ডোমের চাকরির জন্য আবেদন পড়লো ইঞ্জিনিয়ারদের: বেকারত্বের জ্বালা স্পষ্ট! ?

ডোমের চাকরির জন্য আবেদন পড়লো ইঞ্জিনিয়ারদের

গত বছরের ডিসেম্বর মাস নাগাদ কলকাতা নীলরতন সরকার মেডিক্যাল কলেজ (NRS) হাসপাতালে ডোম নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। শূন্যপদ ছিল মাত্র ৬ টি। যোগ্যতা ছিল ন্যূনতম অষ্টম শ্রেণী পাশ। আবেদনপত্র পূরণ করে NRS Medical College -এর ঠিকানায় পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছিল জারি করা বিজ্ঞপ্তিতে।

পোস্ট অফিসে গ্রামীণ ডাক সেবক নিয়োগ- ক্লিক করুন

এই ডোম পদে কাজ করার জন্য আবেদনপত্র জমা পড়েছে প্রায় ৮ হাজার। আবেদনপত্র গুলি বাছাই করার সময় কর্তৃপক্ষের চক্ষু চড়কগাছ। মৃত মানুষ সামলানোর কাজ করতে চেয়ে আবেদন করেছেন স্নাতক, স্নাতকোত্তর সহ বহু ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী চাকরি প্রার্থীরা। যেখানে আবেদন করার নূন্যতম যোগ্যতা অষ্টম শ্রেণী পাশ, সেখানে বহু উচ্চশিক্ষিতরা আবেদনপত্র জমা দিয়েছেন। উচ্চশিক্ষিতদের মধ্যে প্রায় ২ হাজার স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রিধারীর সংখ্যা প্রায় ৫০০, পাশাপাশি ১০০ জনের বেশি ইঞ্জিনিয়ারিং পাশ করা প্রার্থীরা আবেদন করেছেন। অনেকের মতে, এইসব উচ্চ যোগ্যতায় তাঁরা অন্য যেকোনো সরকারি কিংবা বেসরকারি চাকরিতে আবেদন করতে পারতেন। উচ্চশিক্ষিতদের ডোমের মত গ্রুপ-ডি পদে আবেদনের এই চিত্র দেখে অনেকেই মনে করছেন, ‘এ বেকারত্বের জ্বালা ছাড়া আর কিছুই নয়’। এই ঘটনায় দেশের বেকারত্বের পরিস্থিতি স্পষ্ট হয়ে উঠেছে।

মাধ্যমিক পাশে কনস্টেবল নিয়োগ- ক্লিক করুন

এনআরএস মেডিক্যাল কলেজের তরফ থেকে জানানো হয়েছে এই ৬ টি শূন্যপদে নিয়োগের জন্য ইন্টারভিউতে ডাকা হয়েছে ৭৮৪ জন‌ চাকরিপ্রার্থীকে। এদের মধ্যে ৮৪ জন মহিলা রয়েছেন। এই অতি যোগ্যতার ছড়াছড়িতে ৭৮৪ জনের মধ্য থেকে কীভাবে ৬ জনকে নিয়োগ করা হবে তা নিয়ে চিন্তায় এনআরএস মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ।