গ্রামীণ পোস্ট অফিসে বিজনেস করসপন্ডেন্ট নিয়োগ, যেকোনো সাধারণ মানুষ আবেদন করতে পারবেন

গোটা দেশ জুড়ে সাধারণ মানুষের কাজের দারুন সুযোগ নিয়ে এলো ভারতীয় ডাক বিভাগ। এবার যেকোনো সাধারণ মানুষ ভারতীয় ডাক বিভাগে কাজের মাধ্যমে মাসিক উপার্জন করতে পারবেন। সেই সুযোগ করে দিল ভারতীয় ডাক বিভাগের আওতায় থাকা ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক বা ‘আইপিপিবি’ (IPPB)।ইতিমধ্যে এই কাজের একটি ব্লুপ্রিন্ট  তৈরি করে ফেলেছে ভারতীয় ডাক বিভাগ।

গ্রামীণ পোস্ট অফিসে বিজনেস করসপন্ডেন্ট নিয়োগ

ডাক বিভাগের অন্তর্গত ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাংকের পরিষেবা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে এই কর্মী নিয়োগ করা হবে। পদটির নাম হলো ‘বিজনেস করসপন্ডেন্ট’। যেকনো মুদির দোকানের মালিক থেকে শুরু করে অবসরপ্রাপ্ত কর্মী, ওষুধ দোকানি, সাইবার ক্যাফে, স্বনির্ভর গোষ্ঠীর মহিলা, রেশন দোকানের মালিক সহ যেকোনো শিক্ষিত যুবক/ যুবতী এই ‘বিজনেস করসপন্ডেন্ট’ পদে আবেদন করতে পারবেন। মাসিক মোট পরিষেবা প্রদানের ওপর নির্ভর করে কমিশন পাবেন। এই সুযোগকে কাজে লাগিয়ে অনেক বেকার যুবক/ যুবতীরা অর্থ উপার্জন করতে পারবেন।

ডাক বিভাগের অন্তর্গত ‘আইপিপিবি ‘র কর্তারা দীর্ঘদিন ধরে লক্ষ্য করেছেন, ডাক বিভাগের আওতায় থাকা পোস্ট অফিস গুলির বেশিরভাগই গ্রামাঞ্চলে অবস্থিত। গ্রাম অঞ্চলের মানুষদের সমস্ত আর্থিক পরিষেবার সুযোগ- সুবিধা গ্রহণের একমাত্র ভরসা গ্রামীণ পোস্ট অফিস। আবার, গ্রামগুলিতে জনসংখ্যা এতটাই বেশি যে সঠিক সময় মত সু-পরিষেবা পাওয়া হয়ে ওঠেনা অনেক মানুষেরই। সাধারণ মানুষের দুর্ভোগের কথা চিন্তা করেই রাষ্ট্রায়ত্ত ব্যাংক ‘আইপিপিবি’ ‘বিজনেস করসপন্ডেন্ট’ নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

চাকরির খবরঃ
ক্লার্ক ও MTS পদে নিয়োগ চলছে
৭ হাজার শূন্যপদে ব্যাংকে চাকরির সুযোগ
সরকারি কলেজে গ্রূপ- ডি কর্মী নিয়োগ

তবে এই কাজটি কর্মীরা সম্পূর্ণ কমিশনের ভিত্তিতে কাজ করবেন। তাছাড়াও ভারতীয় ডাক বিভাগের যে সমস্ত এজেন্ট আছেন তারাও নিতে পারবেন এই সুবিধা। ‘আইপিপিবি’ আধিকারিকদের মতে, সম্পূর্ণ আধার সংযোগ প্রক্রিয়ার মাধ্যমেই মানুষদের কাছে এই পরিষেবা পৌঁছে দেওয়া হবে। ‘আইপিপিবি’ কর্মকর্তারা আশা রাখছেন, ভবিষ্যতে তাদের আরও অন্যান্য দুর্দান্ত অফারগুলি সাধারণ বেকারদের স্বনির্ভর করতে সাহায্য করবে। বিভিন্ন পোস্ট অফিসে ‘বিজনেস করসপন্ডেন্ট’ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলে ExamBangla ‘র পাতায় প্রকাশিত হবে।