকোর্টে লোয়ার ডিভিশন ক্লার্ক, কপিস্ট সহ বিভিন্ন পদে মোট 80 শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নিয়োগ করা হবে আসাম রাজ্যের গুয়াহাটি হাইকোর্টে। যেকোন ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকে পুরুষ মহিলা সবাই আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তি নং HC.XXXVIII- 09/ 2021/ 137/ R. Cell. High Court Recruitment 2021.

High Court Recruitment 2021

পদের নাম

লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট (LDA): মোট শূন্য পদের সংখ্যা 60 টি (UR- 33, SC- 06, ST- 09, OBC- 12).

Copyist: মোট শূন্য পদের সংখ্যা 20 টি (UR- 11, SC- 00, ST- 04, OBC- 5).

শিক্ষাগত যোগ্যতা

লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট ও Copyist উভয় পদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা হতে হবে যেকোন শাখায় গ্র্যাজুয়েশন পাশ। সঙ্গে অন্তত তিন মাসের কম্পিউটার সার্টিফিকেট থাকতে হবে। পাশাপাশি আবেদনকারীকে আসামিজ ভাষা জানতে হবে। এবং আবেদনকারীর এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে রেজিস্ট্রেশন নম্বর থাকতে হবে।

আরও পড়ুন: মাধ্যমিক পাশে এয়ার ফোর্সে কর্মী নিয়োগ

হাইকোর্টে ক্লার্ক সহ বিভিন্ন পদে কর্মী নিয়োগ

বয়স সীমা

উপরোক্ত পদগুলিতে আবেদন করার জন্য সাধারণ প্রার্থীদের বয়স হতে হবে 18 থেকে 40 বছরের মধ্যে। ওবিসি প্রার্থীরা সর্বোচ্চ 43 বছর বয়স পর্যন্ত, SC/ ST শ্রেণীভূক্ত প্রার্থীরা সর্বোচ্চ 45 বছর বয়স পর্যন্ত এবং প্রতিবন্ধী প্রার্থীরা সর্বোচ্চ 50 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন।

নিয়োগ পদ্ধতি

নিয়োগ করা হবে অভিন্ন লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। লিখিত পরীক্ষা হবে 120 নম্বরের। প্রশ্ন হবে MCQ টাইপের। পরীক্ষায় যেসব বিষয় গুলি থেকে প্রশ্ন আসবে সেগুলি হল- i) General English (50 Marks), ii) General knowledge including Computer knowledge (30 Marks), iii) General Aptitude (20 Marks), iv) Official State Language (Assamese) (20 Marks).

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে শেষে থাকবে 15 নম্বর এর ইন্টারভিউ। 120 নম্বরের লিখিত পরীক্ষা এবং 15 নম্বরের ইন্টারভিউয়ের মোট নম্বর এর উপর ভিত্তি করে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশিত হবে।

আবেদন পদ্ধতি

আবেদন করতে হবে অনলাইনে। www.ghconline.gov.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। উপরোক্ত ওয়েবসাইটে গেলে “Click here to apply online” লেখা যুক্ত স্থানে ক্লিক করে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করার জন্য আবেদনকারীকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হলে একটি রেজিস্ট্রেশন কোড পাওয়া যাবে। রেজিস্ট্রেশন কোড দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করার সময় ফটো এবং সিগনেচার আপলোড করতে হবে সেগুলি যথাযথ সাইজের মধ্যে হওয়া বাধ্যতামূলক। ফটো হতে হবে 354 × 276 Pixel এবং সিগনেচার হতে হবে 118 × 276 Pixel -এর মধ্যে। অনলাইনে আবেদন করা যাবে আগামী 17 এপ্রিল, 2021 তারিখ পর্যন্ত।

Read More: West Bengal Army Rally 2021

আবেদন ফি

তপশিলি জাতি/ তপশিলি উপজাতি (SC/ ST) শ্রেণীভূক্ত প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ জমা দিতে হবে Rs. 150/- টাকা। বাকি সবার ক্ষেত্রে আবেদন ফি বাবদ জমা দিতে হবে Rs. 300/- টাকা। আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ 20 এপ্রিল, 2021।

Download Notification