২০২২ মাধ্যমিক পরীক্ষা মার্চ মাসে, এপ্রিলে হবে উচ্চ মাধ্যমিক

২০২২ মাধ্যমিক পরীক্ষা মার্চ মাসে

আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট সুখবর। রাজ্য শিক্ষা দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে ২০২২ সালের মার্চ মাসে মাধ্যমিক পরীক্ষা এবং এপ্রিল মাসে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে। এবারের পরীক্ষা হবে অফলাইনে।

রাজ্য সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী, আগামী ১৬ নভেম্বর স্কুল খুলতে চলেছে। তাই রাজ্যের সমস্ত স্কুলগুলি পরিষ্কার পরিচ্ছন্নতার কাজও শুরু হয়েছে। স্কুল খোলার সিদ্ধান্তের পর এবার মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ নিয়ে নতুন সিদ্ধান্ত নিল রাজ্য শিক্ষা দপ্তর। আগামী ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা মার্চের শুরুতে এবং উচ্চমাধ্যমিক এপ্রিল মাসের প্রথমদিকে হতে পারে বলে জানানো হয়েছে রাজ্য শিক্ষা দপ্তরের তরফে। মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ যৌথভাবে আলোচনা করে আপাতত এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার তারিখ নিয়ে নবান্নের তরফে এখনও পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে নবান্নের চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়া হলে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করবে।

আরও পড়ুনঃ
মাধ্যমিক সিলেবাস ২০২২
উচ্চ মাধ্যমিক সিলেবাস ২০২২
নবান্ন স্কলারশিপ ২০২১
বিকাশ ভবন স্কলারশিপ ২০২১

রাজ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন আগে এবং পরে পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধির ওপর নজর রেখে স্কুলের চারপাশ খুব ভালোভাবে স্যানিটাইজেশন করার জন্য ছুটির ব্যবস্থাও ঘোষণা করা হয়েছে। পাশাপাশি উচ্চ মাধ্যমিক পরীক্ষার কিছুদিন পরে এপ্রিল মাসের শেষের দিকে হতে পারে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা।

যেহেতু ১৬ নভেম্বর রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলির খুলতে চলেছে তাই রাজ্য সরকারের তরফে সঠিক স্বাস্থ্যবিধি মানতে জারি করা হয়েছে ২৪ পাতার একটি নির্দেশিকা। যা প্রত্যেক ছাত্র- ছাত্রী তথা শিক্ষকদের মেনে চলতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে দশম এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের পড়াশোনার ওপর ভালভাবে নজর দিতে হবে। কারণ দশম- দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের পরীক্ষা আসন্ন।

আগামী বছরের অর্থাৎ ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশিত হলে ExamBangla.com ওয়েবসাইটে সর্বপ্রথম প্রকাশ করা হবে।