TET: কারোর ‘লাহোর’ তো কারোর ‘দুবাই’! টেট পরীক্ষার সেন্টার নাকি ভিনদেশে! ফের হাজির নয়া বিতর্ক

পশ্চিমবঙ্গের প্রাইমারি টেট যেন বিতর্কের আঁতুড়ঘর! নম্বর প্রকাশ থেকে অ্যাডমিট সব ক্ষেত্রেই হাজির বিভ্রাট। তাই নিয়েই শুরু তরজা, সরগরম রাজ্য রাজনীতি। এবার ফের বিতর্কে জড়ালো টেটের অ্যাডমিট কার্ডে বর্ণিত পরীক্ষাকেন্দ্রের নাম। অ্যাডমিটে দেখা যাচ্ছে, একজন টেট পরীক্ষার্থীর সেন্টার পড়েছে দুবাইতে। আর একজন পরীক্ষার্থীর লাহোর, পাকিস্তান! তবে কি এবার প্রাইমারি টেট পরীক্ষা দিতে যেতে হবে ভিনদেশে? বিষয়টি নিয়ে শুরু জোর জল্পনা।

প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে প্রথম থেকেই বিভ্রান্তির শেষ নেই। একটা সামলে উঠতে না উঠতেই হাজির অপরটা। চরম অস্বস্তিতে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সদ্য ডি.এল.এড প্রশ্ন ফাঁস কান্ডের জটিলতা এখনও কাটেনি। এরই মধ্যে ফের নয়া বিতর্কে বিদ্ধ প্রাইমারি টেট ২০২২। সম্প্রতি পর্ষদের তরফে শুরু হয় পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়ার প্রক্রিয়া। তবে প্রথম দিন থেকেই অ্যাডমিট ডাউনলোডে হিমসিম খায় পরীক্ষার্থীরা। কখনও সার্ভার ডাউন তো কখনও ওপেনই হয়না ওয়েবসাইট। ডাউনলোড প্রসেসেও দেখা যায় জটিলতা।

চাকরির খবরঃ রাজ্যের স্বাস্থ্য দপ্তরে কর্মী নিয়োগ

এরকম হাজার সমস্যা পেরিয়ে অ্যাডমিট ডাউনলোডের পর চক্ষু চড়কগাছ পরীক্ষার্থীদের। পরীক্ষার সেন্টার নাকি অন্য দেশে! সূত্রের খবর, অয়ন কোলে নামক এক টেট পরীক্ষার্থীর অ্যাডমিটে লেখা এইচসিটি কলেজ মেন দুবাই, ইউএই! অর্থাৎ তাঁর পরীক্ষার সেন্টার পড়েছে দুবাই তে! আবার রমেশ মুদি নামক পরীক্ষার্থীর অ্যাডমিটে টেটের সেন্টার লাহোর, পাকিস্তান! (যদিও অ্যাডমিটগুলির সত্যতা আলাদাভাবে যাচাই করেনি Exam Bangla)। তবে সমাজ মাধ্যমে ঘুরতে থাকা এই অ্যাডমিটগুলি নিয়ে মন্তব্য করেছেন অনেকেই। ইতিমধ্যেই ভাইরাল তা সোশ্যাল মিডিয়ায়।

Primary TET Practice Set: Download Now

সংশ্লিষ্ট বিষয়টি পর্ষদকে জানানো হলে পর্ষদের তরফে প্রতিক্রিয়া মিলেছে। সমাজ মাধ্যমে ঘুরতে থাকা এই অ্যাডমিট কার্ড গুলিকে ‘ভুয়ো’ বলে দাবি করেছে পর্ষদ। পর্ষদের বক্তব্য, এই অ্যাডমিট গুলির আদতে অস্তিত্বই নেই কোনোও। সাথে এই নামের পরীক্ষার্থীদের অস্তিত্ব সম্পর্কেও সন্দিহান পর্ষদ। ইতিমধ্যেই পর্ষদের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে বিভ্রান্তি সৃষ্টিতে ভুয়ো অ্যাডমিট ছড়ানো হচ্ছে সমাজ মাধ্যমে। এরকম ঘটনা থেকে সতর্ক থাকতে বলা হয়েছে পরীক্ষার্থীদের। এবং ফের এই ধরণের ঘটনা ঘটলে কড়া পদক্ষেপ গ্রহণের হুঁশিয়ারিও দেওয়া হয়েছে পর্ষদের তরফে।

FB Join

আর কিছুদিন বাদেই প্রাইমারি টেট পরীক্ষা। সমস্ত বিতর্ক কাটিয়ে পরীক্ষার সফলতায় তৎপর রাজ্য। ফলে পরীক্ষার আগে আর যাতে কোনও বিভ্রাট না ঘটে, ও পরীক্ষার্থীরা কোনোভাবে সমস্যায় না পড়েন, সে বিষয়ে পদক্ষেপ নিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।