JEE Main Exam 2023: রেজিস্ট্রেশন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলী, পড়ুন বিস্তারিত

JEE Main Exam 2023

শীঘ্রই প্রকাশ পেতে চলেছে জেইই (জয়েন্ট এন্ট্রান্স মেন ) একজ়ামিশনের সময়সূচি। এখনও পর্যন্ত পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়নি। তবে জানানো হয়েছে এরই মধ্যে প্রকাশ পাবে পরীক্ষার দিনক্ষণ। জেইই এর অফিসিয়াল ওয়েবসাইট ( jeemain.nta.nic.in ) এ পরীক্ষা সংক্রান্ত যাবতীয় নিয়মাবলী জানানো হবে শীঘ্রই। সেক্ষেত্রে পরীক্ষার্থীদের ওয়েবসাইটে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

পড়ুয়াদের মধ্যে যারা ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি ও সংশ্লিষ্ট বিষয় নিয়ে পড়াশোনা করতে চান যার জন্য এনআইটি (ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি), আইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি) -র মতো খ্যাতনামা প্রতিষ্ঠানে ভর্তি হতে চান, কিংবা যে কোন সরকারি টেকনিক্যাল প্রতিষ্ঠান থেকে বিটেক নিয়ে উচ্চশিক্ষায় যুক্ত হতে চান সেই সমস্ত পড়ুয়াদের পাশ করতে হয় এই জেইই মেন একজ়ামিশনে। সেই মতো প্রতিবছর প্রচুর সংখ্যক আবেদনপত্র জমা পড়ে ও পরীক্ষার্থীরা অংশগ্রহণ করেন পরীক্ষায়। এই জেইই মেন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পড়ুয়ারা উক্ত প্রতিষ্ঠানগুলিতে ভর্তি হওয়ার জন্য কাউন্সিলিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারেন।

চাকরির খবরঃ মাধ্যমিক পাশে ১০ টি চাকরির খবর

প্রসঙ্গত, পরীক্ষার সরকারি বিজ্ঞপ্তিটি এনটিএ (ন্যাশনাল টেস্টিং এজেন্সি) -র তরফে প্রকাশ পেতে চলেছে শীঘ্রই। জেইই মেন পরীক্ষাটি আগামী বছর দুবার অনুষ্ঠিত হওয়ার কথা। একবার জানুয়ারি মাসে ও একবার এপ্রিল মাসে। পরীক্ষার অ্যাপ্লিকেশন ফর্ম প্রকাশ পেতে পারে এই মাসের মধ্যেই। পরীক্ষার আবেদন সংক্রান্ত নিয়মাবলী ও নির্ধারিত যোগ্যতামান এর আগেই জানানো হয়েছে। সেইমতো পরীক্ষার্থীদের নির্দেশ দেওয়া হয়েছে উপযুক্ত নিয়মাবলী মেনে তবেই পরীক্ষায় আবেদন করতে।