‘বজ্র আঁটুনি’ তে প্রাইমারি টেট ২০২২, পরীক্ষাকেন্দ্রে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স!

'বজ্র আঁটুনি' তে প্রাইমারি টেট ২০২২

রাজ্যে আগামী ১১ই ডিসেম্বর টেট পরীক্ষা। এবছরের টেট পরীক্ষাকে কার্যত কঠোর নিরাপত্তার বেড়াজালে রাখতে চলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই প্রসঙ্গে এবার জানানো হলো বায়োমেট্রিক অ্যাটেনডেন্স পরিষেবার কথা। অর্থাৎ এবছরের টেট পরীক্ষাকেন্দ্রগুলিতে চালু হতে চলেছে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স, ফেস স্ক্যান, ও সই স্ক্যানের ব্যবস্থা। ভুয়ো পরীক্ষার্থী রুখতে, পরীক্ষাকেন্দ্রিক শৃঙ্খলা সঠিক রাখতে গ্রহণ করা হবে এই পদক্ষেপগুলি।

২০২২ এর টেট পরীক্ষাকে কার্যত ঢেলে সাজানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে। বর্তমান পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন, এবছরের টেট পরীক্ষা নিরবচ্ছিন্ন ও নিরপেক্ষভাবে পরিচালিত হবে। সর্বত্র বজায় রাখা হবে স্বচ্ছতা। সুতরাং এই উদ্দেশ্যকে সফল করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করতে চলেছে পর্ষদ। সম্প্রতি কিছুদিন আগে পর্ষদের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে পরীক্ষাকেন্দ্রের একাধিক নিয়মনীতির কথা জানানো হয়। পরীক্ষা চলাকালীন কি করা যাবে আর কি যাবে না তাও জানানো হয় পরীক্ষার্থীদের। এছাড়াও পর্ষদের তরফে জানানো হয় এবছরের টেটে পরীক্ষাকেন্দ্রের ভিতরে থাকবে ভিডিও রেকর্ডিং এর ব্যবস্থা। অর্থাৎ পরীক্ষা চলাকালীন সিসি টিভি ক্যামেরার নজরদারিতে রাখা হবে পরীক্ষার্থীদের। এরপর ফের নিরাপত্তা সুনিশ্চিত করতে জানানো হলো বায়োমেট্রিক পরিষেবার কথা।

আরও খবরঃ
প্রাইমারি টেট পেডাগজি প্র্যাক্টিস সেট
প্রাইমারি টেট পরিবেশ বিদ্যা প্র্যাক্টিস সেট

পর্ষদের তরফে জানানো হয়, শুধুমাত্র পরীক্ষাকেন্দ্রের ভিতরেই নয় বাইরেও থাকবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। বায়োমেট্রিক অ্যাটেনডেন্স ব্যবস্থার মাধ্যমে ফেস স্ক্যান, সই স্ক্যান করা হবে পরীক্ষার্থীদের। পরীক্ষাকেন্দ্রে যাতে ভুয়ো পরীক্ষার্থী না থাকতে পারে, এবং সর্বোপরি সতর্কতা সুনিশ্চিত হয় সেই উদ্যোগই গৃহীত হচ্ছে পর্ষদের পক্ষ থেকে। যথারীতি এহেন পরিকল্পনার বাস্তবায়নে বড়ো অঙ্কের অর্থ ও বরাদ্দ করা হচ্ছে এমনটাই জানা যাচ্ছে। সূত্রের খবর, এই গোটা বিষয়টিই অনুমোদিত হবে স্কুল শিক্ষা দফতরের সঙ্গে আলোচনাক্রমে।

সম্প্রতি টেট ইস্যু নিয়ে উত্তেজনা ছড়িয়েছে রাজ্যে জুড়ে। দুর্নীতির অন্ধকারে বেহাল রাজ্যের শিক্ষা ব্যবস্থা। টেট সংক্রান্ত বহু মামলা বিচারাধীন আদালতে। এহেন পরিস্থিতির মধ্যেই অনুষ্ঠিত হতে চলেছে এ বছরের টেট পরীক্ষা। সুতরাং এই টেট পরীক্ষার নিরাপত্তা সুনিশ্চিত করতে তৎপর রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ। এহেন উদ্দেশ্যেই গৃহীত হচ্ছে বহু সতর্কতামূলক ব্যবস্থা। তারই নিদর্শনরূপে এবার জানানো হলো বায়োমেট্রিক পরিষেবার কথা।