UGC: স্নাতকস্তরের পড়াশোনায় চার বছরের পাঠ্যক্রম কাঠামোয় মান্যতা ইউজিসির, পড়ুন বিস্তারিত

UGC

স্নাতকস্তরের পড়াশোনায় বহুদিন ধরেই চার বছরের পাঠ্যক্রম প্রচলনের প্রসঙ্গ সামনে এসেছে। যেখানে বর্তমানে অধিকাংশ ক্ষেত্রেই প্রচলিত তিন বছরের পাঠ্যক্রম। তবে অবশেষে বহু জটিলতা কাটিয়ে স্নাতকস্তরের তথা ইউজি কোর্সের পড়াশোনার জন্য চারবছরের পাঠ্যক্রমকেই মান্যতা দিল ইউজিসি (ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন)। আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে দেশের ৪৫ টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে লাগু হতে চলেছে এই নতুন পাঠ্যক্রমের ব্যবস্থা।

দীর্ঘদিন ধরেই উচ্চশিক্ষায় ইউজি কোর্সের পড়াশোনায় তিন বছরের পাঠ্যক্রম কাঠামো জারি ছিল। নতুন এই কাঠামোটি চালু করার ক্ষেত্রে কথা উঠলেও জটিলতা দেখা যাচ্ছিল। তবে অবশেষে স্নাতকস্তরের পড়ুয়াদের জন্য নতুন পাঠ্যক্রম প্রচলনের সিদ্ধান্তে সীলমোহর দিল ইউজিসি। আসন্ন শিক্ষাবর্ষ থেকেই নতুন এই কাঠামো লাগু হতে পারে বলে জানা যাচ্ছে। এই ‘ FYUGP’ বা ‘ফোর ইয়ার আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রাম’ চালু হবে অধিকাংশ সরকারি ও বেসরকারি কলেজগুলিতে। সেই অনুযায়ী শীঘ্রই নির্দেশ পাঠানো হবে সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিকে। ইতিমধ্যেই উৎসাহ প্রকাশ করেছে অনেকগুলি বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুনঃ SSC দুর্নীতি কান্ডে এবার চাকরি প্রাপকদের ডাকলো সিবিআই

সূত্রের খবর, এই চার বছরের স্নাতকস্তরের পড়াশোনার পর ইচ্ছুক পড়ুয়ারা এমফিল ও পিএইচডিও করতে পারবেন। সেক্ষেত্রে স্নাতকস্তরের পড়াশোনার পর দুই বছরের স্নাতকোত্তর পাশ করে পিএইচডি করতে গেলে এমফিল এ ন্যুনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে পড়ুয়াদের। প্রসঙ্গত, যেহেতু আসন্ন শিক্ষাবর্ষ যথা ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই এই নতুন পাঠ্যক্রম প্রচলনের সিদ্ধান্ত হয়েছে সেহেতু যে সমস্ত শিক্ষার্থীরা বর্তমানে স্নাতকে তিন বছরের পাঠ্যক্রমে যুক্ত আছেন, তাঁরা তাঁদের তিনবছরের পাঠ্যক্রমেই থাকতে পারেন আবার চাইলে নতুন কাঠামোয় যুক্ত হতে পারেন। এমনকি সুযোগ থাকছে ফাইনাল ইয়ারের শিক্ষার্থীদের জন্যও। এবং যে সমস্ত পড়ুয়ারা আসন্ন শিক্ষাবর্ষে ইউজি কোর্সে ভর্তি হবেন তাঁরা তাঁদের পছন্দের বিষয় নিয়ে চার বছরের স্নাতকস্তরের পড়াশোনা করতে পারবেন।