আসন্ন ডি.এল.এড পরীক্ষা নিয়ে প্রস্তুতি তুঙ্গে! ডাকা হলো ‘বিশেষ’ বৈঠক

ডি.এল.এড পরীক্ষা প্রসঙ্গে কড়া নির্দেশ পর্ষদের

রাজ্য জুড়ে অনুষ্ঠিত হতে চলেছে ডি.এল.এড পরীক্ষা। সেই মতো চলছে প্রস্তুতি গ্রহণ পর্ব। পরীক্ষাকেন্দ্রের পরিকাঠামো, নিরাপত্তা সুনিশ্চিত, পরীক্ষা চলাকালীন শৃঙ্খলা রক্ষা, পরীক্ষার্থীদের সুযোগ সুবিধার খেয়াল সহ একাধিক দিকের চলছে পর্যালোচনা। গৃহীত হচ্ছে পদক্ষেপ। সকল দিক সুষ্ঠুভাবে বজায় রাখতে আয়োজন করা হচ্ছে বৈঠকের। সম্প্রতি সেই উদ্দেশ্যেই আয়োজিত হলো মালদহ জেলা প্রশাসনের বিশেষ বৈঠক।

আগামী ২৮ থেকে ৩০ শে নভেম্বর ডি.এল.এড পার্ট টু এর পরীক্ষা। মালদহ প্রশাসন সূত্রে খবর, এই জেলার মোট ১২টি পরীক্ষাকেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা। অংশগ্রহণ করতে চলেছেন প্রায় ৩৭টি শিক্ষাকেন্দ্রের পরীক্ষার্থীরা। পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে পরিচালিত হয় তা সুনিশ্চিত করতেই বুধবার জেলা প্রশাসনিক ভবনে আয়োজিত হয় বৈঠক। পরীক্ষাকেন্দ্রের নিরাপত্তা নিয়েও করা হয় আলোচনা। জারি হয় নির্দেশিকা।

Primary TET Practice Set: Download Now

প্রসঙ্গত, বর্তমানে রাজ্যে ডি.এল.এড কলেজের সংখ্যা প্রায় ৬০০ টির কাছাকাছি। যেখানে প্রতিবছর প্রাথমিকের শিক্ষক হওয়ার প্রশিক্ষণ গ্রহণ করেন হাজার হাজার প্রার্থী। প্রায় দুই বছরের সময়সীমায় দেওয়া হয় এই ডি.এল.এড ডিগ্রি। এবং এই দুই বছরের মধ্যে নেওয়া হয় চারটি সেমিস্টার পরীক্ষা। সম্প্রতি পর্ষদের তরফে জানানো হয়, রাজ্যে ডি.এল.এড এর পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে এবার ডি.এল.এড কলেজগুলির পরিবর্তে রাজ্যের সরকারি স্কুল ও কলেজগুলির কথা চিন্তা করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই অনুযায়ী জারি করা হয় বিজ্ঞপ্তি।

আসন্ন এই ডি.এল.এড পার্ট টু এর পরীক্ষা হবে সম্পূর্ণ পর্ষদের গাইডলাইন অনুসারে। সূত্রের খবর, এবছর পরীক্ষা দিতে চলেছে প্রায় ৪৫ হাজার পরীক্ষার্থী। বর্তমান পরিস্থিতির নিরিখে এই পরীক্ষার ফল গুরুত্বপূর্ণ পরীক্ষার্থীদের জন্য। প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রেও সমান গুরুত্ব রাখে এই ডি.এল.এড পরীক্ষা।