যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পিএইচডি কোর্সে আবেদন শুরু, কিভাবে আবেদন করবেন? জানুন বিস্তারিত

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পিএইচডি কোর্সে আবেদন শুরু

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পিএইচডি কোর্সে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। সেক্ষেত্রে বিজ্ঞান শাখার পিএইচডি কোর্সে ভর্তির জন্য আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। সম্প্রতি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যে সমস্ত শিক্ষার্থীরা পিএইচডি কোর্সে ভর্তি হতে চান তাঁরা অফিসিয়াল ওয়েবসাইটে (http://www.jaduniv.edu.in) গিয়ে এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পিএইচডি কোর্সে প্রতিবার অ্যাডমিশন নেন প্রচুর সংখ্যক শিক্ষার্থী। ভর্তির জন্য আগের থেকেই ঘোষণা করা হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে। এবারেও বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদনের বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। পিএইচডির ভর্তির ক্ষেত্রে শূন্যপদের সংখ্যা ধার্য করা হবে নির্ধারিত কমিটির দ্বারা। বর্তমানে পদার্থবিদ্যা, অঙ্ক, রসায়ন, ভূগোল, জীবন বিজ্ঞান, জৈবপ্রযুক্তি, ভূতত্ববিদ্যা বিভাগগুলিতে পিএইচডির শূন্যপদ ধার্য করেছে জেইউ। এক্ষেত্রে পিএইচডি কোর্সে ভর্তির জন্য লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ এর দিনক্ষণ প্রকাশ করা হবে শীঘ্রই। সম্প্রতি পিএইচডি আবেদনের বিষয়ে বিস্তারিত অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

FB Join

আরও পড়ুনঃ টেটের উত্তরপত্র আপলোড হতে পারে চলতি সপ্তাহেই

পিএইচডি কোর্সে আবেদনের জন্য শিক্ষার্থীদের জেইউ এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এরপর আবেদনমূল্য হিসেবে ৫০০টাকা অনলাইনের মাধ্যমে জমা দিতে হবে। এরপর পিএইচডি কোর্সে ভর্তির জন্য পূরণ করা আবেদনপত্র, গুরুত্বপূর্ণ নথি বিজ্ঞান শাখার পিএইচডি সেলে ডিন ও সেক্রেটারির অফিসে জমা দিতে হবে আবেদনকারীদের। এছাড়া বিজ্ঞপ্তির লিঙ্কে আবেদনকারীরা ‘ফরওয়ার্ডিং ফর্ম’ টি দেখতে পাবেন। এই ফরওয়ার্ডিং ফর্মটি সুপারভাইজার ও বিভাগীয় প্রধানের সাক্ষর করে জমা করতে হবে আবেদনকারীদের। প্রসঙ্গত, আবেদনের ক্ষেত্রে আবেদনমূল্য জমা দেওয়ার শেষ দিন আগামী বছরের ৯ ই জানুয়ারি, বিকেল চারটে পর্যন্ত।