ICSE, ISC বোর্ডের পরীক্ষায় কি কি নির্দেশ মানতে হবে পরীক্ষার্থীদের, জানুন বিস্তারিত

ISC বোর্ডের পরীক্ষায় কি কি নির্দেশ মানতে হবে পরীক্ষার্থীদের

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনের তরফে ICSE র দশম শ্রেণী ও ISC র দ্বাদশ শ্রেণীর পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। একইসাথে দিনক্ষণ প্রকাশের সাথে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে বিস্তারিত নির্দেশিকা প্রকাশ করেছে কাউন্সিল। অফিসিয়াল ওয়েবসাইট (cisce.org)তে পরীক্ষার দিনক্ষণ সহ বিস্তারিত নির্দেশিকা প্রকাশ পেয়েছে।

যে যে নির্দেশগুলি মানতে হবে পরীক্ষার্থীদের:-

১) পরীক্ষা শুরুর নির্দিষ্ট সময়ের আগে পরীক্ষাকেন্দ্রে পৌছতে হবে পরীক্ষার্থীদের। এবং পাঁচ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রের নির্দিষ্ট স্থানে বসে পড়তে হবে তাঁদের। অর্থাৎ সকাল ১১টায় পরীক্ষা শুরু হলে প্রশ্নপত্র মিলবে ১০:৪৫ এ, তাই ১০:৪০ এর মধ্যেই যথাস্থানে বসে পড়তে হবে পরীক্ষার্থীদের।
২) নির্দিষ্ট সময়ের পরে এলে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। একমাত্র বিশেষ সমস্যার ক্ষেত্রে কিংবা সন্তোষজনক ব্যাখ্যা দিলে তবেই অনুমতি মিলবে।
৩) ব্যতিক্রমী পরিস্থিতি ব্যতীত আধ ঘন্টার বেশি দেরি করা কোনো পরীক্ষার্থীকে উত্তরপত্র দেওয়া হবে না।
৪) পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে প্রশ্নপত্র দিয়ে দেওয়া হবে পরীক্ষার্থীদের। এই ১৫ মিনিটের মধ্যে প্রশ্নপত্র পড়ে নিতে হবে তাঁদের।

আরও পড়ুনঃ কবে শুরু হচ্ছে ICSE ও ISC বোর্ডের পরীক্ষা

৫) পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত পরীক্ষাকেন্দ্র ছাড়তে পারবেন না পরীক্ষার্থীরা।
৬) কোনওরকম বই, কাগজ, নোট, ক্যালকুলেটর ইত্যাদি নিয়ে পরীক্ষাকেন্দ্রে আসতে পারবেন না পরীক্ষার্থীরা।
৭) পরীক্ষাকেন্দ্রে যে কোনোও প্রকার ইলেকট্রনিক্স বস্তু সম্পূর্ণ নিষিদ্ধ। ফলে ওয়্যারলেস ডিভাইস, স্পিকার, ইত্যাদিতে কঠোর নিষেধাজ্ঞা থাকছে।
৮) মোবাইল ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে আসা কঠোরভাবে নিষিদ্ধ।
৯) পরীক্ষার উত্তরপত্রে ‘ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর’ , ইনডেক্স নম্বর, ও বিষয় অবশ্যই লিখতে হবে পরীক্ষার্থীদের। এবং প্রতিটি অতিরিক্ত পৃষ্ঠায় ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর, ইনডেক্স নম্বর, ও বিষয় লিখতে হবে।

FB Join

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনের তরফে জানানো হয়েছে, ICSE র দশম শ্রেণীর পরীক্ষা শুরু হতে চলেছে আগামী বছরের ২৭শে ফেব্রুয়ারি থেকে চলবে ২৯শে মার্চ পর্যন্ত এবং ISC দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হতে চলেছে ১৩ই ফেব্রুয়ারি থেকে চলবে ৩১শে মার্চ পর্যন্ত। পরীক্ষার দিনগুলিতে শৃঙ্খলা বজায় রাখতে তৎপর কাউন্সিল। পরীক্ষার্থীদের উদ্দেশ্য জারি করা হলো বিস্তারিত নির্দেশিকা।

ICSE Exam Time Table: Download Now