ইন্ডিয়ান আর্মি ও নেভিতে নিয়োগ, উচ্চ মাধ্যমিক পাশে আবেদন করুন

ইন্ডিয়ান আর্মি ও নেভিতে নিয়োগ

ন্যাশনাল ডিফেন্স একাডেমী নিয়োগের মাধ্যমে ইন্ডিয়ান আর্মি, ইন্ডিয়ান নেভি এবং ইন্ডিয়ান এয়ারফোর্স -এ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পদগুলিতে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে উচ্চ মাধ্যমিক পাশ। নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন। বিজ্ঞপ্তি নং
সমস্ত ভারতীয় নাগরিক অর্থাৎ পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকেই প্রার্থীরা আবেদন করতে পারবেন। কেভল অবিবাহিত পুরুষ প্রার্থীরাই এই সমস্ত পদের জন্য আবেদন করতে পারবেন। UPSC NDA Recruitment.

এই নিয়োগের মাধ্যমে ন্যাশনাল ডিফেন্স একাডেমীর আর্মি, নেভি এয়ারফোর্সে নিয়োগ করা হবে। পাশাপাশি ন্যাভাল একাডেমি (১০+২ ক্যাডেট এন্ট্রি স্কিম) -এ নিয়োগ করা হবে।

মোট শূন্যপদ- ৪০০ টি।
ন্যাশনাল ডিফেন্স একাডেমী -এর ক্ষেত্রে শূন্যপদ ৩৭০ টি (আর্মি- ২০৮ টি, নেভি- ৪২ টি, এয়ারফোর্স- ১২০ টি)।
ন্যাভাল একাডেমি (১০+২ ক্যাডেট এন্ট্রি স্কিম) -এর ক্ষেত্রে শূন্যপদ ৩০ টি।

চাকরির খবর: ১০ হাজার শূন্যপদে গ্রামীণ ব্যাংকে ক্লার্ক নিয়োগ

শিক্ষাগত যোগ্যতা-
১) ন্যাশনাল ডিফেন্স একাডেমীর আর্মিতে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে যেকোন শাখায় উচ্চমাধ্যমিক পাশ।
২) ন্যাশনাল ডিফেন্স একাডেমীর এয়ারফোর্স, নেভি এবং ন্যাভাল একাডেমি (১০+২ ক্যাডেট এন্ট্রি স্কিম) -এ আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা হতে হবে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাশ। উচ্চ মাধ্যমিকে পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা এবং গণিত বিষয় পড়ে থাকতে হবে।

বয়স- আবেদনকারীর জন্ম তারিখ ০২/০১/২০০৩ থেকে ০১/০১/২০০৬ তারিখের মধ্যে হতে হবে।

আবেদন পদ্ধতি- প্রার্থীরা অনলাইনের মাধ্যমে অ্যাপ্লিকেশন করতে পারবেন। অ্যাপ্লিকেশনের জন্য ওয়েবসাইটটি হল upsconline.nic.in
অনলাইনে আবেদন প্রক্রিয়া চলবে ২৯ জুন, বিকাল ৬ টা পর্যন্ত। পরীক্ষার তিন সপ্তাহ আগে প্রার্থীরা তাদের এডমিট কার্ড উপরোক্ত ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

চাকরির খবর: মাধ্যমিক পাশে ভারতীয় সেনা বাহিনীতে নিয়োগ

আবেদন ফি- সংরক্ষিত প্রার্থীরা ছাড়া বাকি সমস্ত প্রার্থীদের কে আবেদন ফি হিসেবে ১০০ টাকা দিতে হবে। এসবিআই (SBI) ব্যাংকের মাধ্যমে টাকা পেমেন্ট করতে হবে অথবা Visa/ Master Card/ রূপে ক্রেডিট/ ডেবিট কার্ড এর সাহায্য টাকা জমা করা যাবে।

সম্ভাব্য পরীক্ষার তারিখ- ৫ ই সেপ্টেম্বর, ২০২১

পরীক্ষা পদ্ধতি- পরীক্ষাতে অবজেক্টিভ টাইপ কোশ্চেন পেপার থাকবে এবং ভুল উত্তরের উপর নেগেটিভ নম্বর থাকবে। অংকতে থাকবে ৩০০ নম্বর এবং জেনারেল এবিলিটি টেস্ট এ থাকবে ৬০০ নম্বর। মোট ৯০০ নম্বর।

চাকরির খবর: উচ্চ মাধ্যমিক পাশে ক্লার্ক পদে চাকরি

পরীক্ষার কেন্দ্র- পশ্চিমবঙ্গের আবেদনকারীদের জন্য রাজ্যের মধ্যেই পরীক্ষাকেন্দ্র থাকবে। অন্য রাজ্যে গিয়ে পরীক্ষা দিতে হবে না। পশ্চিমবঙ্গের কলকাতায় পরীক্ষা কেন্দ্র রয়েছে।

Official Notification