UPSC Topper শ্রুতি শর্মা কীভাবে প্রস্তুতি নিয়েছেন? পড়ুন বিস্তারিত

UPSC Topper শ্রুতি শর্মা

দেশের বিভিন্ন উচ্চপদস্থ পদে কর্মচারী নিয়োগের জন্য প্রতি বছর ইউপিএসসি সিএসই পরীক্ষা নেয় ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC)। ২০২১ সালের ইউপিএসসি সিএসই পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হল এদিন। এদিনের রেজাল্টে দেখা যায় নারী শক্তির জয়জয়কার। প্রথম চারটি স্থান দখল করেছে দেশের মেয়েরা। এরপর রয়েছে ছেলেরা। ইউপিএসসি’তে প্রথম হয়েছেন শ্রুতি শর্মা। কিন্তু কে এই শ্রুতি শর্মা? শিক্ষাগত যোগ্যতা কি? তিনি কোন কীভাবে প্রস্তুতি নিয়েছেন, এবং তিনি কোন কোচিং সেন্টারে পড়াশোনা করেছেন? দেখে নিন আজকের প্রতিবেদনে।

UPSC Topper শ্রুতি শর্মা

ছোটবেলা থেকেই পড়াশোনা দিল্লিতে। দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে ইতিহাসে স্নাতক ডিগ্রী লাভ করেন। এরপর উচ্চশিক্ষার জন্য ভর্তি হন জওহরলাল নেহেরু ইউনিভার্সিটিতে। স্নাতক স্তরে পড়াশোনাকালীন ইচ্ছা ছিল ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসে যোগদানের। সেই সময় থেকেই শুরু করেন প্রস্তুতি। কিছুদিন পর জামিয়া মিলিয়া ইসলামিয়া রেসিডেন্সিয়াল কোচিং অ্যাকাডেমি থেকে ইউপিএসসি সিভিল সার্ভিসের প্রস্তুতি শুরু করে দেন শ্রুতি।

UPSC Topper Shruti Sharma

এই নিয়ে দুইবার পরীক্ষায় বসেন তিনি। প্রথম বারে একটু বেশি Rank করেছিলেন, তাই IAS পাননি। জেদ এবং অধ্যবসায়ের জোরে দ্বিতীয় বারেই স্বপ্ন পূরণ শ্রুতি শর্মার। তিনি জানান, তিনি কিছুদিন আগেই তিনি দিল্লি স্কুল অব ইকোনমিক্সে সোশিওলজিতে এম.এ করছেন।

চাকরির খবরঃ কলকাতা পুলিশে কনস্টেবল নিয়োগ

এবার জেনে নেওয়া যাক ইউপিএসসি তে দেশের প্রথম দশে রয়েছেন কারা?

প্রথম স্থান – শ্রুতি শর্মা, দ্বিতীয় স্থান – অঙ্কিতা আগরওয়াল, তৃতীয় স্থান – গামিনী সিঙ্গলা, চতুর্থ স্থান – ঐশ্বর্ষ ভার্মা, পঞ্চম স্থান – উত্তর্ক দ্বিবেদী, ষষ্ঠ স্থান – Yaksha Chaudhari, সপ্তম স্থান – সম্যক এস. জৈন, অষ্টম স্থান – ইশিতা রাঠি , নবম স্থান – প্রীতম কুমার, দশম স্থান – হরকিরাত সিং রানধাওয়া।