ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন করুন

মাধ্যমিক পাশে ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগ চলছে। সমস্ত ভারতীয় নাগরিকরা অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন। কোন পদে নিয়োগ করা হবে? কারা আবেদন করতে পারবেন? কীভাবে আবেদন করবেন? বয়স সীমা সহ বিস্তারিত তথ্য জানতে পারবেন আজকের এই প্রতিবেদন থেকে। এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে। ইন্ডিয়ান আর্মির অফিশিয়াল ওয়েবসাইট www.joinIndianarmy.nic.in -তে এই নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

পদের নাম- সোলজার জেনারেল ডিউটি।

বয়স- প্রার্থীর বয়স ১৭ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে অর্থাৎ প্রার্থীর জন্মতারিখ ০১/১০/২০০০ থেকে ০১/০৪/২০০৪ -এর মধ্যে হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা- অন্তত গড়ে ৪৫% নম্বর সহ মাধ্যমিক পাশ এবং প্রতি বিষয়ে অন্তত ৩৩% নম্বর পেতে হবে।

শারীরিক যোগ্যতা- প্রার্থীর উচ্চতা হতে হবে ১৫২ সেন্টিমিটার। প্রার্থীর উচ্চতা ও বয়স অনুসারে ওজন যথাযথ হতে হবে। উত্তর-পূর্ব এলাকার প্রার্থীরা অর্থাৎ সিকিম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মনিপুর, ত্রিপুরা মিজোরাম, মেঘালয়, আসাম, এবং যেকোন রাজ্যের গোর্খা, গাড়োয়ালিস শ্রেণীভূক্ত প্রার্থীরা উচ্চতায় ৪ সেন্টিমিটারের ছাড় পাবেন।

শারীরিক ফিটনেস পরীক্ষা- ১.৬ কিলোমিটার দৌড়, লং জাম্প ১০ ফিট এবং হাই জাম্প ৩ ফিট। শারীরিক ফিটনেস পরীক্ষায় আবেদনকারীকে অবশ্যই উত্তীর্ণ হতে হবে।

লিখিত পরীক্ষা- মেডিকেল ফিটনেস টেস্টে উর্ত্তীন্ন প্রার্থীদেরকে লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। পরীক্ষার স্থান, তারিখ ও সময় ইন্ডিয়ান আর্মির অফিশিয়াল ওয়েবসাইটে এবং প্রার্থীদের মোবাইল নম্বর এবং ইমেইল আইডিতে জানানো হবে। লিখিত পরীক্ষায় নেগেটিভ নম্বর থাকবে। লিখিত পরীক্ষার ফলাফল অফিশিয়াল ওয়েবসাইট

www.joinIndianarmy.nic.in -এ জানানো হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস-

নেভিটি সার্টিফিকেট, কাস্ট সার্টিফিকেট, রিলিজিয়ান সার্টিফিকেট (শিখ/ হিন্দু/ মুসলিম খ্রিস্টান), এনসিসি (NCC) সার্টিফিকেট, স্কুল/ কলেজ প্রিন্সিপাল, ওয়ার্ড মেম্বার এর কাছ থেকে ক্যারেক্টার সার্টিফিকেট এবং মিউনিসিপাল কর্পোরেশনের কাছ থেকে শেষ ছয় মাসের মধ্যে অবিবাহিত শংসাপত্র দেখাতে হবে।

প্রার্থীদেরকে সমস্ত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও মার্কশিটের দু কপি স্বপ্রত্যয়িত নকল কপি Rally -তে নিয়ে যেতে হবে।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইন। অনলাইনে রেজিস্ট্রেশন চলবে ২০ জুলাই, ২০২১ তারিখ পর্যন্ত। শুধুমাত্র অবিবাহিত মহিলারা এই পদের জন্য আবেদন করতে পারবেন। বিধবা ও ডিভোর্সিদের ক্ষেত্রে কোন বাচ্চা না থাকলে তারাও আবেদনযোগ্য। www.joinIndianarmy.nic.in এই ওয়েবসাইটে ভিজিট করুন এবং ০১১২৬১৭৩৮৪০ এই নাম্বারে কল করুন।

Official Notification