ছাত্রীদের জন্য দারুন স্কলারশিপ, আবেদন করলে মাসিক ১২৫০ টাকা পাবেন

ছাত্রীদের জন্য দারুন স্কলারশিপ

খুশির খবর, স্কুল পড়ুয়া ছাত্রীদের জন্য চালু হল স্কলারশিপ। বিশেষত মেধাবী ও আর্থিকভাবে পিছিয়ে থাকা ছাত্রীদের কাছে এটা দারুন খুশির খবর। এই স্কলারশিপ প্রদান করবে জগদীশ বোস ন্যাশনাল ট্যালেন্ট সার্চ (JBNSTS)। এই স্কলারশিপে আবেদন করার পরে নির্বাচিত হলে আবেদনকারীরা মাসিক ১২৫০ টাকার সাথে সাথে বছরে এককালীন ৫ হাজার টাকা করে পাবে।

জগদীশ বোস ন্যাশনাল ট্যালেন্ট সার্চ (JBNSTS)

উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিষয়ে পড়তে উৎসাহিত করার জন্য চালু হয়েছে বৃত্তি। বিগত ২০১৭ সাল থেকে কলেজের বিজ্ঞান নিয়ে পড়া ছাত্রীদেরকে ‘সিনিয়ার বিজ্ঞানী কন্যা’ নামক মেধা বৃত্তি প্রদান করে চলে আসছে জগদীশ বোস ন্যাশনাল ট্যালেন্ট সার্চ। এবার থেকে উচ্চমাধ্যমিক স্তরের ছাত্রীদেরও একইরকম ভাবে ‘জুনিয়ার বিজ্ঞানী কন্যা’ নামে মেধাবৃত্তি চালু করল উচ্চশিক্ষা দপ্তর অধীনস্থ বিজ্ঞান প্রচারক এই সংস্থাটিl এই বৃত্তি প্রাপকরা মাসিক ১২৫০ টাকা এবং বছরে এককালীন ৫০০০ টাকা করে পাবে।

আরও পড়ুনঃ
নবান্ন স্কলারশিপ ২০২১
বিকাশ ভবন স্কলারশিপ ২০২১

এই মেধাবৃত্তির সুবিধা কেবল বিজ্ঞান নিয়ে পড়া ছাত্রীদের জন্য আলাদা করে চালু করা হয়েছে। উচ্চ মাধ্যমিক স্তরে বিজ্ঞান বিভাগে পড়া ছাত্ররা এই স্কলারশিপের জন্য আবেদনযোগ্য নন। কারণ হিসেবে জগদীশ বোস ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট সার্চ -এর সম্পাদিকা মৈত্রী ভট্টাচার্য জানান, ছাত্রের তুলনায় বৃত্তি প্রাপক ছাত্রীর সংখ্যা খুব কম। ছেলেদের তুলনায় মেয়েদের মধ্যে বিজ্ঞান পড়ার আগ্রহ কম। অনেকের আবার আগ্রহ সত্বেও অর্থের অভাবে মেয়েদের বিজ্ঞান নিয়ে পড়াতে চান না বাড়ির লোকেরা। তাই তিনি চান, মেয়েরা যাতে বেশি বেশি করে উচ্চমাধ্যমিকে বিজ্ঞান পড়ার আগ্রহ দেখায় এবং অর্থ যেন বাধা হয়ে না দাঁড়ায় তার জন্য এই মেধা বৃত্তির ব্যবস্থা। প্রাথমিকভাবে ২০০ জন ছাত্রীদের বাছাই করার পর এই মেধা বৃত্তি দেওয়া হতl এখন থেকে আরও ৫০ জন ছাত্রী এই বৃত্তির সুযোগ পাবে।

Apply Now: Click Here