Primary TET 2022: বি-এড চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে থাকছে না কোনোও বাধা

Primary TET 2022

সম্প্রতি প্রাথমিকে শিক্ষক নিয়োগ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে। বিজ্ঞপ্তিটি এদিন ১ নভেম্বর প্রকাশ পেয়েছে। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ পেয়েছে বিজ্ঞপ্তিটি। সেখানে প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে বি-এড প্রশিক্ষণপ্রাপ্ত চাকরিপ্রার্থীদের আবেদন সংক্রান্ত গুরুত্বপূর্ণ কথা বলা হয়। সেখানে জানানো হয়, প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে বি-এড প্রশিক্ষণপ্রাপ্ত চাকরিপ্রার্থীদের আবেদনে অথবা অংশগ্রহণের ক্ষেত্রে কোনোও বাধা থাকছে না।

রাজ্যের প্রাথমিক স্কুলগুলিতে অ্যাসিস্ট্যান্ট শিক্ষক পদে নিয়োগ সম্পর্কিত তথ্য জানানো হয়েছে বিজ্ঞপ্তিটিতে। সেখানে বলা হয় যে সমস্ত বি-এড ডিগ্রি প্রাপ্ত চাকরিপ্রার্থীরা রাজ্যের প্রাথমিক স্কুলগুলিতে অ্যাসিস্ট্যান্ট শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন করতে চান, তারা আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে এই সম্পর্কে একটি শর্ত ও দেওয়া হয়েছে পর্ষদের পক্ষ থেকে।

আরও পড়ুনঃ
প্রাইমারি টেট বাংলা প্র্যাক্টিস সেট
প্রাইমারি টেট পরিবেশ বিদ্যা প্র্যাক্টিস সেট
প্রাইমারি টেট পেডাগজি প্র্যাক্টিস সেট

সূত্রের খবর, এই বিষয়ে আদালতে মামলা চলছে। এদিন ১ নভেম্বর প্রকাশিত বিজ্ঞপ্তিটিতে একথাও জানানো হয়েছে যে প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে বি-এড ডিগ্রি যুক্ত চাকরিপ্রার্থীদের আবেদনে বা অংশগ্রহণে বাধা থাকছে না ঠিকই তবে এই নিয়োগ প্রক্রিয়ার ভবিষ্যত নির্ভর করছে সুপ্রিম কোর্টের রায়ের ওপর। অর্থাৎ বি-এড ডিগ্রি যুক্ত চাকরিপ্রার্থীদের নিয়োগ সুপ্রিম কোর্টে এই সংক্রান্তে চলা মামলার রায়ের দ্বারা প্রভাবিত হতে পারে। এবং মামলার চূড়ান্ত রায়ের ওপর নির্ভর করবে এই নিয়োগ প্রক্রিয়া। এই বিষয়টিই সুনির্দিষ্ট বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হলো প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে।

রাজ্যের বিভিন্ন প্রান্তে শিক্ষক নিয়োগ নিয়ে নানান জটিলতা অব্যাহত। চাকরিপ্রার্থী ও আবেদনকারীরা এ বিষয়ে বিভিন্ন সমস্যা নিয়ে দ্বারস্থ হচ্ছেন আদালতে। বেশ কিছু বিষয় নিয়ে মামলাও চলছে ক্রমাগত। এহেন পরিস্থিতিতে পর্ষদের এরূপ বিজ্ঞপ্তির মাধ্যমে বি-এড প্রশিক্ষণপ্রাপ্ত আবেদনকারীদের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত যথারীতি অংশগ্রহণকারীদের জন্য ভূমিকা রাখে।