জাহাজ নির্মাণ কারখানায় কর্মী নিয়োগ, মাধ্যমিক/ অষ্টম শ্রেণী/ ITI পাশে আবেদন করুন

জাহাজ নির্মাণ কারখানায় কর্মী নিয়োগ

মাধ্যমিক, অষ্টম শ্রেণী পাশ, ITI পাশ সহ বিভিন্ন যোগ্যতায় ভারত সরকারের জাহাজ নির্মাণ কারখানায় বিভিন্ন পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মোট শূন্যপদ ১৩৮৮ টি। নিয়োগ করা হবে MAZAGON DOCK SHIPBUILDERS LIMITED -এ। মাজাগণ ডক বিল্ডার্স লিমিটেড হলো ভারত সরকারের অধীনস্থ একটি সংস্থা। পশ্চিমবঙ্গের যেকোন জেলা থেকেই আবেদন করতে পারবেন।

পদের নাম- ইলেকট্রিশিয়ান
শূন্যপদ- মোট ২০৪ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ করতে হবে অথবা সমতুল্য কোনো পরীক্ষাতে সরকারের অধীনে পাশ করতে হবে এবং ইলেকট্রিশিয়ান এর উপর এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট থাকতে হবে।

চাকরির খবর: মাধ্যমিক পাশে লোয়ার ডিভিশন ক্লার্ক নিয়োগ

পদের নাম- ইলেকট্রনিক মেকানিক
শূন্যপদ- মোট ৫৫ টি।
শিক্ষাগত যোগ্যতা- প্রার্থীকে মাধ্যমিক পাশ করতে হবে অথবা সমতুল্য কোনো পরীক্ষাতে সরকারের অধীনে পাস করতে হবে এবং ইলেকট্রনিক মেকানিক/ ইলেকট্রনিক্স মেকানিক/ মেকানিক রেডিও এবং রেডার এয়ারক্রাফট/ মেকানিক টেলিভিশন (ভিডিও)/ মেকানিক কাম অপারেটর ইলেকট্রনিক্স কমিউনিকেশন সিস্টেম/ মেকানিক কমিউনিকেশন ইকুইপমেন্ট মেনটেন্স/ মেকানিক রেডিও এবং টিভি -তে এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট থাকতে হবে।

পদের নাম- ফিটার
শূন্যপদ- মোট ১১৯ টি।
শিক্ষাগত যোগ্যতা– মাধ্যমিক পাশ করতে হবে অথবা সমতুল্য কোনো পরীক্ষাতে সরকারের অধীনে পাস করতে হবে এবং ফিটার/ মেরিন ইঞ্জিনিয়ার ফিটার /শিপরাইট (স্টিল) তে জাতীয় এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট লাগবে। MDL/শিপ-বিল্ডিং ইন্ডাস্ট্রিতে ফিটার এর উপরে অন্ততপক্ষে এক বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

চাকরির খবর: গ্রামীণ ব্যাংকে ১০ হাজার শূন্যপদে কর্মী নিয়োগ

পদের নাম- মেশিনিস্ট
শূন্যপদ- মোট ২৮ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ, অথবা সমতুল্য কোন পরীক্ষাতে সরকারের অধীনে পাস করে থাকতে হবে এবং Machinist/ Machinist (Grinder) এ জাতীয় এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট থাকতে হবে।

পদের নাম- কার্পেন্টার
শূন্যপদ- মোট ৮১ টি।
শিক্ষাগত যোগ্যতা- অষ্টম পাস এবং Carpenter/Shipwright (Wood) -তে এ্যাপ্রেনটিসশিপ সার্টিফিকেট লাগবে।

পদের নাম- পেইন্টার
শূন্যপদ- মোট ১০০ টি।
শিক্ষাগত যোগ্যতা- অষ্টম পাস এবং পেইন্টার / মেরিন প্রিন্টারে জাতীয় এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট থাকতে হবে।

পদের নাম- জুনিয়র ড্রাফটসম্যান (মেকানিক্যাল)
শূন্যপদ- মোট ৫২ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ করতে হবে অথবা সমতুল্য কোনো পরীক্ষাতে সরকারের অধীনে পাশ করতে হবে এবং মেকানিক্যাল স্ট্রিমের উপর এ্যাপ্রেন্টিস -এর সার্টিফিকেট থাকতে হবে।

চাকরির খবর: উপকূলরক্ষী বাহিনীতে নাবিক পদে চাকরি

পদের নাম- জুনিয়র ড্রাফটসম্যান (সিভিল)
শূন্যপদ- মোট ০২ টি।
শিক্ষাগত যোগ্যতা- প্রার্থীকে মাধ্যমিক পাশ করতে হবে অথবা সমতুল্য কোনো পরীক্ষাতে সরকারের অধীনে পাশ করতে হবে এবং সিভিল স্ট্রিমের উপর এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট থাকতে হবে।

