25271 শূন্যপদে কনস্টেবল নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন করুন

25271 শূন্যপদে কনস্টেবল নিয়োগ

ভারত সরকার অনুমোদিত স্টাফ সিলেকশন কমিশন (SSC) পুলিশ কনস্টেবল পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তিনটি ধাপে পরীক্ষা হয়ে প্রার্থী নির্বাচন করা হবে। পশ্চিমবঙ্গের সমস্ত জেলা থেকেই পুরুষ ও মহিলা উভয়ই আবেদন করতে পারবেন। আবেদনকারীকে অবশ্যই ভারতীয় হতে হবে। SSC GD Constable Recruitment 2021.

পদের নাম- কনস্টেবল (জিডি)

শূন্যপদের বিবরণ-
BSF- পুরুষ ৬৪১৩ টি এবং মহিলা ১১৩২ টি।
CISF- পুরুষ ৭৬১০ টি এবং মহিলা ৮৫৪ টি।
SSB- পুরুষ ৩৮০৬ টি।
ITBP- পুরুষ ১২১৬ টি ও মহিলা ২১৫ টি।
AR- পুরুষ ৩১৮৫ টি ও মহিলা ৬০০ টি।
SSF- পুরুষ ১৯৪ টি ও মহিলা ৪৬ টি।

বয়স- ০১/০৮/২০২১ তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ২৩ এর মধ্যে হতে হবে অর্থাৎ প্রার্থীর জন্ম তারিখ ০২/০৮/১৯৯৮ থেকে ০১/০৮/২০০৩ এর মধ্যে হতে হবে। সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুসারে তারা বয়সে ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা- যেকোন স্বীকৃত বোর্ড অথবা বিশ্ববিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করে থাকতে হবে।

বেতন- প্রতিমাসে ২১৭০০ থেকে ৬৯১০০ টাকা।

কলকাতা পুলিশে আবেদন চলছে- ক্লিক করুন

উচ্চতা- পুরুষদের ক্ষেত্রে ১৭০ সেমি এবং মহিলাদের ক্ষেত্রে ১৫৭ সেমি।
ছাতি- পুরুষদের ক্ষেত্রে ৮০ সেমি এবং ৫ সেমি প্রসারণ এর ক্ষমতা থাকতে হবে। ST প্রার্থীদের ক্ষেত্রে ৭৬ সেমি সঙ্গে ৫ সেমি প্রসারণের ক্ষমতা। গাড়োয়াল, কুমাওনিস, দোগ্রস, মারাঠি প্রার্থীদের ক্ষেত্রে ৭৮ সেমি সঙ্গে ৫ সেমি প্রসারণের ক্ষমতা থাকতে হবে।

Physical efficiency test (PET)- লাদাখ এরিয়ার প্রার্থীরা ছাড়া বাকি প্রার্থীদের ক্ষেত্রে পুরুষদেরকে ২৪ মিনিটে ৫ কিমি দৌড় দিতে হবে এবং মহিলাদেরকে সাড়ে ৮ মিনিটে ১.৬ কিমি দৌড় দিতে হবে। লাদাখ এরিয়ার প্রার্থীদের ক্ষেত্রে পুরুষদেরকে সাড়ে ৬ মিনিটে ১.৬ কিমি দৌড় দিতে হবে এবং মহিলাদেরকে ৪ মিনিটে ৮০০ মিটার দৌড় দিতে হবে।

পরীক্ষার পদ্ধতি- পরীক্ষা হবে অনলাইনে। মোট ১০০ টি প্রশ্ন থাকবে, প্রতি প্রশ্নের মান ১। একটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

  1. জেনারেল ইন্টেলিজেন্স এবং রিজনিং- ২৫ নম্বর।
  2. জেনারেল নলেজ এবং জেনারেল অ্যাওয়ারনেস- ২৫ নম্বর।
  3. এলিমেন্টারি ম্যাথমেটিক্স- ২৫ নম্বর।
  4. ইংলিশ/ হিন্দি- ২৫ নম্বর।

আবেদন ফি- ১০০ টাকা। মহিলা প্রার্থী এবং SC,ST,ESM প্রার্থীদের ক্ষেত্রে কোন ফি লাগবে না। ফি জমা দিতে পারবেন ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ও নেট ব্যাংকিং এর মাধ্যমে।

আবেদন পদ্ধতি- ssc.nic.in এই ওয়েবসাইটে গিয়ে নির্বাচিত আবেদনপত্রটি পূর্ণ করতে হবে। ৩.৫ সেমি × ৪.৫ সেমি এই সাইজের ফটো দরকার। ফটোতে কোন টুপি, চশমা থাকা যাবেনা এবং দুটো কান যেন অবশ্যই দেখা যায়। অনলাইনে আবেদন করার শেষ তারিখ ৩১/০৮/২০২১।

Apply Now