উচ্চ মাধ্যমিক ২০২২: সিলেবাস ও নম্বর বিভাজন প্রকাশ করলো সংসদ

উচ্চ মাধ্যমিক ২০২২

২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর। গত বছরের মতো এবছরও উচ্চ মাধ্যমিক (একাদশ ও দ্বাদশ শ্রেণী) -এর পাঠ্যক্রমের হ্রাস ঘটেছে। কোভিড পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ২০২১ সালেও দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির বিষয় ভিত্তিক পাঠক্রমের কিছুটা অংশ আগে থাকতেই বাদ দিয়েছিল পর্ষদ। যেহেতু এখনও রাজ্যে স্কুল চালু করা সম্ভব হয়নি, তাই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ একাদশ ও দ্বাদশ শ্রেণীর সিলেবাস -এর কিছুটা অংশ কমিয়েছে।

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরিবর্তিত সিলেবাস প্রকাশ করা হয়েছে। দুটি আলাদা আলাদা বিজ্ঞপ্তির মাধ্যমে দ্বাদশ শ্রেণীর সমস্ত বিষয়ের পরিবর্তিত সিলেবাস প্রকাশ করেছে সংসদ। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিশিয়াল ওয়েবসাইট থেকে পরিবর্তিত সিলেবাস ডাউনলোড করা যাবে।

আরও পড়ুনঃ
নবান্ন স্কলারশিপ ২০২১
বিকাশ ভবন স্কলারশিপ ২০২১

উচ্চ মাধ্যমিকের বাংলা বিষয় থেকে ‘কে বাঁচায় কে বাঁচে’, ‘কলের কলকাতা’, ‘শব্দার্থ তত্ত্ব’, ‘শিকার কবিতা’, ‘বাংলা গানের ধারা’ বাদ দেওয়া হয়েছে। ‘Thank you Mam’, ‘On killing a tree’ বাদ পড়েছে ইংরেজি সিলেবাস থেকে। কোন বিষয় থেকে কোন কোন অংশ বাদ দেওয়া হয়েছে নীচে দেওয়া হলো। পাশাপাশি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কতৃক প্রকাশিত সিলেবাস ও নম্বর বিভাজনের বিজ্ঞপ্তির লিঙ্ক নীচে দেওয়া হয়েছে। লিংকে ক্লিক করে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস ডাউনলোড করতে পারবেন।

প্রসঙ্গত ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা, অনলাইন হবে নাকি অফলাইন হবে, অথবা কিভাবে নেওয়া হবে সে বিষয়ে স্পষ্টভাবে কোনো খবর এখনও পর্যন্ত পর্ষদের তরফ থেকে জানানো হয়নি। এদিন রবিবার রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন খুব শীঘ্রই স্কুল খুলতে চলেছে। পরিস্থিতি বিচার করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা খুব কম। তাই আগামী মাসের মধ্যে রাজ্যে স্কুল, কলেজ খুলতে পারে। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত যেকোনো আপডেট ExamBangla.com -এর পাতায় প্রকাশিত হবে।

উচ্চ মাধ্যমিক সিলেবাস ডাউনলোড করুনঃ
HS Science Reduced Syllabus
HS Arts & Commerce (other than science subjects) Syllabus