পদের নাম- গ্যাস কাটার
শূন্যপদ- মোট ৩৮ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ অথবা সমতুল্য কোন পরীক্ষাতে সরকারের অধীনে পাস করে থাকতে হবে এবং স্ট্রাকচারাল ফিটার/ ফেব্রিকেটর /কম্পোজিট ওয়েল্ডার এ জাতীয় এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট থাকতে হবে।

পদের নাম- পাইপ ফিটার
শূন্যপদ- মোট ১৪০ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ অথবা সমতুল্য কোন পরীক্ষাতে সরকারের অধীনে পাস করে থাকতে হবে এবং পাইপ ফিটার অথবা প্লাম্বার এ জাতীয় এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট থাকতে হবে এবং MDL/ শিপবিল্ডিং ইন্ডাস্ট্রিতে প্লাম্বার অথবা পাইপ ফিটার এর উপরে অন্ততপক্ষে এক বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম- স্টোর কিপার
শূন্যপদ- মোট ১০ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক/ উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে সঙ্গে মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, ইলেকট্রনিক্স শিপবিল্ডিং এবং টেলিকমিউনিকেশন, ইন্সট্রুমেন্টেশন, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং -এ ৩ বছরের ডিপ্লোমা থাকতে হবে। অতিরক্ত শিক্ষাগত যোগ্যতা হিসেবে হোটেল ম্যানেজমেন্ট এবং কম্পিউটারের উপর জ্ঞান থাকতে হবে।

পদের নাম- প্যারামেডিক্স
শূন্যপদ- মোট ০২ টি।
শিক্ষাগত যোগ্যতা- যেকোন স্বীকৃত সরকারি সংস্থা থেকে উচ্চ মাধ্যমিক পাশের পর নার্সিং -এ তিন বছরের ডিপ্লোমা অথবা ডিগ্রী কোর্স করে থাকতে হবে।

পদের নাম- AC.Ref.Mechanic
শূন্যপদ- মোট ৫ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ অথবা সমতুল্য কোনো পরীক্ষাতে সরকারের অধীনে পাস এবং রেফ্রিজারেশন এবং এয়ারকন্ডিশনিং/মেকানিক রেফ্রিজারেশন এবং এয়ারকন্ডিশনিং/মেকানিক (সেন্ট্রাল এয়ারকন্ডিশনিং প্লান্ট,ইন্ডাস্ট্রিয়াল কুলিং এবং প্যাকেজ এয়ারকন্ডিশনিং)/মেকানিক (কোল্ড স্টোরেজ,আইসপ্লান্ট এবং আইস ক্যান্ডি প্লান্ট) এই গুলোতে পাশের সার্টিফিকেট।

চাকরির খবর: মাধ্যমিক পাশে কোলফিল্ডে চাকরির সুযোগ

পদের নাম- কম্প্রেসর এটেনডেন্ট
শূন্যপদ- মোট ০৫ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ করতে হবে এবং মিলরাইট মেকানিক এ NAC অথবা মেকানিক মেশিন টুল মেনটেন্স এবং MDL/শিপবিল্ডিং ইন্ডাস্ট্রিতে কম্প্রেসার এটেনডেন্ট হিসাবে এক বছরের কাজ করার অভিজ্ঞতা।

পদের নাম- চিপার গ্রাইন্ডার
শূন্যপদ- মোট ১৩ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ করতে হবে এবং যেকোন NAC সংস্থাতে এবং চিপার গ্রাইন্ডার হিসাবে শিপবিল্ডিং ইন্ডাস্ট্রিতে অন্ততপক্ষে এক বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম- কম্পোসাইট ওয়েল্ডার্স
শূন্যপদ- মোট ১৩২ টি।
শিক্ষাগত যোগ্যতা- অষ্টম পাস এবং Welder/ Welder (G&E)/ TIG & MIG Welder/ Structural Welder/ Welder (Pipe and Pressure Vessels)/ Advance Welder/ Gas Cutter -তে এ্যাপ্রেনটিসশিপ সার্টিফিকেট লাগবে।

পদের নাম- ডিজেল ক্রেন অপারেটর
শূন্যপদ- মোট ০৫ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ করতে হবে অথবা সমতুল্য কোনো পরীক্ষাতে সরকারের অধীনে পাস করতে হবে এবং ডিজেল মেকানিক পরীক্ষায় এ্যাপ্রেন্টিস -এর সার্টিফিকেটের সঙ্গে বৈধ ভারী গাড়ির ড্রাইভিং লাইসেন্স এবং MDL / ডিজেল ক্রেন অপারেটরে শিপবিল্ডিং ইন্ডাস্ট্রিতে এক বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম- ডিজেল পাম্প মোটর মেকানিক
শূন্যপদ- মোট ০৪ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ এবং ডিজেল মেকানিক/ মোটর ভেহিকেল মেকানিক/ মেকানিক ডিজেল/ মেকানিক (মেরিন ডিজেল) -তে এ্যাপ্রেন্টিস -এর সার্টিফিকেট থাকতে হবে।

