Primary TET 2014: ‘নাম’ ছাড়াই প্রকাশ পেল ২০১৪ টেটের ‘৮২’ পাওয়া সংরক্ষিত প্রার্থীদের নম্বর তালিকা

Primary TET 2014

শুক্রবার প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে প্রকাশ পেল ২০১৪ টেটের লক্ষাধিক পরীক্ষার্থী ও সংরক্ষিত শ্রেণীর সাত হাজারেরও বেশি পরীক্ষার্থীর নম্বরের তালিকা। এদিন পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তির সাথে প্রকাশ পায় সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের নম্বর। তবে প্রকাশ পাওয়া এই নম্বর তালিকায় নেই একজন প্রার্থীরও নাম। বিষয়টি অবাক করার সাথেই প্রশ্ন তুলেছে বিভিন্ন মহলে।

নম্বর জানতে গিয়ে কেটে গিয়েছে দীর্ঘ সাত বছর। এর আগে ফলপ্রকাশ হলেও আলাদাভাবে নম্বর জানতে পারেননি পরীক্ষার্থীরা। সম্প্রতি সংরক্ষিত শ্রেণীর পরীক্ষার্থীদের কিছুজন আদালতে মামলা করেন এই মর্মে যে, ২০১৪ সালের টেট পরীক্ষায় তাঁরা ১৫০ নম্বরের মধ্যে ৮২ পেয়েছেন। অর্থাৎ শতাংশের বিচারে তাঁদের নম্বর হয়েছে ৫৪.৬৭ শতাংশ। এই নম্বরকে ৫৫ শতাংশ ধরা হয়। যথারীতি টেটের নিয়ম অনুসারে ৫৫ শতাংশ নম্বর পেলে একজন পরীক্ষার্থীকে উত্তীর্ণ বলে মানা হয়। বিষয়টি আদালতের কাছে পেশ করার পাশাপাশি প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় ভুল প্রশ্নের দিকটিও তুলে ধরেন তাঁরা। সমস্ত বিষয়গুলির পর্যবেক্ষণের পর বিচারপতি ৮২ পাওয়া প্রার্থীদের টেট উত্তীর্ণ হিসেবে মান্যতা দিয়ে বলেন তাঁরা টেটের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। একই সাথে এই সকল প্রার্থীদের নম্বরের তালিকা প্রকাশেও নির্দেশ দেন পর্ষদকে। প্রসঙ্গত, এই সকল প্রার্থীরা সংরক্ষিত শ্রেণীর অন্তর্গত।

আরও পড়ুনঃ প্রাইমারি টেট নম্বর তালিকা দেখে চক্ষু চড়ক গাছ

বিচারপতির নির্দেশ অনুসারে সম্প্রতি পর্ষদের তরফে প্রকাশ পায় ২০১৭ টেটের ‘৮২’ পাওয়া প্রার্থীদের নম্বর। তারপরেই এদিন শুক্রবার প্রকাশ পেল ২০১৪ টেটের সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের তালিকা যাদের প্রাপ্ত নম্বর ৮২। তবে অবাক হওয়ার বিষয় হলো, এই তালিকায় একজন প্রার্থীর ও নাম নেই। শুধু রয়েছে নম্বর, রোল নম্বর ও ক্যাটাগরি। এহেন অসম্পূর্ণ তালিকা সামনে আসার পর স্বাভাবিকভাবেই তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা থেকে সাধারণ মানুষ।

এতদিন পর নম্বর জানতে পেরে সন্তুষ্ট নন পরীক্ষার্থীরাও। সাথেই এই তালিকায় প্রকাশ পাওয়া নম্বরগুলির সত্যতা নিয়েও উঠছে প্রশ্ন। নাম ছাড়া নম্বর প্রকাশে কতটা স্বচ্ছতা রয়েছে তা নিয়ে উঠছে রাজনৈতিক তরজা। সঠিক নম্বর জানতে চেয়ে তদন্তের দাবি করছেন পরীক্ষার্থীরা। যদিও সূত্রের খবর, পর্ষদ তরফে জানানো হয়েছে সম্পূর্ণ তথ্য পর্ষদের হাতে না থাকায় অসম্পূর্ণ তালিকাই প্রকাশ করা হয়েছে। এই তালিকা আগেই প্রকাশ পেতে পারতো, তবে কিছু জটিলতা থাকায় তা প্রকাশ করা সম্ভব নয়নি।

List Download Now: Click Here