প্রাইমারি স্কুলে শিক্ষক নিয়োগ, সরাসরি ইন্টারভিউ দিয়ে চাকরির সুযোগ

রাজ্যের প্রাইমারি স্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কেবল প্রাইমারি স্কুল নয়, হাইস্কুলের বিভিন্ন বিষয়ের শিক্ষকও নিয়োগ চলছে। পশ্চিমবঙ্গের ইশাপুর কেন্দ্রীয় বিদ্যালয়ে সম্পূর্ণ চুক্তির ভিত্তিতে এই শিক্ষক নিয়োগ করা হবে। লিখিত পরীক্ষা ছাড়াই শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে। কোন কোন বিষয়ে শিক্ষক নিয়োগ হচ্ছে এবং আরো অন্যান্য তথ্য জানতে নিচে রইল আজকের এই প্রতিবেদন। West Bengal Kendriya Vidyalaya Teacher Recruitment 2022.

পদের নাম- প্রাইমারি টিচার (PRT)।
শিক্ষাগত যোগ্যতা- অন্ততপক্ষে ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাশ এবং D. El. Ed পাশ করে থাকতে হবে অথবা ৫০ শতাংশ উচ্চমাধ্যমিক পাশ সঙ্গে এলিমেন্টারি এডুকেশনে চার বছরের ব্যাচেলার ডিগ্রি করে থাকতে হবে অথবা ৫০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক পাশ এবং এডুকেশনে দুই বছরের ডিপ্লোমা কোর্স করে থাকতে হবে।

পদের নাম- পোস্ট গ্যাজুয়েট টিচার (PGT)।
যেসব বিষয়ে শিক্ষক নিয়োগ করা হবে- ইংরেজি, হিন্দী, পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, জীববিদ্যা, অংক, কম্পিউটার সাইন্স, ইতিহাস, ভূগোল, অর্থনীতি বিদ্যা, কমার্স, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত।
শিক্ষাগত যোগ্যতা- অন্তত ৫০ শতাংশ নম্বর সহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর পাশ বা NCERT অনুমোদিত যেকোনো প্রতিষ্ঠান থেকে দু’বছরের ইন্টিগ্রেটেড পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করে থাকতে হবে। B. Ed অবশ্যই করে থাকতে হবে।

পদের নাম- ট্রেন্ড গ্রাজুয়েট টিচার (TGT)।
যেসব বিষয়ে শিক্ষক নিয়োগ করা হবে- ইংরেজি, হিন্দি, সংস্কৃত, বিজ্ঞান, অংক, সমাজবিদ্যা।
শিক্ষাগত যোগ্যতা- অন্তত ৫০ শতাংশ নম্বর সহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক পাশ অথবা NCERT অনুমোদিত যেকোন প্রতিষ্ঠান থেকে অন্তত ৫০ শতাংশ নম্বর সহ চার বছরের ইন্ট্রিগেটেড ডিগ্রী কোর্স করে থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই B. Ed করে থাকতে হবে এবং CTET কোয়ালিফাই করতে হবে।

চাকরির খবরঃ রাজ্যে মাল্টি টাস্কিং স্টাফ পদে নিয়োগ

পদের নাম- কম্পিউটার ইনস্ট্রাক্টর।
শিক্ষাগত যোগ্যতা- কম্পিউটার সায়েন্সে B. Tech এবং B. Ed করে থাকতে হবে অথবা কম্পিউটার সাইন্সে BCA/ MCA/ M.SC করে থাকতে হবে। ইলেকট্রনিক্স সঙ্গে কম্পিউটার সাইন্স কম্পনেন্ট নিয়ে স্নাকোত্তর অথবা IT তে স্নাকোত্তর অথবা কম্পিউটার সাইন্সে স্নাতক হতে হবে।

পদের নাম- ভোকেশনাল ইনস্ট্রাক্টর।
শিক্ষাগত যোগ্যতা- কন্সার্ন এরিয়া নিয়ে ডিগ্রী অথবা ডিপ্লোমা করে থাকতে হবে।

পদের নাম- যোগা টিচার।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক সঙ্গে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যোগাতে একবছরের ট্রেনিংপ্রাপ্ত হতে হবে।

পদের নাম- ডক্টর।
শিক্ষাগত যোগ্যতা- মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া অথবা স্টেট মেডিকেল কাউন্সিল থেকে অন্ততপক্ষে MBBS করে থাকতে হবে।

পদের নাম- নার্স।
শিক্ষাগত যোগ্যতা- স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নার্সিং এ ডিপ্লোমা অথবা ডিগ্রী করে থাকতে হবে।

পদের নাম- এডুকেশনাল কাউন্সিলর।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সাইকোলজিতে M.A/ M.Sc সঙ্গে গাইডেন্স এবং কাউন্সেলিং নিয়ে এক বছরের পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স করে থাকতে হবে।

চাকরির খবরঃ জেলা আদালতে ক্লার্ক ও গ্রূপ-ডি নিয়োগ

বয়স- উপরোক্ত প্রতিটি ক্ষেত্রে প্রার্থীর বয়স ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।
আবেদন পদ্ধতি- আবেদনে আগ্রহী প্রার্থীদের নীচে দেওয়া Apply Now বোতামে ক্লিক করে ফর্মটি পূরণ করতে হবে। এবং নীচে দেওয়া Application form টি ডাউনলোড করে প্রিন্টআউট নিতে হবে। প্রিন্টআউট করা আবেদনপত্রটি সঠিক ভাবে পূরণ করে সঙ্গে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস সংযুক্ত করে সমস্ত কপিগুলি স্ক্যান করে নিচের ইমেল আইডিতে পাঠাতে হবে। আবেদনপত্র পাঠানোর ইমেল আইডি হলো- [email protected]

ইন্টারভিউ এর স্থানঃ ০১/০২/২০২২ এবং ০২/০২/২০২২ সকাল ৮ থেকে রিপোর্টিং।
ইন্টারভিউ এর স্থানঃ Kendriya Vidyalaya – No. 1 Ishapore No. 4 , The Park, Ichhapur Defence Estate, P.O. Ichapur, The Park, Sastitala, Ichhapur Defence Estate, Nawabganj, West Bengal 743144

ইন্টারভিউতে প্রয়োজনীয় নথিগুলি নিম্নোক্ত-
১) সেল্ফ অ্যাটেস্টেড করা ফটো।
২) সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশিট ও সার্টিফিকেট।
৩) কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট।
৪) ইন্টারভিউয়ের দিন সমস্ত অরিজিনাল ডকুমেন্টস প্রার্থীকে নিয়ে যেতে হবে।

চাকরির খবরঃ ১৯২৫ শূন্যপদে গ্রূপ-সি পদে চাকরির সুযোগ

Application form: Download Now
Apply Now: Click Here
Official Website: Click Here