পদের নাম- Jr.Q C Inspector (Mechanical)
শূন্যপদ- মোট ১৩ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ। সঙ্গে মেকানিক্যাল /শিপবিল্ডিং অথবা মেরিন ইঞ্জিনিয়ারিং এ তিন বছরের ডিপ্লোমা কোর্স করে থাকতে হবে।

পদের নাম- মিলরাইট মেকানিক
শূন্যপদ- মোট ১০ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ এবং মিলরাইট মেকানিক/ মেকানিক মেশিন টুল মেইনটেন্যান্স এ জাতীয় এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট থাকতে হবে।

পদের নাম- রিগার
শূন্যপদ- মোট ৮৮ টি।
শিক্ষাগত যোগ্যতা- অষ্টম পাস এবং রিগারে জাতীয় এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট থাকতে হবে।

পদের নাম- স্ট্রাকচারাল ফেব্রিকেটর
শূন্যপদ- মোট ১২৫ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ করতে হবে অথবা সমতুল্য কোন পরীক্ষাতে সরকারের অধীনে পাস করে থাকতে হবে এবং স্ট্রাকচারাল ফিটার/ ফেব্রিকেটর এ জাতীয় এ্যাপ্রেন্টিস এর সার্টিফিকেট থাকতে হবে।

পদের নাম- ইউটিলিটি হ্যান্ড (Skilled)
শূন্যপদ- মোট ১৪ টি।
শিক্ষাগত যোগ্যতা- ফিটার ট্রেড থেকে ইউটিলিটি হ্যান্ড এর প্রার্থী নির্বাচিত হবে এবং গ্যাস / ওয়েল্ডিং প্লান্ট / অক্সি এসিটিলিন ইকুপমেন্ট ইত্যাদির উপর দু মাসের ট্রেনিং প্রাপ্ত হয়ে থাকতে হবে।

পদের নাম- প্লেনার এস্টিমেটর (মেকানিক্যাল)
শূন্যপদ- মোট ০৪ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক/ উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে সঙ্গে যেকোন স্বীকৃত বোর্ড অথবা বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল/ শিপবিল্ডিং অথবা মেরিন ইঞ্জিনিয়ারিং এ তিন বছরের ডিপ্লোমা অথবা ফুল টাইম ডিগ্রি থাকতে হবে।

পদের নাম- প্লেনার এস্টিমেটর (ইলেকট্রিক্যাল)
শূন্যপদ- মোট ০৪ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক/ উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে সঙ্গে যেকোন স্বীকৃত বোর্ড অথবা বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক অথবা মেরিন ইঞ্জিনিয়ারিং এ তিন বছরের ডিপ্লোমা অথবা ফুল টাইম ডিগ্রি থাকতে হবে।

পদের নাম- ইউটিলিটি হ্যান্ড (সেমি – স্কিলড)
শূন্যপদ- মোট ১৩৫ টি।
শিক্ষাগত যোগ্যতা- মাধ্যমিক পাশ করতে হবে সঙ্গে NAC এবং শিপ-বিল্ডিং ইন্ডাস্ট্রিতে ইউটিলিটি এর উপরে অন্ততপক্ষে এক বছরের কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স- উপরোক্ত প্রতিটি পদের ক্ষেত্রে ০১/০৬/২০২১ তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩৮ এর মধ্যে হতে হবে। সরকারি নিয়ম অনুসারে সংরক্ষিত প্রার্থীরা বয়সে ছাড় পাবে।
কাজের সময় সীমা- প্রতি বিভাগে কাজ এর সময়সীমা তিন বছর পরে বেড়ে ১ + ১ হতে পারে।

আবেদন পদ্ধতি- আবেদন করতে হবে অনলাইনে। mazagondock.in ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন চলবে ০৪/০৭/২০২১ তারিখ পর্যন্ত।

আবেদন ফি- ১০০ টাকা।

নির্বাচন পদ্ধতি- প্রার্থীদের সমস্ত ডকুমেন্টস এর উপর শর্ট লিস্ট করে তাদেরকে লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। অনলাইনে লিখিত পরীক্ষা,অভিজ্ঞতা এবং ট্রেড টেস্টের উপর নির্ভর করে ফাইনাল লিস্ট বের করা হবে এবং প্রার্থী নির্বাচিত করা হবে।

Official Notification