Primary TET: পরীক্ষা কেন্দ্রে ১৪৪ ধারা জারি! নিশ্ছিদ্র নিরাপত্তায় হতে চলেছে প্রাথমিক টেট

Primary TET

চলতি বছরের টেট পরীক্ষা নিয়ে লাগু হতে চলেছে কঠোর সিদ্ধান্ত। এবার ঘোষণা হলো ১৪৪ ধারা জারির। আগামী ১১ই ডিসেম্বরে অনুষ্ঠিত হতে চলা টেট পরীক্ষা কেন্দ্র গুলিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার মতো জারি করা হবে ১৪৪ ধারা। মোতায়েন থাকবে পুলিশি পাহারা। সেই মতো ১৬ দফা বিস্তারিত গাইডলাইন পাঠানো হলো প্রতিটি জেলার জেলাশাসক সহ কলকাতা পুলিশের কমিশনারকে।

এবছরের প্রাথমিকের নিয়োগ পরীক্ষাকে কার্যত নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়তে চলেছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। সামনেই পঞ্চায়েত নির্বাচন। যার জেরে রাজ্যের বিভিন্ন প্রান্তে অশান্তি অব্যাহত। ফলে ডিসেম্বরের টেট পরীক্ষায় তার আঁচ যে পড়তে পারে সেই চিন্তাভাবনা করেই কড়া পদক্ষেপ দফতরের। এর আগে পর্ষদের তরফে পরীক্ষা কেন্দ্রের শৃঙ্খলা বজায় রাখতে নেওয়া হয়েছিল একাধিক পদক্ষেপ। সিসিটিভি ক্যামেরা থেকে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স সহ বিস্তারিত গাইডলাইনে জানানো হয়েছিল পরীক্ষার্থীদের উদ্দেশ্যে। পরে জানানো হয় শৃঙ্খলা ভঙ্গ করলে অথবা নিয়ম না মানলে পরীক্ষা বাতিল হওয়ার সম্ভাবনাও প্রবল। এরপর ফের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পথে প্রাথমিক শিক্ষা পর্ষদ। জানানো হলো, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার মতোই টেট পরীক্ষা কেন্দ্র গুলিতে জারি রাখা হবে ১৪৪ ধারা। সেইমতো পাঠানো হয়েছে বিস্তারিত গাইডলাইন।

চাকরির খবরঃ এই সপ্তাহে মাধ্যমিক পাশে ১০ টি চাকরির খবর

ডিসেম্বরের ১১ তারিখ রাজ্য জুড়ে মোট ১৪৫৩ টি পরীক্ষাকেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা। টেট পরীক্ষায় অংশগ্রহণ করতে চলেছেন প্রায় সাত লক্ষ পরীক্ষার্থী। ওইদিন উল্লেখিত পরীক্ষা কেন্দ্র গুলিতে বজায় থাকবে ১৪৪ ধারা। পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থাকবেন পুলিশের এক্সটেনশন অফিসার পর্যায়ের আধিকারিকরা। পরীক্ষা চলাকালীন বন্ধ করতে হবে স্পিকার, মাইকের ব্যবহার। বন্ধ রাখতে হবে সমস্ত জেরক্সের দোকান। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে রাখা হবে পর্যাপ্ত জল ও শৌচাগার সহ পরিচ্ছন্নতার ব্যবস্থা। প্রশ্নপত্র পৌছনোর আগেই মোতায়েন রাখা হবে পুলিশি পাহারা।

Primary TET EVS Practice Set
পরিবেশ বিদ্যা সেট- ১Click Here
পরিবেশ বিদ্যা সেট-২Click Here
পরিবেশ বিদ্যা সেট-৩Click Here
পরিবেশ বিদ্যা সেট-8Click Here
পরিবেশ বিদ্যা সেট-৫Click Here
পরিবেশ বিদ্যা সেট-৬Click Here
পরিবেশ বিদ্যা সেট-৭Click Here
পরিবেশ বিদ্যা সেট-৮Click Here
পরিবেশ বিদ্যা সেট-৯Click Here
পরিবেশ বিদ্যা সেট-১০Click Here
পরিবেশ বিদ্যা সেট-১১Click Here
পরিবেশ বিদ্যা সেট-১২Click Here
পরিবেশ বিদ্যা সেট-১৩Click Here
পরিবেশ বিদ্যা সেট-১৪Click Here
পরিবেশ বিদ্যা সেট-১৫Click Here
পরিবেশ বিদ্যা সেট-১৬Click Here
পরিবেশ বিদ্যা সেট-১৭Click Here
পরিবেশ বিদ্যা সেট-১৮Click Here
পরিবেশ বিদ্যা সেট-১৯Click Here
পরিবেশ বিদ্যা সেট-২০Click Here
পরিবেশ বিদ্যা সেট-২১Click Here
পরিবেশ বিদ্যা সেট-২২Click Here
পরিবেশ বিদ্যা সেট-২৩Click Here
পরিবেশ বিদ্যা সেট-২৪Click Here
পরিবেশ বিদ্যা সেট-২৫Click Here

পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে আসার জন্য যাতে উপযুক্ত পরিবহণ ব্যবস্থা থাকে সেদিকেও নজর রাখতে হবে। বিশেষভাবে ট্রাফিকের দিকটি নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে। খেয়াল রাখা হবে যাতে বিদ্যুৎ সংযোগ বন্ধ না হয়। সতর্ক থাকতে হবে অগ্নিনির্বাপক ব্যবস্থা নিয়েও। একই সাথে পরীক্ষার্থীদের স্বাস্থ্যের খেয়াল রাখতে অ্যাম্বুলেন্স সহ চিকিৎসার ব্যবস্থাও রাখা হচ্ছে নির্ধারিত পরীক্ষাকেন্দ্রগুলিতে। যেকোন প্রকার ইলেকট্রনিক্স বস্তু বহন করে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। সর্বোপরি সমস্ত দিক থেকেই পরীক্ষা চলাকালীন শৃঙ্খলা ও সুস্থ পরিবেশ বজায় রাখার প্রচেষ্টা চলছে স্কুল শিক্ষা দফতরের তরফে। ফলে প্রাথমিকের নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে কার্যতই আয়োজিত হচ্ছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থার।