School Teacher jobs: প্রচুর শূন্যপদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দিলো এই রাজ্যের শিক্ষাদপ্তর

School Teacher jobs

যারা স্কুল শিক্ষক হওয়ার কথা ভাবছেন, তাদের জন্য সুখবর। প্রচুর শূন্যপদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এই রাজ্যে। নিয়োগ করা হবে বিভিন্ন বিষয় ভিত্তিক আর্টস ও সাইন্স বিভাগে গ্র্যাজুয়েট টিচার। বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মনিপুর রাজ্যের ডাইরেকটোরেট অফ এডুকেশন দপ্তর। নিয়োগ করা হবে মনিপুর রাজ্যের বিভিন্ন জেলার স্কুলগুলিতে। নিয়োগ করা হচ্ছে চুক্তিভিত্তিক ভাবে। তবে পদগুলির প্রয়োজনীয়তা অনুসারে চুক্তির সময়সীমা বৃদ্ধি হতে পারে। শিক্ষাগত যোগ্যতা, বয়স সীমা, আবেদন পদ্ধতি রইলো বিস্তারিত।

পদের নাম- গ্র্যাজুয়েট টিচার (Graduate Teacher).
মোট শূন্যপদ- ৯২৩ টি। যাদের মধ্যে ৬১৪ টি আর্টস গ্র্যাজুয়েট টিচার ও ৩০৯ টি সাইন্স গ্র্যাজুয়েট টিচার পদে নিয়োগ করা হবে।
বয়স সীমা- গ্র্যাজুয়েট টিচার পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৩৮ বছরের মধ্যে। বয়স হিসাব করতে হবে ১১ ডিসেম্বর, ২০২০ তারিখের হিসাবে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা মনিপুর রাজ্যের সংরক্ষণের নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়স সীমায় ছাড় পাবেন।
শিক্ষাগত যোগ্যতা- যেকোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন ডিগ্রি পাস করতে হবে। সঙ্গে বিএড পাস করে থাকতে হবে।
বেতন- প্রতিমাসে ১৩ হাজার ৬০০ টাকা।
নিয়োগ পদ্ধতি- নিয়োগ করা হবে কেবল লিখিত পরীক্ষার মাধ্যমে। দুটি ধাপে পরীক্ষা নেওয়া হবে। পার্ট- ১ এবং পার্ট- ২।
লিখিত পরীক্ষার সিলেবাস- প্রথম ধাপের পার্ট- ১ লিখিত পরীক্ষায় মোট চারটি বিষয় থেকে প্রশ্ন আসবে। জেনারেল নলেজ এবং কারেন্ট অ্যাফেয়ার্স (১০ নম্বর), জেনারেল ইংলিশ (১০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউড (১০ নম্বর), কম্পিউটার (১০ নম্বর)। দ্বিতীয় ধাপে পার্ট- ২ পরীক্ষায় দুটি বিষয় থেকে প্রশ্ন আসবে। সাইন্স (৬০ নম্বর), সোশ্যাল সাইন্স (৬০ নম্বর)। পরীক্ষার মোট সময়সীমা ১ ঘন্টা ৩০ মিনিট।

আবেদন পদ্ধতি- আবেদন পদ্ধতি সহ বিস্তারিত আপডেট জানা যাবে মনিপুর রাজ্যের শিক্ষা দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে। www.manipureducation.gov.in ওয়েবসাইট থেকে অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করা যাবে। আবেদন করা যাবে ১১ জানুয়ারি ২০২১ তারিখ পর্যন্ত।

আবেদন ফি- জেনারেল ও ওবিসি প্রার্থীদের ক্ষেত্রে আবেদন ফি বাবদ ৩০০ টাকা জমা দিতে হবে। এসসি ও এসটি প্রার্থীদের আবেদন ফি বাবদ ২০০ টাকা জমা দিতে হবে। এবং প্রতিবন্ধী প্রার্থীদের কোনরূপ আবেদন ফি জমা দিতে হবে না।

Download Offcial Notification
Official Website Click here