SSC CGL -এর প্রথম স্তরের পরীক্ষা শুরু, জেনে নিন এবিষয়ে খুঁটিনাটি

SSC CGL -এর প্রথম স্তরের পরীক্ষা শুরু

আজ থেকে শুরু হচ্ছে কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল একজ়ামিনেশন (সিজিএল) -এর প্রথম স্তরের পরীক্ষা। এর আগে স্টাফ সিলেকশন কমিশনের তরফে জানানো হয়, ডিসেম্বরের শুরু থেকেই আরম্ভ হতে চলেছে পরীক্ষা। দিনক্ষণ ঠিক হয় ডিসেম্বরের ১ থেকে ১৩ তারিখ। সেই মতো এদিন পয়লা ডিসেম্বর থেকে শুরু হলো কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল একজ়ামিনেশন।

সিজিএল (কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল) একজ়ামিনেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। প্রতিবছর প্রচুর সংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করেন এই পরীক্ষায়। এর আগেই পরীক্ষা প্রসঙ্গে বিজ্ঞপ্তি প্রকাশ করে স্টাফ সিলেকশন কমিশন। সেখানে জানানো হয়, ডিসেম্বরের ১ থেকে ১৩ তারিখের মধ্যে অনুষ্ঠিত হবে সিজিএল এর প্রথম স্তরের পরীক্ষা। সেইমতো শুরু হয় আবেদন গ্রহণ প্রক্রিয়া। পরীক্ষা শুরুর কিছুদিন আগেই পরীক্ষার্থীদের অ্যাডমিট দেওয়া শুরু করে কমিশন। কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট (https://ssc.nic.in ) -এ গিয়ে ‘এসএসসি সিজিএল টায়ার ১ অ্যাডমিট কার্ড ২০২২’ লিঙ্কটিতে ক্লিক করে লগ ইন ডিটেলস (রোল নম্বর/ রেজিস্টার্ড আইডি/ জন্মসাল ও তারিখ) দিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করেন পরীক্ষার্থীরা।

আরও পড়ুনঃ ডি.এল.এড পরীক্ষা প্রসঙ্গে কড়া নির্দেশ পর্ষদের! উত্তরপত্র

সিজিএল এর প্রথম স্তরের পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের উদ্দেশ্যে জানানো হয়েছে, পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড, আইডি এর প্রমাণ সহ প্রয়োজনীয় নথি সঙ্গে রাখতে হবে তাঁদের। এই পরীক্ষায় পরীক্ষার্থীদের অবজেকটিভধর্মী প্রশ্নপত্রের উত্তর দিতে হবে। সময় থাকবে মোট এক ঘন্টা। প্রতিটি প্রশ্নের জন্য বরাদ্দ থাকবে ‘২’ নম্বর। পরীক্ষার্থীদের মোট ২০০ নম্বরের ১০০ টি প্রশ্নের উত্তর দিতে হবে।

FB Join

Primary TET Practice Set: Download Now

প্রসঙ্গত, এসএসসির তরফে ঘোষিত মোট শূন্যপদের সংখ্যা প্রায় কুড়ি হাজার। সিজিএল এর দুটি স্তরের পরীক্ষায় উত্তীর্ণ হলে তবে নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন পরীক্ষার্থীরা। নিয়োগ হবে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে গ্রুপ সি ও গ্রুপ বি পদে।