মাধ্যমিক পাশে উপকূলরক্ষী বাহিনীতে চাকরির সুযোগ, অনলাইনে আবেদন করুন

মাধ্যমিক পাশে উপকূলরক্ষী বাহিনীতে চাকরির সুযোগ

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশে ভারতীয় উপকূলরক্ষী বাহিনীতে নাবিক (জেনারেল ডিউটি), নাবিক (ডোমেস্টিক ব্রাঞ্চ) ও Yantrik (যান্ত্রিক) পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 01/2022 ব্যাচের মাধ্যমে নিয়োগ করা হবে। যেকোন ভারতীয় পুরুষ প্রার্থীরা এই পদগুলিতে আবেদন করতে পারবেন। আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতাবলী বিস্তারিত আকারে নিচে দেওয়া হল। Indian Coast Guard Navik Recruitment 2021.

পদের নাম- নাবিক (জেনারেল ডিউটি)
শূন‍্যপদ- 260 টি (UR- 108, EWS- 26, OBC- 67, ST- 19, SC- 40)।
শিক্ষাগত যোগ্যতা- কাউন্সিল অফ বোর্ডস ফর স্কুল এডুকেশন (COBSE) স্বীকৃত যেকোনো বোর্ড থেকে গণিত ও পদার্থবিজ্ঞান সহ উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। প্রসঙ্গত পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) হলো COBSE অনুমোদিত একটি বোর্ড।

পদের নাম- নাবিক (ডোমেস্টিক ব্রাঞ্চ)
শূন‍্যপদ- 50 টি (UR- 23, EWS- 05, OBC- 17, ST- 02, SC- 03)।
শিক্ষাগত যোগ্যতা- কাউন্সিল অফ বোর্ডস ফর স্কুল এডুকেশন (COBSE) স্বীকৃত যেকোনো বোর্ড থেকে মাধ্যমিক পাশ করে থাকতে হবে। প্রসঙ্গত পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) হলো COBSE অনুমোদিত একটি বোর্ড।

চাকরির খবর:
১০ হাজার শূন্যপদে গ্রামীণ ব্যাংকে কর্মী নিয়োগ
মাধ্যমিক পাশে কোলফিল্ডে নিয়োগ
মাধ্যমিক পাশে ইন্ডিয়ান আর্মিতে চাকরি
কেন্দ্রীয় সরকারের ক্লার্ক পদে চাকরি

পদের নাম- Yantrik (যান্ত্রিক)
শূন‍্যপদ- 40 টি (UR- 20, EWS- 06, OBC- 10, ST- 00, SC- 04)।
শিক্ষাগত যোগ্যতা- কাউন্সিল অফ বোর্ডস ফর স্কুল এডুকেশন (COBSE) স্বীকৃত যেকোনো বোর্ড থেকে মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে ইলেকট্রিক্যাল/ মেকানিক্যাল/ ইলেকট্রনিক্স/ টেলিকমিউনিকেশনে দুই অথবা তিন বছরের ডিপ্লোমা করে থাকতে হবে।

বয়স- বয়স হতে হবে 18 থেকে 22 বছরের মধ্যে। OBC প্রার্থীরা সর্বোচ্চ বয়সে 3 বছর ও SC/ ST প্রার্থীরা সর্বোচ্চ বয়সে 5 বছরের ছাড় পাবেন।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। অনলাইনে আবেদন করতে পারবেন আগামী 2 জুলাই থেকে। www.joinindiancoastguard.cdac.in এই ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ফর্মটি পূরণ করতে হবে এবং সংশ্লিষ্ট নথিগুলি স্ক্যান করে আপলোড করতে হবে। অনলাইনে আবেদন করতে পারবেন আগামী 16 জুলাই পর্যন্ত।

আবেদন ফি- জেনারেল ও OBC প্রার্থীদের জন্য আবেদন ফি 250/- টাকা। ST/SC প্রার্থীদের কোনরূপ আবেদন ফি লাগবে না। আবেদন ফি জমা করতে হবে অনলাইনের মাধ্যমে।

শারীরিক যোগ্যতা-
১) উচ্চতা: উচ্চতা হতে হবে কমপক্ষে 157 সেমি। আসাম, নাগাল্যান্ড, মিজোরাম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, মনিপুর, ত্রিপুরা, গাড়োয়াল, সিকিম এবং আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এলাকার প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতায় 5 সেমি ছাড় পাবেন। এবং লাক্ষাদ্বীপ এলাকার প্রার্থীরা উচ্চতায় 2 সেমি ছাড় পাবেন।
২) ছাতি: ছাতি হতে হবে সুগঠিত এবং যথাযথ। সঙ্গে 5 সেমি পর্যন্ত প্রসারণের ক্ষমতা থাকতে হবে।
৩) ওজন: প্রার্থীর বয়স এবং উচ্চতা অনুযায়ী ওজন যথাযথ হতে হবে। ওজনের ক্ষেত্রে 10 শতাংশ কম-বেশি গ্রহণযোগ্য।
৪) শ্রবণ ক্ষমতা: সাধারণ (Normal).

বিঃদ্রঃ প্রার্থীদের হাতে কিংবা শরীরের কোন অংশে স্থায়ী ট্যাটু (permanent body tattoo) থাকলে আবেদন করতে পারবেন না।

ফিজিক্যাল ফিটনেস টেস্ট-
১) 7 মিনিট সময়ের মধ্যে 1.6 কিমি দৌড়াতে হবে।
২) 20 টি স্কোয়াট আপস।
৩) 10 টি পুস আপ।

নিয়োগ পদ্ধতি- নিয়োগ করা হবে Stage- I ও Stage- II পরীক্ষা মাধ্যমে। Stage- I পরীক্ষা হবে অনলাইনে কম্পিউটার বেসড টেস্ট। প্রতিটি পদের জন্য আলাদা আলাদা সিলেবাস রয়েছে। Stage- II -তে শারীরিক যোগ্যতা পরিমাপ এবং ফিজিক্যাল ফিটনেস টেস্ট হবে।

Stage- I Written Exam-

Official Notification