Primary TET: পরীক্ষা হবে ১১ ডিসেম্বর, শেষ মুহূর্তে প্রস্তুতি নেবেন কিভাবে?

চলতি বছরে ডিসেম্বরের ১১ তারিখ অনুষ্ঠিত হতে চলেছে প্রাইমারি টেট পরীক্ষা। প্রায় সাত লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করতে চলেছে টেটে। ফলে এবছর প্রতিযোগিতা যথেষ্টই বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। পরীক্ষা শুরু হতে হাতে রয়েছে মাত্র কিছু দিন। সেই অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করছেন পরীক্ষার্থীরা। টেট পরীক্ষায় সফল হতে শেষ মুহূর্তে কিভাবে প্রস্তুতি নেবেন তারই বিস্তারিত বিবরণ রইলো এই প্রতিবেদনে।

দীর্ঘ জটিলতা কাটিয়ে অবশেষে রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে প্রাথমিকের নিয়োগ পরীক্ষা বা টিচার এলিজিবিলিটি টেস্ট(TET)। ইতিমধ্যেই পর্ষদের তরফে প্রকাশ করা হয়েছে পরীক্ষার গাইডলাইন সহ মডেল প্রশ্নপত্র। পরীক্ষা শুরু হতে যেহেতু বাকি রয়েছে মাত্র কিছুদিন সেহেতু পরীক্ষার্থীরা প্রস্তুতি গ্রহণ করছেন তৎপরতার সাথে। কিছু পরীক্ষার্থী যেমন কোচিং সেন্টারে গিয়ে পড়াশোনা করছেন তেমনই কিছু জন টেট পরীক্ষা বিষয়ক বই এর মাধ্যমে অনুশীলন করছেন পরীক্ষার জন্য।

আরও পড়ুনঃ পর্ষদের অফিসে ডাক পেলেন 92 জন চাকরিপ্রার্থী

বিশেষ করে এবছরের টেট পরীক্ষার্থীদের কথা চিন্তা করে ‘Exam Bangla’ টিমের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে অভিজ্ঞ শিক্ষক দ্বারা প্রস্তুত প্রাইমারি টেট বিষয়ক বই ‘প্রাইমারি টেট প্র্যাকটিস সেট’। যেখানে রয়েছে প্রত্যেক বিষয়ের আলাদা প্র্যাকটিস সেটের সঙ্গে গুরুত্বপূর্ণ স্টাডি নোটস। যা শেষ মুহূর্তে প্রস্তুতির জন্য দুর্দান্ত একটি বই। বইটির অনুশীলনের মাধ্যমে অবশ্যই দক্ষতা বৃদ্ধি পাবে পরীক্ষার্থীদের। এছাড়াও ‘Exam Bangla’ র ওয়েবসাইটে পরীক্ষার্থীদের সুবিধার্থে প্রতিদিন প্রকাশ করা হচ্ছে প্রত্যেক বিষয়ভিত্তিক আলাদা করে প্রস্তুত করা গুরুত্বপূর্ণ প্র্যাকটিস সেট। পরীক্ষার প্রস্তুতিপর্বে এই প্রশ্নোত্তরের অনুশীলনে অবশ্যই লাভবান হবেন পরীক্ষার্থীরা।

Primary TET Practice Set: Download Now

প্রসঙ্গত, এবারের টেট পরীক্ষায় প্রত্যেক বিষয়ের জন্য ৩০ নম্বর করে মোট পূর্ণনম্বর থাকছে ১৫০। বিষয়গুলি হলো, প্রথম ভাষা, দ্বিতীয় ভাষা, গণিত, শিশুবিকাশ ও পেডালজি এবং পরিবেশ। এই পাঁচটি বিষয়ের সিলেবাস সম্পর্কে আলাদা করে জানানো হয়েছে পর্ষদের গাইডলাইনে। সমগ্র পরীক্ষাটি হবে এমসিকিউর মাধ্যমে। যেখানে প্রতিটি প্রশ্নের জন্য থাকবে ১ নম্বর করে। পরীক্ষায় প্রতিটি বিষয় থেকে থাকবে ৩০ টি প্রশ্ন। এবং বিষয়ভিত্তিক মোট ৩০ নম্বর করে পূর্ণ নম্বর হবে ১৫০। অর্থাৎ মোট ১৫০ নম্বরের পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের ১৫০ টি এমসিকিউ এর উত্তর দিতে হবে। থাকছে না কোনোও নেগেটিভ মার্কিং। প্রতিটি প্রশ্নের জন্য থাকছে চারটি করে বিকল্প উত্তর, যার মধ্যে সঠিক উত্তরটি নির্বাচন করে উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। প্রশ্নপত্র হবে দুটি ভাষায় যথা বাংলা ও ইংরেজি।