UGC | জোনাল কমিটিতে নেই রাজ্যের কোনো প্রতিনিধি! কেন এই বঞ্চনা? টুইট করলেন শিক্ষামন্ত্রী

রাজ্যের বিরুদ্ধে বঞ্চনা হচ্ছে! সরব হলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সম্প্রতি ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন (UGC) এর তরফে পাঁচটি আঞ্চলিক কমিটিতে বিভিন্ন রাজ্যের সরকারি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা স্থান পেলেও স্থান পাননি রাজ্যের কোনোও উপাচার্য! সংশ্লিষ্ট বিষয়টি নিয়েই এদিন প্রশ্ন তুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

সম্প্রতি ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন (ইউজিসি) এর তরফে আঞ্চলিক কমিটি গঠন করা হয়েছে। মোট পাঁচটি কমিটি গঠন করেছে ইউজিসি। সেই কমিটিতে রয়েছেন রাজ্যের বিভিন্ন প্রান্তের বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। রয়েছেন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাও। কিন্তু কমিটিতে স্থান পাননি পশ্চিমবঙ্গের কোনোও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। সংশ্লিষ্ট কমিটিটি গঠিত হয়েছে উত্তর, পূর্ব, উত্তর-পূর্ব, ভারতের সাতজন উপাচার্যদের নিয়ে। কেন স্থান পেলেন না এ রাজ্যের কোনোও উপাচার্য? এবার এই বিষয়টি নিয়েই সরব হলেন রাজ্যের শিক্ষামন্ত্রী।

চাকরির খবরঃ রাজ্যের স্কুলে শিক্ষক ও হেল্পার নিয়োগ

প্রসঙ্গত, এ রাজ্যের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস বর্তমানে অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটির সভাপতি। অথচ রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের মতোই জোনাল কমিটি থেকে বাদ গিয়েছেন তিনি। কেন এই বৈষম্য পশ্চিমবঙ্গের ক্ষেত্রে? এহেন প্রশ্ন তুলে ইউজিসির বিরুদ্ধে ট্যুইট করেন শিক্ষামন্ত্রী। যদিও এ প্রসঙ্গে ইউজিসির তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া আসেনি।

চাকরির খবরঃ Axis Bank -এ কর্মী নিয়োগ চলছে