Indian Airforce Recruitment: উচ্চ মাধ্যমিক পাশে নিয়োগ, এক্ষুনি আবেদন করুন

Indian Airforce Recruitment

চাকরির খবর: ইন্ডিয়ান এয়ার ফোর্সে Group- X এবং Group- Y বিভাগে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কেবলমাত্র অবিবাহিত পুরুষ প্রার্থীরাই আবেদনযোগ্য। আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। শর্তসাপেক্ষে নেপালের বাসিন্দারা আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করা যাবে 22 জানুয়ারি থেকে 7 ফেব্রুয়ারি পর্যন্ত। ইন্ডিয়ান এয়ার ফোর্সের তরফ থেকে অনলাইনে আবেদন করার বিশদে জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। Indian Airforce Recruitment 2021.

রাজ্য ও কেন্দ্র সরকারের সমস্ত চাকরির আপডেট সবার প্রথমে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন- Click here

যেসব পদে নিয়োগ করা হবে:
1. Group- X ট্রেড (এডুকেশন ইনস্ট্রাক্টর ট্রেড বাদে)।
2. Group- Y ট্রেড [ISF (S) এবং মিউজিশিয়ান ট্রেড বাদে)।
বয়স: আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ 21 বছরের মধ্যে, আবেদনকারীর জন্ম তারিখ 16 জানুয়ারি, 2001 তারিখ থেকে 29 ডিসেম্বর 2004 তারিখের মধ্যে হতে হবে (উভয় দিন অন্তর্ভুক্ত)।
বেতন:
1. Group- X ট্রেড (এডুকেশন ইনস্ট্রাক্টর ট্রেড বাদে): প্রতিমাসে 33,100/- টাকা সঙ্গে সরকার নির্ধারিত সমস্ত ভাতা পাবেন।
2. Group- Y ট্রেড [ISF (S) এবং মিউজিশিয়ান ট্রেড বাদে): প্রতি মাসের 26,900/- টাকা সঙ্গে সরকার নির্ধারিত সমস্ত ভাতা পাবেন।

আরও পড়ুন -  অবশেষে প্রকাশিত হল রেলওয়ে গ্রুপ ডি এবং NTPC পরীক্ষার তারিখ

শিক্ষাগত যোগ্যতা:
1. Group- X ট্রেড (এডুকেশন ইনস্ট্রাক্টর ট্রেড বাদে): অন্তত গড়ে 50 শতাংশ নম্বর সহ গণিত, ফিজিক্স ও ইংরেজি বিষয় সহ উচ্চমাধ্যমিক পাশ। এবং উচ্চ মাধ্যমিকে ইংরেজি বিষয়ে আলাদা করে অন্তত 50 শতাংশ নম্বর থাকতে হবে। অথবা, ইঞ্জিনিয়ারিং -এর যেকোন শাখায় তিন বছরের ডিপ্লোমা কোর্স।
2. Group- Y ট্রেড [ISF (S) এবং মিউজিশিয়ান ট্রেড বাদে): অন্তত গড়ে 50 শতাংশ নম্বর সহ যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ। এবং উচ্চ মাধ্যমিকে ইংরেজি বিষয়ে আলাদা করে অন্তত 50 শতাংশ নম্বর থাকতে হবে। অথবা, অন্তত 50 শতাংশ নম্বর সহ দু’বছরের ভোকেশনাল কোর্স পাশ করে থাকলেও আবেদন করা যাবে।
3. Group- Y মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেড: অন্তত 50 শতাংশ নম্বর সহ পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, জীববিদ্যা এবং ইংরেজি বিষয় সহ উচ্চ মাধ্যমিক পাশ। এবং উচ্চ মাধ্যমিকে ইংরেজি বিষয়ে আলাদা করে অন্তত 50 শতাংশ নম্বর থাকতে হবে।

আরও পড়ুন -  বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ, ট্রেনিং চলাকালীন প্রতিমাসে ৬০০০ হাজার টাকা স্টাইপেন্ড

শারীরিক যোগ্যতা: Group- X ট্রেড (এডুকেশন ইনস্ট্রাক্টর ট্রেড বাদে) এবং Group- Y [ISF (S) এবং মিউজিশিয়ান ট্রেড বাদে) ট্রেডগুলির ক্ষেত্রে শারীরিক যোগ্যতা নিচে দেওয়া হল,
উচ্চতা: উচ্চতা হতে হবে অন্তত 152.5 সেমি (ISF (P) এবং অটো টেক ট্রেড বাদে), ISF (P) ট্রেডের ক্ষেত্রে উচ্চতা হতে হবে 165 সেমি (NE & Hill States) এবং 175 সেমি (অন্যান্য রাজ্যের ক্ষেত্রে)। অটো টেক ট্রেডের ক্ষেত্রে 162.5 সেমি (NE & Hill States) এবং 165 সেমি (অন্যান্য রাজ্য)।
ছাতির পরিমাপ: ছাতি হতে হবে যথাযথ এবং গ্রহণযোগ্য। আবেদনকারীদের নির্দিষ্ট ছাতির মাপের থেকে অন্তত 5 সেমি প্রসারণের ক্ষমতা থাকতে হবে।
ওজন: কেবল অপারেশনস অ্যাসিস্ট্যান্ট ট্রেডের ক্ষেত্রে আবেদনকারীর ওজন হতে হবে অন্তত 55 কেজি।
এছাড়াও শারীরিক গঠন, শোনার ক্ষমতা, দাঁত ইত্যাদি সুগঠিত হতে হবে। শরীরে ট্যাটু থাকলে গ্রহণযোগ্য হবে না।

আরও পড়ুন -  জেলা স্বাস্থ্য দপ্তরে কর্মী নিয়োগ চলছে, অনলাইনে আবেদন করুন

Physical Fitness Test (PFT):
6 মিনিট 30 সেকেন্ড সময়ের মধ্যে 1.6 কিমি দৌড়াতে হবে। 10 টি পুশ আপস, 10 টি সিট-আপস, এবং 20 টি স্কোয়াট সম্পূর্ণ করতে হবে। এবং আবেদনকারীদের অবশ্যই Physical Fitness Test -এ পাশ করতে হবে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। Indian Airforce -এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে 22 জানুয়ারি, 2021 তারিখ থেকে। এবং আবেদন প্রক্রিয়া চলবে 7 ফেব্রুয়ারি পর্যন্ত। www.airmenselection.cdac.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদনকারীরা অনলাইনে আবেদন করতে পারবেন।
আবেদন ফি: সমস্ত আবেদনকারীদের পরীক্ষার ফি বাবদ জমা দিতে হবে 250/- টাকা। অনলাইন এবং ব্যাংক চালান উভয় মাধ্যমেই আবেদন ফি জমা দেওয়া যাবে। অনলাইন মাধ্যমে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এবং ইন্টারনেট ব্যাংকিং -এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন। এছাড়াও অ্যাক্সিস ব্যাংকের চালানের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে।

Download Official Notification
West Bengal Job News