Taruner Swapna Scheme: পড়ুয়ারা পাবে দশ হাজার, মুখ্যমন্ত্রীর হাতে আনুষ্ঠানিক উদ্বোধন

Taruner Swapna Scheme

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের হাত ধরেই এদিন আনুষ্ঠানিক উদ্বোধন হলো ‘তরুণের স্বপ্ন’ শীর্ষক প্রকল্পটির। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উক্ত প্রকল্পটির উদ্বোধন সম্পন্ন করেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্প অনুসারে রাজ্যের উচ্চ মাধ্যমিক স্তরের ৮ লক্ষ পড়ুয়াকে ট্যাব কেনার জন্য দশ হাজার টাকা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হবে বলে জানা যাচ্ছে।

বেশ কয়েক বছর ধরেই রাজ্য সরকারের পক্ষ থেকে উচ্চমাধ্যমিক পড়ুয়াদের দশ হাজার টাকা করে ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়। উদ্দেশ্য, যাতে পড়ুয়ারা এই টাকা দিয়ে ‘ট্যাব’ কিনতে পারে, যা তাঁদের পঠন পাঠনে সাহায্য করবে। সূত্রের খবর, বহু দুঃস্থ পরীক্ষার্থীদের কথা চিন্তা করে তাদের হাতে ডিজিটাল সুযোগ সুবিধা তুলে দেওয়ার জন্য প্রকল্পটি ভাবা হয়। তবে কেবলমাত্র তাঁদের জন্যই নয়, উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী সকল পড়ুয়াদের হাতেই রাজ্য সরকারের তরফ থেকে ট্যাব এর ক্রয় পিছু দশ হাজার টাকা করে তুলে দেওয়া হয়েছে আগের বছরগুলোতেও। একই সাথে বিগত বছরের কোভিড সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠায় অফলাইন ক্লাস বাধাপ্রাপ্ত হয়। এবং পঠন-পাঠনের বিকল্প পথ হিসেবে অনলাইন ক্লাস ও অনলাইনে পড়াশোনার প্রবণতা বৃদ্ধি পাওয়ায় যাতে রাজ্যের সকল শ্রেণীর পড়ুয়ারা তা সহজেই অ্যাক্সেস করতে পারে সেই চিন্তা করেই প্রকল্পটির পথ চলা শুরু।

আরও পড়ুনঃ নিয়ম না মানলে বন্ধ হবে পরীক্ষা

অন্য বছরের মতো এবছরেও এই ধারা বজায় রাখা হলো রাজ্য সরকারের তরফে। এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রীর হাত ধরে আনুষ্ঠানিক উদ্বোধন হয় ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পটির। এই প্রকল্প অনুসারে জানা যায় প্রত্যেক উচ্চমাধ্যমিক পড়ুয়াকে ট্যাব কেনার জন্য দশ হাজার টাকা করে ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হবে। ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন ছাড়াও এদিন মুখ্যমন্ত্রী আরও বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করেন, এবং একই সাথে রাজ্যের বর্তমান শিক্ষা ব্যবস্থা সম্পর্কে তাঁর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।